১৬ অক্টোবর ২০১৯

জাভিকে হয়তো বার্সার কোচ হতে হবে, না হয় খুন করা হবে

গত মৌসুমটাও বেশ ভালো কাটেনি বার্সেলোনার। চলতি মৌসুমেও কঠিন পরিস্থিতির মধ্যে আছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভারদে। এই অবস্থায় বার্সায় দলের সাবেক তারকা জাভি হার্নান্দোজকে প্রধান কোচ হিসেবে চান দলটির আরেক সাবেক তারকা স্যামুয়েল ইতো।

খেলোয়াড়ি জীবনের মাঝেই কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন জাভি। এখন কাতারি ক্লাব আল সাদের প্রধান কোচের দায়িত্বে বার্সেলোনা কিংবদন্তি। ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কাতালান ক্লাবটিতে কাটানো জাভিকে আবারও ন্যু ক্যাম্পে দেখতে চান স্যামুয়েল ইতো। সাবেক সতীর্থ বার্সেলোনার কোচ না হলে মেরে ফেলার হুমকিও দিয়ে রাখলেন তিনি!

রসিকতা করেই কথাটা বলেছেন ইতো। ২০০৪ থেকে ২০০৯— ৫ বছর বার্সেলোনায় কাটিয়েছেন ক্যামেরুন কিংবদন্তি। ওই সময় সতীর্থ হিসেবে ন্যু ক্যাম্পে ‍তিনি পেয়েছিলেন জাভিকে। দিনকয়েক আগে ফুটবলকে বিদায় জানানো ইতো সাবেক এই সতীর্থকে নিয়েই কথা বলেছেন।

চলতি মৌসুমেও কঠিন পরিস্থিতির মধ্যে আছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভারদে। লা লিগার সঙ্গে চ্যাম্পিয়নস লিগের শুরুটাও ভালো হয়নি তার। অন্যদিকে আল সাদের হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করা জাভি নিজেকে ইতোমধ্যে প্রমাণ করেছেন। ভবিষ্যতে তাকে বার্সেলোনার কোচের চেয়ারে দেখছেন অনেকেই।

যাদের মধ্যে ইতো অন্যতম। জাভিকে তিনি কাতালান ক্লাবটির কোচ হিসেবে দেখতে চান। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইতো বলেছেন, ‘কাতার ও স্পেনে সে (জাভি) দারুণ নেতৃত্ব দিয়েছে। ও যদি বার্সেলোনাকে কোচিং ‍না করায়, তাহলে আমি ওকে মেরে ফেলবো!’ সাবেক সতীর্থের বিষয়ে রসিকতা করার পরের মুহূর্তেই ইতো আবার মেতে উঠলেন প্রশংসায়।

জাভির ‍সঙ্গে আন্দ্রেস ইনিয়েস্তাকেও ভাসালেন প্রশংসার জোয়ারে, ‘২০০৬ সালে প্যারিসের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ও (ইনিয়েস্তা) ম্যারাডোনা, মেসি ও (ক্রিশ্চিয়ানো) রোনালদোর মিলিত রূপে খেলেছিল। আমার প্রথম সাক্ষাৎকারে আমি বলেছিলাম, আমি যাদের সঙ্গে অনুশীলন করেছি, তাদের মধ্যে সে সেরা।’ গোল ডটকম


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum