২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ম্যানইউ-বার্সা-রিয়াল নয় শীর্ষ ধনী ক্লাব ‘কাউবয়েস ’

- সংগৃহীত

বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের বিচারে বিশ্বের সবচেয়ে ধনি ক্লাবের তালিকায় দ্বিতীয় স্থান থেকে ষষ্ঠ স্থানে নেমে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। মঙ্গলবার এই তালিকা প্রকাশ করা হয়।

গত মৌসুম শেষে ইউনাইটেডের মূল্য ৪.১২ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩.৮১ বিলিয়ন ডলারে নেমে গেছে। আর এ কারণেই লা লিগার দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ইউনাইটেডকে পিছনে ফেলেছে। স্প্যানিশ দু’টি ক্লাবই গত বছরের মত তাদের তৃতীয় ও চতুর্থ অবস্থান ধরে রেখেছে।

ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির ২০১৮-১৯ মৌসুম দারুন খারাপ কেটেছে। কোন শিরোপা ছাড়াই প্রিমিয়ার লিগে ষষ্ঠ স্থান নিয়ে তারা মৌসুম শেষ করে। একইসাথে ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও তারা ছিটকে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল)’র ক্লাব ডালাস কাউবয়েস শীর্ষ ৫০ ক্লাবের তালিকায় টানা চতুর্থবারের মত শীর্ষ স্থান দখল করেছে। মেজর লিগ বেসবল (এমএলবি)’র ক্লাব নিউ ইয়র্ক ইয়ানকিস ইউনাইটেডকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। শীর্ষ ৫০ মূল্যবান ক্লাবের মধ্যে ফুটবল ক্লাব হিসেবে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল ও লিভারপুল।

চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী লিভারপুল গত বছর বাদ পড়ার পর আবারো ফোর্বসের তালিকায় জায়গা করে নিয়েছে। পাঁচ ধাপ উপরে উঠে তাদের অবস্থান এখন ২৫তম। অন্যদিকে ইউরোপা লিগ জয়ের পর চেলসি ১৪ ধাপ উপরে উঠে ৩২তম ও টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার পর আর্সেনাল তিন ধাপ নীচে নেমে ৪২তম স্থানে রয়েছে।

বিশ্বের শীর্ষ ১০টি ধনি ক্লাব :
১. ডালাস কাউবয়েস (৫ বিলিয়ন মার্কিন ডলার)
২. নিউ ইয়র্ক ইয়ানকিস (৪.৬ বিলিয়ন)
৩. রিয়াল মাদ্রিদ (৪.২ বিলিয়ন)
৪. বার্সেলোনা (৪.০২ বিলিয়ন)
৫. নিউ ইয়র্ক নিকস (৪ বিলিয়ন)
৬. ম্যানচেস্টার ইউনাইটেড (৩.৮১ বিলিয়ন)
৭. নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস (৩.৮ বিলিয়ন)
৮. লস এ্যাঞ্জেলস লেকার্স (৩.৭ বিলিয়ন)
৯. গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স (৩.৫ বিলিয়ন)
১০. লস এ্যাঞ্জেলস ডজার্স/নিউ ইয়র্ক জায়ান্টস (৩.৩ বিলিয়ন)।


আরো সংবাদ



premium cement