২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৯০২ ম্যাচ খেলে মালদিনিকে ছুঁয়ে ফেললেন বুফন

- ছবি : সংগৃহীত

ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে ইতালিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ২০০৯ সাল থেকে দখলে রেখেছিলেন কিংবদন্তি ফুটবলার পাওলো মালদিনি। এক দশক পর তার অনবদ্য অর্জনে ভাগ বসিয়েছেন আরেক কিংবদন্তি। গোলপোস্টের নিচের অতন্দ্র প্রহরী জিয়ানলুইজি বুফন ৯০২ ম্যাচ খেলে ছুঁয়ে ফেলেছেন জাতীয় দলের সাবেক সতীর্থকে।

শনিবার রাতে (২১ সেপ্টেম্বর) ইতালিয়ান সিরি আ’তে জুভেন্টাস আতিথ্য দিয়েছে হেলাস ভেরোনাকে। ঘরের মাঠে তারা জিতেছে ২-১ গোলে। মূলত জুভদের ব্যাক-আপ গোলরক্ষক হিসেবে স্কোয়াডে থাকা বুফন এই ম্যাচে বিরলভাবে জায়গা পান শুরুর একাদশে। চলতি মৌসুমে এটাই ছিল তার প্রথম ম্যাচ। নিয়মিত গোলরক্ষক ভইচেখ শেজনি বিশ্রাম পাওয়ায় মাঠে নেমেই রেকর্ডের অংশীদার হন বুফন।

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার মালদিনি ১৯৮৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত ক্লাব ফুটবল খেলেছেন ইতালিয়ান সিরি আ’তে। ক্যারিয়ারের পুরোটা সময় তিনি কাটিয়ে দিয়েছেন একই ক্লাবে- এসি মিলানে। লিগ, কোপা ইতালিয়া, ইউরোপিয়ান প্রতিযোগিতা ও অন্যান্য আসর মিলিয়ে মিলানের হয়ে মোট ৯০২ ম্যাচে মাঠে নেমেছেন মালদিনি।

অন্যদিকে, বিশ্বকাপজয়ী বুফন ক্লাব ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৯৫-৯৬ মৌসুমে। ৪১ বছর বয়সে এখনও তিনি খেলে চলেছেন। তবে মালদিনির মতো একই ক্লাবে ফুটবল জীবন পার করেননি তিনি। পারমার হয়ে ছয় মৌসুম কাটিয়ে ২০০১ সালে তিনি যোগ দিয়েছিলেন জুভেন্টাসে। এরপর একটানা ১৭ বছর খেলেছেন সেখানেই। তারপর ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) এক মৌসুম কাটিয়ে আবার পুরনো ডেরায় ফিরেছেন বুফন।

সিরি আ’তে সবচেয়ে বেশি ৬৪৭ ম্যাচ খেলার রেকর্ডটা অবশ্য এখনও নিজের দখলে রেখেছেন মালদিনি। তবে তার ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছেন জিজি। তিনি ইতালিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে খেলেছেন ৬৪১ ম্যাচ। জুভদের হয়ে ২০০৬-০৭ মৌসুমটা সিরি বি’তে না কাটালে এতদিনে হয়তো রেকর্ড ভাঙা হয়ে যেত বুফনের। সেবার ৩৭ ম্যাচ খেলেছিলেন তিনি।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল