২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তহুরার জোড়া গোলে বাংলাদেশের ইতিহাস

তহুরার জোড়া গোলে বাংলাদেশের ইতিহাস - ছবি : সংগৃহীত

খেলা শেষে অস্ট্রেলিয়া দলের চেয়ে  খুশি বাংলাদেশ। যদিও ততোক্ষনে ইতিহাসের সাক্ষী হয়ে গেছে দুই দলই। এই প্রথম এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের চূড়ান্ত পর্বে পয়েন্টের দেখা মারিয়া মান্ডাদের। আর সকারুজদের প্রথম বারের মতো এই আসরের সেমিতে যাওয়া। শনিবার থাইল্যান্ডের ছনবুরির আইপিই স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের এই ম্যাচ ২-২ গো্েযল ড্র হওয়ায় গ্রুপ রানার্সআপ হয়েছে আস্ট্রেলিয়া।

আর বাংলাদেশ প্রথম বারের মতো ড্র করে হয়েছে গ্রুপে চার দলের মধ্যে চতুর্থ। কাল গ্রুপের অন্য ম্যাচে জাপান ৮-০তে থাইল্যান্ডকে হারিয়ে হয়েছে গ্রুপ সেরা। তবে ড্র তে রেকর্ড করলেও লালসবুজদের জন্য আফসোস তারা দুই দফা লিড নিয়েও গোলরক্ষক রুপনা চাকমার ভুলে জয়ে শেষ করতে পারলো না।

এরপরও সন্তুস্টি, গতবারের মতো তাদের খালি হাতে ফিরতে হয়নি। স্ট্রাইকার তহুরা খাতুনের জোড়া গোলে কিছুটা হলেও তৃপ্তি নিয়ে আজ দেশে ফিরতে পারছে গোলাম রাব্বানী ছোটনের দল। উল্লেখ্য ২০১৭ সালে এই আস্ট্রেরিয়ার কাছে ২-৩ গোলে হেরেছিল ১০ জনের বাংলাদেশ দল।


ইতিহাসটা আস্ট্রেলিয়ার না হয়ে একক ভাবে বাংলাদেশেরেই হতো যদি তারা প্রথম ম্যাচে ভালো খেলেও হেরে না যেত থাইল্যান্ডের কাছে। এরপর জাপানের কাছে নয় গোলের হার। এই থাইল্যান্ডকে ৬-১ গোলে হারিয়েছিল আস্ট্রেলিয়া। আর জাপানের সাথে সকারুজদের ড্র। মারিয়ারা যদি থাইল্যান্ডের বিপক্ষে জিততে পারতো তাহলে ভিন্ন হতো প্রেক্ষাপট। সে ক্ষেত্রে শনিবার আস্ট্রেলিয়াকে হারালেই চলে যেত সেমিতে। তা না হওয়ার কষ্ট তাড়িত করেছে কোচ ছোটনকেও।

একাদশে তিন পরিবর্তন করে শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। দুই শামসুন্নাহারের জায়গায় সুলতানা এবং রিতুপূর্না। ধীরগতির আনু চিং মগিনির পরিবর্তে দ্রুতগতির সাজেদা। এই তিন পরিবর্তনে উজ্জ্বীবিত বাংলাদেশ ম্যাচের প্রথম মিনিট থেকেই চেপে ধরে অস্ট্রেলিয়াকে। মারিয়া- মানিকা. তহুরাদের আগ্রসী ফুটবলের কাছে পাত্তাই পাচ্ছিল না সকারুজরা। এই ধারাক্রমে ২১ মিনিটে বাংলাদেশের লিড। তা কার্যত: কাউন্টার অ্যাটাক থেকে। প্রতিপক্ষের একটি ক্রস হেডে ক্লিয়ার করেন ডিফেন্ডার আঁখি খাতুন।

