১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ফুটবলে বাংলাদেশ জাতীয় দলের উন্নতি কি কিছু হলো?

- সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ফুটবল দল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের জাতীয় ফুটবল দলের মুখোমুখি হবে বলে কথা। এটি বিশ্বকাপ ফুটবল ২০২২ ও এশিয়া কাপের বাছাইপর্বের ম্যাচে। কাতার বর্তমান এশিয়া কাপ চ্যাম্পিয়ন। বিশ্বকাপ ফুটবলের পরবর্তী আসরের আয়োজক এই দলটি এই মুহূর্তে ফিফার বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৬২তম স্থানে আছে। অপরদিকে বাংলাদেশের স্থান ১৮৭তে। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে কাতারের বিপক্ষে বাংলাদেশ কি লড়াই করতে পারবে?

বাংলাদেশ সাম্প্রতিক সময়ে যে ধরণের ফুটবল খেলছে তাতে কাতারের বিপক্ষে ‘আশাবাদী’ ফুটবল সংশ্লিষ্টরা। বিশেষ করে এশিয়ান গেমসে অর্থাৎ অনূর্ধ্ব-২৩ পর্যায়ের একটি ম্যাচে কাতারকে ১-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশের দলটি। গোলটি করেছেন বর্তমান বাংলাদেশ জাতীয় দলেল অধিনায়ক জামাল ভূঁইয়া।

২০১৬ সালে এমন একটা অবস্থানে ছিল যে, পরবর্তী আন্তর্জাতিক ম্যাচ কবে খেলতে পারবে সেটা জানতো না বাংলাদেশের জাতীয় ফুটবল দল। ওই বছরের ১০ই অক্টোবর ভুটানের কাছে এশিয়া কাপ বাছাইয়ের একটি ম্যাচে ৩-১ গোলে হেরে যায় বাংলাদেশ।

এরপর বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলে ২০১৮ সালের ২৭শে মার্চ, অর্থাৎ প্রায় দেড় বছর কোনো ধরণের ফুটবল খেলেনি বাংলাদেশের জাতীয় দল। যেকোনো আন্তর্জাতিক দলের জন্য যা অবাক করার মতো বিষয়। লাওসের বিপক্ষে ২০১৮ মার্চের সেই ম্যাচে বাংলাদেশ ফুটবল দল ২-২ গোলে ড্র করে।

ফিফা র‍্যাঙ্কিং:

গেল শতাব্দীর শেষ দশক ছিল বাংলাদেশের ফুটবলের সেরা সময়। র‍্যাঙ্কিং বলছে ১৯৯৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১১৬ নম্বরে। যেটা ২০০০ নাগাদ ১৫১ নম্বরে আসে। এরপর বাংলাদেশ ফুটবল দল ফিফার এই তালিকায় উত্থান পতনের মধ্য দিয়ে যায়।

২০০৮ সালে বাংলাদেশ ছিল ১৭৪ নম্বর অবস্থানে, সেখান থেকে এক বছরের ব্যবধানে ১৪৯ নম্বরে উঠে আসে বাংলাদেশ। কিন্তু এরপর নামতে নামতে ২০০ এর কাছাকাছি পৌঁছায়, অল্পের জন্য ২০০ না ছুঁলেও বাংলাদেশ ১৯৭ নম্বরে নেমে আসে ২০১৭ সালে।

ফিটনেসের উন্নতি:

বিশ্লেষকদের মতে বাংলাদেশ ফুটবলে এগোয়নি কিন্তু কিছু জায়গায় উন্নতি হয়েছে। যেসব জায়গায় উন্নতি হয়েছে তার মধ্যে একটি ফিটনেস। একটা সময় বাংলাদেশের ফুটবলের অবস্থান এমন ছিল যে পুরো নব্বই মিনিট টানা একই ছন্দে খেলে যাওয়া কঠিন হয়ে গিয়েছিল, কিন্ত শেষ কয়েকটি ম্যাচে সে অবস্থানে পরিবর্তন এসেছে।

বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে ১-০ ব্যবধানে হারলেও, তুলনামূলক ভালো শারিরীক সক্ষমতার আফগানিস্তানের বিপক্ষে মাঠের ফুটবলে পুরোটা সময় টক্কর দিয়েছে বাংলাদেশ।

ফুটবল বিশ্লেষক ডালিয়া আক্তার বলেন, বাংলাদেশ ফুটবল দলের একটা বিষয়ের অভাব সেটা হলো ধারাবাহিকতা। কাতার বা ভারতের মতো দলের বিপক্ষে শক্তির ব্যবধানটা অনেক বেশি। বাংলাদেশের আত্মবিশ্বাস এখন বেশ উঁচুতে বলে মনে করেন তিনি।

"একটা তরুণ দল যখন মাঠে নামে তখন শারিরীক সক্ষমতা বা দক্ষতার বাইরে একটা ব্যাপার থাকে যেটা ফুটবলে বেশ প্রয়োজন"।

ফলাফল বিশ্লেষণ:

দেড় বছরের অঘোষিত নির্বাসনের পর বাংলাদেশ মোট ১৩টি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলে, যার মধ্যে ৬টিতে জয় পায়। ভুটানের সাথে দক্ষিণ এশিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে ২-০ ব্যবধানে জয় পায়। পাকিস্তানকে হারায় ১-০ ব্যবধানে। ২০১৮ সালের পয়লা অক্টোবর লাওসকে হারায় ১-০ ব্যবধানে।

এরপর ২০১৯ সালে কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে এবং লাওসের বিপক্ষে বিশ্বকাপের প্রাক বাছাই ম্যাচেও জয় পায়। এই ছয়টি ম্যাচে জয় ছাড়াও বাংলাদেশ ফুটবল দল মোট ৫টি ম্যাচ হারে ও ২টি ম্যাচে ড্র করে।

বাংলাদেশ যেসব দলকে হারিয়েছে অর্থাৎ; ভুটান, লাওস ও পাকিস্তান; তাদের মধ্যে ভুটানের র‍্যাঙ্কিং এখন বাংলাদেশের চেয়ে ওপরে। লাওস বাংলাদেশের চেয়ে এক ধাপ নিচে। পাকিস্তানের অবস্থান র‍্যাঙ্কিংয়ে ২০৩।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন:

র‌্যাঙ্কিং ও ফুটবল দক্ষতায় এগিয়ে থাকা কাতারকে বিশ্বকাপ বাছাইয়ে চমক দিতে চায় বাংলাদেশ। বাংলাদেশ দলের কোচ জেমি ডে'র দৃষ্টিতে ফুটবলারদের মধ্যে ইতিবাচক মনোভাব থাকাটা বেশি গুরুত্বপূর্ণ।

"কাতার দলের খেলোয়াড়রা উচ্চমানের। আমাদের প্লেয়াররাও দেশের প্রেক্ষাপটে টপ প্লেয়ার। সেই অ্যাটিচিউড নিয়ে খেলতে হবে আমাদের।"

কাতারের বিপক্ষে ম্যাচটিকে তিনি কোচিং ক্যারিয়ারের একটি বড় ম্যাচ বলে আখ্যা দিয়েছেন। মি. ডে বলেন, "কাতার এশিয়ার চ্যাম্পিয়ন। বিশ্বকাপের আয়োজক দেশও তারা। এদের সঙ্গে খেলা অবশ্যই একটা বড় অভিজ্ঞতা। আমি এটার জন্য মুখিয়ে আছি।"

২০১৮ সালে এশিয়ান গেমসে বাংলাদেশ কাতারের বিপক্ষে একটি ম্যাচ খেলেছে যেখানে কাতারের অনূর্ধ্ব ২৩ দলের বিপক্ষে ১-০ দলের জয় পায় বাংলাদেশের অনূর্ধ্ব ২৩ ফুটবল দল।

কোচ অবশ্য বলছেন, "অনুপ্রেরণা যোগাবে অবশ্যই। তবে অনূর্ধ্ব-২৩ আর জাতীয় দল এক নয়। দুইটার লেভেল দুই রকমের। টপ লেভেলের প্লেয়াররা জাতীয় দলে খেলছে। এশিয়ান গেমসের জয়টা অবশ্যই আমাদের মানসিকতা বদলাতে সাহায্য করবে যে আমরা কাতারকে হারাতে পারি।"

অধিনায়ক জামাল ভূঁইয়া বলছেন, "ম্যাচটা আরও কঠিন হবে। কারণ দুইটা দলে অনেক পরিবর্তন আছে। অবশ্যই আমাদের সুযোগ কাজে লাগাতে হবে। নাহলে তারা আমাদের ভোগাবে।"

এর আগে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। সূত্র : বিবিসি।


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল