১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপ ফুটবল থেকেও নিষিদ্ধ রাশিয়া

- ছবি : সংগৃহীত

ডোপ কেলেঙ্কারির দায়ে চার বছরের জন্য অলিম্পিকসহ আন্তর্জাতিক সব ধরনের প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে বিশ্ব ডোপ বিরোধী সংস্থা `ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি’ (ডব্লিউএডিএ)।

২০২০ সালের ইউরো কাপ, টোকিও অলিম্পিক গেমস-২০২২, ২০২২ সালের শীতকালীন বেইজিংয়ের অলিম্পিকসহ ২০২২ সালের কাতার বিশ্বকাপেও অংশ নিতে পারবে না রাশিয়ার প্রতিযোগীরা।

তবে যে অ্যাথলেটরা ডোপিং কেলেঙ্কারীতে নিজেদের প্রমাণ করতে পারবেন, তারা নিরপেক্ষ পতাকার আদলে প্রতিযোগিতা করতে অংশগ্রহণ করতে পারবেন।

সোমবার সুইজারল্যান্ডের লসানে এক সভায় ওয়াডার কার্যনির্বাহী কমিটি সর্বসম্মত সিদ্ধান্তে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। 

২০১৫ সাল থেকে অ্যাথলেটিক্সে দেশ হিসেবে রাশিয়ার অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। দক্ষিণ কোরিয়ার পাইওংচাংয়ে ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রুশ অ্যাথলেট নিরপেক্ষ পতাকা নিয়ে অংশ নিয়েছিলেন। ২০১৪ সালে সোচিতে হওয়া আগের শীতকালীন অলিম্পিকে পদক তালিকার শীর্ষে ছিল রাশিয়ার অ্যাথলেটরা। এরপরই তাদের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ ওঠে।

২০১৬ সালে রিও অলিম্পিকের আগে মস্কোর পরীক্ষাগারেই রাশিয়ার অ্যাথলেটদের ডোপিংয়ের প্রমাণ মেলে। এরপর তাদেরকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অযোগ্য ঘোষণা করা হয়।

মস্কোর বিরুদ্ধে মিথ্যা উপাত্ত দিয়ে গবেষণাগারের তথ্যে গড়মিল করার প্রমাণ মেলার পর এই শাস্তির সিদ্ধান্ত নিল ডব্লিউএডিএ। রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে ডোপ টেস্টে পজিটিভ হওয়া অ্যাথলেটদের তথ্য মুছে দেওয়ার প্রমাণ পেয়েছে সংস্থাটি।

ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি জানিয়েছে, নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন করার জন্য রাশিয়া ২১ দিন সময় পাবে। যদি তারা আবেদন করে, তাহলে আবেদনটি পাঠানো হবে ক্রীড়ার সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস)’। বিবিসি


আরো সংবাদ



premium cement