২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফাইনাল তূল্য ম্যাচ মাঠে নামছে আবাহনী

- ছবি : সংগৃহীত

এপ্রিল ২৫ বা ৪.২৫ ক্লাব বাংলাদেশের ফুটবল জগতে নতুন নাম নয়। উত্তর কোরিয়ান এই ক্লাবের বিপক্ষে দুই দফা ম্যাচের অভিজ্ঞতা আছে ঢাকা মোহামেডানের। তা এশিয়ান ক্লাব চ্যাম্পিয়সশিপে। সেই এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপ এখন নাম ও ধরন পাল্টিয়ে উঁচু স্তরের এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও নিচু সারির এএফসি কাপ এই দুই ভাগে বিভক্ত। এই এএফসি কাপেরই ইন্টার জোন প্লে-অফ সেমিফাইনালে আজ প্রথমবারের মতো তাদের পাচ্ছে ঢাকা আবাহনী।

সন্ধ্যা পৌনে সাতটায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই ম্যাচকে আবাহনী ফাইনালের পর্যায়ে নিয়ে গেছে। এই ম্যাচে জিতলেই যে তারা চলে যাবে ফাইনালে তা নয়। তবে হোম অ্যান্ড অ্যাওয়ের এই হোমে জিতে থাকা মানে অ্যাওয়েতে কিছুটা চাপ মুক্ত হওয়া। তাই আজকের এই ম্যাচকে ফাইনাল তূল্য মনে করছেন আবাহনীর পর্তূগীজ কোচ মারিও লেমস এবং ম্যানেজার সত্যজিৎ দাস রুপু।  দু’জনের কথাতেই স্পষ্ট, আজই তারা জয় তুলে নিয়ে থাকতে চায় এগিয়ে। অন্য দিকে এপ্রিল ২৫ এর কোচ ও ইয়ুন সন জানালেন, আমরা সেরাটা দিতে চাই এই ম্যাচে। উল্লেখ্য, দুই দলের ফিরতি ম্যাচ ২৮ আগষ্ট পিয়ংইয়ংয়ে।

তবে মোটেই দুর্বল দল নয় এপ্রিল ২৫ স্পোর্টিং ক্লাব। বাছাই পর্বে তাদের ছয় ম্যাচের পাঁচটিতে জয়। এক মাত্র হার হংকংয়ের ক্লাবের কাছে।  গ্রুপ পর্বে তারা ১৭ গোল দিয়ে হজম করেছে ২ গোল।  ১৫ পয়েন্ট নিয়ে তারা হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। বিপরীতে আবাহনী ছয় ম্যাচের চারটিতে জিতেছে। হার একটিতে। ড্র সম সংখ্যক খেলায়। ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হওয়ার ক্ষেত্রে ১২ গোল দিয়ে হজম করেছে পাঁচ গোল।

 বাংলাদেশের ফুটবল সম্পর্কে তেমন কোনো ধারনা নেই কোরিয়ান ক্লাবটির কোচ ও ইয়ুন সনের। এমনকি দেখা হয়নি প্রতিপক্ষ আবাহনীর ম্যাচের কোনো পূর্নাঙ্গ ভিডিও। শুধু মাত্র হাইলাইটস দেখা হয়েছে। জানান কোচ। তার মতে, আবাহনীর বিপক্ষে আমাদের প্রথম ম্যাচ। নক আউট পর্বের এই খেলা উভয়ের জন্যই গুরুত্বপূর্ন। আমাদের টেকনিক এবং স্ট্যাটিজি দিয়ে পার পেতে চাই এই ম্যাচে। তার দেয়া তথ্য, বর্তমান দলে উত্তর কোরিয়া জাতীয় দলের চার সদস্যের উপস্থিতি। সংবাদ সম্মেলনে উপস্থিত দলটির গুরুত্বপূর্ন ফুটবলার চোই জন হোকের কন্ঠেও আজ সেরাটা দেয়ার ঘোষনা। এই এপ্রিল ২৫ এএফসি কাপের ২০১৭ এর আসরে ইন্টার জোন প্লে-অফ সেমিফাইনালে ভারতের মাটিতে ০-৩ গোলে হেরেছিল ভারতের ব্যাঙ্গালুরুর কাছে। সেবার গ্রুপ পর্বের ম্যাচে আবাহনীর ২-০ গোলের জয় ছিল ভারতীয় ক্লাবটির বিপক্ষে। কোচ ইয়ুন সন তথ্য দিলেন সেই দলের ৬০ শতাংশ ফুটবলারই বদল করা হয়েছে।

ফিফা র‌্যাংকিংয়ে ১১৮ তে অবস্থান উত্তর কোরিয়ার। তাদের আছে ২০১০ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা। এমন একটি দলের বিপক্ষে আবাহনী পাচ্ছে না তাদের সব ফুটবলারকে। কাফ মাসলের ইনজুরির জন্য নির্ভর যোগ্য মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুনের এই ম্যাচে খেলা হচ্ছে না।  আফগান ফুটবলার মাসি সাইঘানীকে আগেই হারিয়েছে আবাহনী। তার বিকল্প মিশরীয় ডিফেন্ডার ঈসাও খেলতে পারছেন না সাসপেনশনের জন্য। কোচ মারিও লেমসের মতে, এটাই ফুটবল। কেউ ইনজুরিতে পড়বে। কারো সাসপেনশন জনিত সমস্যা থাকবে। এটা উৎরানোই কাজ। এভাবেই তো আমরা বাছাই পর্ব পার করেছি। ওয়েলিংটন এবং সানডেকে ছাড়াই খেলেছি। এখন আমাদের অন্য ফুটবলারদের সুযোগ মামুনুল এবং ঈসার জায়গায় খেলে প্রমান করা।

ঈসা মালদ্বীপের টিসি স্পোর্টস এর পক্ষে গতবছরের এএফসি কাপে লাল কার্ড পান। তিনি এবার সেই তথ্য গোপন করেই আবাহনীরতে যোগ দেন। আর আবাহনীকে এএফসি এই তথ্য দিয়েছে তিন দিন আগে। ম্যানেজার রুপু বলেন, ঈসাও আমাদের তার লাল কার্ডের তথা জানায়নি। অন্য দিকে এএফসি  সাত দিন আগে জানালেও আমরা অন্য ফুটবলারকে দলে নিতাম। এরপরও রুপুর আশাবাদ আজ জয়ের ব্যাপারে। জানান, ‘দেখবেন আমাদের সামনে দাঁড়াতেই পারবেনা কোরিয়ানরা। তাদের হারানো যাবে না এমনতো নয়।’ তার বক্তব্য, আবাহনী দেশের প্রতিনিধি হিসেবে এই আসরে খেলছে। তাই দর্শকদের অনুরোধ করছি মাঠে আসতে।

কোচ মারিও লেমমের মতো অধিনায়ক শহীদুল আলম সোহেলও জানালেন, আমরা প্রস্তুত এই ম্যাচ জিততে। কোচ আরেকটু এগিয়ে বলেন, আমরা জয়ের জন্যই মাঠে নামবো। খেলতে দেবো না প্রতিপক্ষকে। তার ঘোষনা , ‘গোল না খেলে গোল দিয়ে জেতার যোগ্যতা আছে আমাদের।’


আরো সংবাদ



premium cement