১৪ ডিসেম্বর ২০১৯

ওমানকে হারানোর স্বপ্ন জামাল ভূঁইয়াদের

-

কাতার বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে এখনও জয় শূন্য বাংলাদেশ। তাই ২০২২ এর বাছাই পর্বে ‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যেও সবার নীচে লাল সবুজরা। এই জয় তাদের পাওয়ার কথা ছিল গত দুই ম্যাচেই; কিন্তু অল্পের জন্য হাতছাড়া ভারত ও কাতারের ম্যাচে। ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ৮৯ মিনিটের গোল জয় বঞ্চিত বাংলাদেশ। ফলে ১-১ গোলে ড্র। আর ঢাকায় কাতারের বিপক্ষে সাতটি গোল মিস করে শেষ পর্যন্ত ০-২ গোলে হার জামাল ভূঁইয়াদের। তবে ওই দুই ম্যাচের পারফরম্যান্সই বৃহস্পতিবার আরো আত্মবিশ্বসী করেছে জেমি ডে বাহিনীকে। যে জন্য আজ তাদের জয়ের টার্গেট ওমানের বিপক্ষেও।

স্থানীয় সময় সন্ধ্যা সাতটা এবং বাংলাদেশ সময় রাত নয়টায় ওমানের রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে ওমান-বাংলাদেশের ম্যাচ। বাংলা টিভি এই ম্যাচ সরাসরি সম্প্রচার করবে।আশির দশকে একবার সাক্ষাৎ হয়েছিল ওমান ও বাংলাদেশের। সেই ম্যাচে ওমানের জয় ছিল ৩-১ এ। বাংলাদেশের চেয়ে একশত ধাপ এগিয়ে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। তাদের র‌্যাংকিং ৮৪। সেখানে বাংলাদেশ ১৮৪তে। কিন্তু তাতে কি! বাংলাদেশ তো সর্বশেষ হোম ম্যাচে এশিয়া চ্যাম্পিয়ন কাতারের টুটি চেপে ধরেছিল। চারটি নিশ্চিত গোলের চান্স গোললাইন থেকে না ঠেকানো হলে সেদিন বিশ্বকাপ বাছাই পর্বে আরেকটি ইতিহাস হতো ২০০৩ এর সাফ চ্যাম্পিয়নদের।

এরপর ভারতের বিপক্ষে সারাক্ষণ এগিয়ে থেকেও শেষ সময়ে গোল হজম। ওই ম্যাচের জেমি বাহিনীর দূর্দান্ত পাফরম্যান্স। তাদের ওই দুই ম্যাচের নৈপূণ্যই ওমানকে কাবু করার বাড়তি প্রেরণা। কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়া বুধবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বেশ দৃঢ়তার সাথেই বললেন, আমাদের লক্ষ্য জয়। অবশ্য পরোক্ষণেই তাদের মুখ থেকে বের হওয়া বাস্তববাদী কথা, ‘সব দলই জয়ের জন্য মাঠে নামে। আমরাও তাই। তবে আসলেই বেশ টাফ এই ম্যাচ।’

জেমি ডে বললেন, এটা বাংলাদেশের জন্য অন্যতম কঠিন ম্যাচ।

বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে’র মতে, আমরা গত তিন ম্যাচে যে স্ট্র্যাটিজি নিয়ে খেলেছি এর মধ্যে কোনো পরিবর্তন আসবে না আজ। বিশেষ করে ভারত ও কাতারের বিপক্ষে আমরা যেভাবে খেলেছিলাম এই ম্যাচেও সে নৈপূণ্য প্রত্যাশা করছি। লক্ষ্য আমাদের একটাই, জয়। দলের সবাই ফিট। যদিও এখনও ঠিক করিনি কারা কারা ওমানের বিপক্ষে প্রথম একাদশে খেলতে নামবেন।

অধিনায়ক জামাল ভূঁইয়ার মতে, ওমানের বিপক্ষে জিততে হলে গোল করতে হবে আমাদের। এই সব ম্যাচে বেশি বেশি চান্স পাওয়া যাবে না। যে সুযোগ আসবে সেটাই কাজে লাগাতে হবে। কাতারের বিপক্ষে হোম ম্যাচে আমরা অনেকগুলো চান্স মিস করেছি। ’


আরো সংবাদ

দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে আনন্দবাজার পত্রিকার বিশ্লেষণ (১২৩৬৫)দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১১৭৫৭)আসাম রণক্ষেত্র, নিহত ৫, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি (১১৪২২)গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা (১০২৯৩)সানিয়ার বোনকে বিয়ে করলেন আজহারের ছেলে (১০২০৩)ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী! (৯৮০৯)বিজিবির হাতে আটক হওয়ার পর যা বললেন ভারতের নাগরিক ক্ষিতিশ (৮১১৯)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৭৭৫৩)পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল (৭১৬৬)ব্যতিক্রমী সেঞ্চুরি করলেন বুমবুম আফ্রিদি (৭০২১)



hacklink Paykwik Paykasa
Paykwik