ত্ াগিয়ে পড়ে মাঝমাঠে থাকা মিডফিল্ডার রিতুপূর্না চাকমার পায়ে। মুহুর্তেই রিতু পূর্না তা সামনে লব ভাসান স্ট্রাইকার তহুরা খাতুনের উদ্দেশ্যে। অস্ট্রেলিয়ান ডিফেন্ডাররা তখন মাঝ রেখার কাছে। ফলে বল গিয়ে পড়ে তাদের পেছেনে। এই ধরনের বলের জন্য আগেই প্রস্তুত থাকা তহুরা সাথে সাথে দৌড়ে গিয়ে বলের দখল নেন। বিপদ বুঝে পোষ্ট চেড়ে বেরিয়ে আসেন বিপক্ষ কিপার মিরান্ডা টেম্পলেম্যান। এই সুযোগে তহুরা আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে জালে পাঠান।

প্রথমার্ধে অস্ট্রেলিয়ার তিনটি প্রচেষ্টা ব্যর্থ হলে বাংলাদেশের ১-০তে লিডে শেষ হয় পঁয়তার্ল্লিশ মিনিট। বিরতির পর সকারুজরা আক্রমনাত্মক হয়ে গেলে বাংলাদেশ ঘর গোছানোর কাজে লিপ্ত হয়। চাপ বাড়তে থাকে রক্ষনভাগে। একের পর এক গোল মিস করছিল প্রতিপক্ষরা। প্রতিরোধ গড়তে থাকেন গোলরক্ষক রুপনাও। এরপরও সেই ৭৭ মিনিটে অস্ট্রেলিয়ার সমতা। আবারও সেই কর্নার। ২০১৭ সালে তারা এই মিনিটে এবং কর্নার থেকে সমতা তাদের। কালও তাই। তাদের পাওয়া সপ্তম কর্নার থেকে ক্লাউডিয়া মিহোসিসের হেড জালে।

অবশ্য এই কষ্ট বেশীক্ষন স্থায়ী হয়নি বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের। গোলের পর খেলা শুরু হলে তাতে ডিফেন্ডার আঁখি খাতুনের লবে বিপক্ষ ডিফেন্স ভেদ করে বলের দখল নেন তহুরা। এরপর সেই আগের কায়দায় আগুয়ান কিপারের পাশ দিয়ে আন্তর্জাতিক ম্যাচে নিজের ৪০তম গোল আদায় ‘ মেসি” খ্যাত তহুরার। কিন্তু এই আনন্দ দুই মিনিট পরেই মাটি। তার গোলরক্ষক রুপনার ভুলে। তার খর্বাকৃতি দেখে প্রথম থেকেই দূর থেকে শটে গোল করার চেষ্টা করছিল আস্ট্রেলিয়ানরা। ৮০ মিনিটে পিয়াজি জোইসের বক্সের বাইরে থেকে নেয়া তেমন একটি শটই রুপনাকে বোকা বানিয়ে জালে আশ্রয় নেয়। আগের বল গুলোর মতো এটিও তিনি আয়ত্বে নিতে যান। বল তার হাতের ছোঁয়া নিয়ে অতিক্রম করে গোললাইন। তিনি বলটি ফিস্ট করলে চলে যেত বার উচিয়ে।

বাকী সময়ে অস্ট্রেলিয়ার জয়ের নেশার বিপরীতে বাংলাদেশ ডিফেন্সিভ খেলে ড্র নিয়ে মাঠ ছাড়ে। তবে বাংলাদেম লিডের পর রক্ষনাত্মক না খেলে স্বাভাবিক খেলা উপহার দলে জয়ও ধরা দিতো।

বাংলাদেশ দল: রুপনা, আনাই. আঁখি. নাজমা, নীলা, মারিয়া, মনিকা, সুলতানা (শামসুন্নাহার ৪৬ মি.) সাজেদা ( আনু চিং ৭০ মি.), রিতু পূর্না, তহুরা।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল