২৩ জানুয়ারি ২০২০

ফুটবলকে বিদায় বললেন ব্রাজিলের সেই তারকা

খুব কাছ থেকে মৃত্যুকে দেখেছিলেন তিনি। চোখের সামনে দেখেছেন ৭১ জন মানুষের মৃত্যু! ভাগ্য খুব বেশি ভালো হওয়ায় বেঁচে গিয়েছেন তিনিসহ মাত্র ছয়জন। পাঠকরা হয়তো বুঝে গেছেন, বলা হচ্ছে ৩ বছর আগে বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সের ফুটবলারসহ ৭১জন নিহতের সেই ভয়াবহ ঘটনার কথা বলা হচ্ছে। বিমান দুর্ঘটনা থেকে স্রেফ ভাগ্যের জোরে বেঁচে যান ফুটবলার নেতো। এই তরুণ ফুটবলার এখনও পর্যন্ত ভয়াবহ বিমান দুর্ঘটনার সেই ভয়ংকর স্মৃতি ভুলতে পারছেন না। তাই শেষ পর্যন্ত বিদায় জানিয়ে দিলেন ফুটবলকে।

২০১৬ সালে পুরো শাপোকোন্স ফুটবল দল কলম্বিয়া যাচ্ছিল কোপা সুদামেরিকানার ফাইনালের প্রথম লেগ খেলতে। কিন্তু তাদের বহনকারী বিমান কলম্বিয়ার সীমানায় পৌঁছার পরই আছড়ে পড়ে মাটিতে। ভয়ঙ্কর সেই দুর্ঘটনার পর ফুটবলার, কর্মকর্তা, সাংবাদিকসহ বিমানে থাকা ৭১ জনের সলিল সমাধি ঘটে। তবে ৩ ফুটবলারসহ সৌভাগ্যবান ৬ জন মৃত্যুকে জয় করে ফিরে আসেন স্বাভাবিক জীবনে। সেই ছয়জনের একজন নেতো। এরপর দুই বছর তিনি পূনর্বাসন কেন্দ্রে ছিলেন। চেষ্টা করে গেছেন মাঠে ফেরার। কিন্তু শরীর ও মনের সঙ্গে লড়াইয়ে হেরে গেলেন তিনি।

নেতোর আগে ওই দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা আরেক ফুটবলার জ্যাকসন ফোলম্যান ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন। দলের গোলকিপারের পথেই যেন হাঁটলেন নেতো। মন চাইলেও শরীর যেন চাইছিল না আর মাঠে ফিরতে। কঠোর অনুশীলন করছিলেন। কিন্তু পায়ের ব্যথাটা কিছুতেই যাচ্ছিল না। শেষ পর্যন্ত ডাক্তার তাকে ফুটবল ছাড়তে বলেন। যে কারণেই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাকে। যদিও তিনি একটি বিদায়ী ম্যাচ খেলতে চেয়েছিলেন ক্লাবের হয়ে; কিন্তু সেটাও সম্ভব হচ্ছে না। ক্লাবের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হলেও নেতোর শারিরীক অবস্থার কারণেই খেলা সম্ভব হয়নি।

ব্রাজিলের একটি গণমাধ্যমকে নেতো বলেছেন, 'আমি ক্যারিয়ারে ইতি টানছি। চিকিৎসকদের পরামর্শমতোই সবকিছু হচ্ছে। ভয়াবহ বিমান দুর্ঘটনায় বেঁচে যাওয়ার পর আপাতত আমি সুস্থ। স্বাভাবিক জীবন-যাপনে আমার শরীরে তেমন কোনো যন্ত্রণাও নেই। কিন্তু শরীর বেশি সময় ধরে অনুশীলনের ধকল নিতে পারে না। হাঁটুতে প্রচন্ড ব্যাথা অনুভব হয় এবং পিঠের ব্যথা আমাকে কাবু করে তোলে। কখনও কখনও যন্ত্রণা হয়তো আনন্দের চেয়েও বড় হয়ে দেখা দেয়। সে কারণেই আমার খেলা ছাড়ার সিদ্ধান্ত। আমাকে বিদায়ী ম্যাচেও ডাকা হয়েছিল। কিন্তু শরীর সমর্থন দেয়নি।'


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৭০)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৬)



unblocked barbie games play