১৬ সেপ্টেম্বর ২০১৯

এ যেন ‘সেরের উপর সোয়া সের’

হেডেংলিতে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে অজিদের ১৭৯ রানের জবাবে ব্যাট করতে নেমে জস হেজেলউড ও পেট কামিন্সদের বোলিং তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে স্বাগতিক ইংল্যান্ড। ৪৫ রান তুলতেই প্রথম সারির ৬ ব্যাটসম্যানকে হারিয়ে বসেছে ইংল্যান্ড।

এই যেনো সেরের উপর সোয়া সের। জোফরা আর্চারের বোলিং তোপে ছয় দেখেছে অজিরা। পাল্টা বোলিংয়ে এসে মনে হচ্ছে, ছয়ের জবাব নয়ে দিচ্ছে অস্ট্রেলিয় বোলাররা।

এ প্রতিবেদন লিখা পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ২৪ ওভারে ৬ উইকেটে হারিয়ে ৫৪ রান। জস বাটলার ৫ ও ক্রিস ওকস ৪ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস...

ইংল্যান্ডের ডান-হাতি পেসার জোফরা আর্চারের আগুন ঝড়ানো বোলিং-এ অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনই ১৭৯ রানে অলআউট হয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে বল হাতে ১৭ দশমিক ১ ওভার বল করে ৪৫ রানে ৬ উইকেট নেন আর্চার। লর্ডসে গত ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিলো আর্চারের।

লিডসে বৃষ্টিবিঘিœত সিরিজের তৃতীয় টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে নেমে ২৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। ওপেনার ক্রিস হ্যারিস ও তিন নম্বরে নামা উসমান খাজা ৮ রান করে ফিরেন। হ্যারিসকে শিকার করেন আর্চার। আর খাজাকে আউট করেন ব্রড।

শুরুতে ২ উইকেট হারানোর ক্ষত দ্রুতই ভুলিয়ে দেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। রানের ক্ষুধায় থাকা ডেভিড ওয়ার্নারের সাথে ১১১ রানের জুটি গড়েন লাবুশেন। ৭টি চারে ৬১ রান করা ওয়ার্নারকে তুলে নিয়ে এই জুটিতে ভাঙ্গন ধরান আর্চার। ফলে ১৩৬ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন ওয়ার্নার।

এরপর অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারে তিন ব্যাটসম্যান ট্রাভিস হেড-ম্যাথু ওয়েড-টিম পাইনকে দ্রুত তুলে নিয়ে অস্ট্রেলিয়ার চাপ বাড়িয়ে দেন ব্রড-আর্চার-ওকস। হেড-ওয়েড শুন্য রানে ও পাইন ১১ রান করে ফিরেন। ফলে দ্রুতই গুটিয়ে যাবার শংকায় পড়ে অস্ট্রেলিয়া। আর সেই কাজটি করে ফেলেন আর্চার। অস্ট্রেলিয়ার শেষ তিন ব্যাটসম্যানকে বিদায় দিয়ে প্রতিপক্ষকে ১৭৯ রানে গুটিয়ে দেন আর্চার। মাঝে লাবুশেনকে ৭৪ রানে শিকার করে আর্চারের কাজটি সহজ করে দেন বেন স্টোকস। ১০টি চারে ১২৯ বলে নিজের ইনিংসটি সাজান লাবুশানে।


আরো সংবাদ

রাব্বানীর সাথে কথোপকথনের অডিও ফাঁস : জাবি ছাত্রলীগ নেতাকে প্রক্টরের হুমকি! ভারতের অসাড় ও ফাঁকা আশ্বাসের উপর ভরসার কোনো সুযোগ নেই : সাইফুল হক দিনে ২ লাখ টাকা চাঁদা দাবি জবি ছাত্রলীগের! কম দেয়ায় মারধর সাভারে বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ ইরানের সাথে যুদ্ধের জন্য আমেরিকা প্রস্তুত কিশোরগঞ্জে হত্যা মামলায় ৪ সহোদরসহ ১০ জনের যাবজ্জীবন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ বছরে ১২ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট, খরচে স্বচ্ছতা কতটা? সাভারে নদীতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার গৃহবধূর অশ্লীল ভিডিও ধারণ করে চাঁদা দাবি : যুবক গ্রেফতার সাপ-কুমির নিয়ে মোদিকে হুমকি পাকিস্তানি শিল্পীর মহাদেবপুরে বিএনপির আহ্বায়ক কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

সকল