২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিল যাচ্ছেন চার ফুটবলার

ব্রাজিলে প্রশিক্ষণের জন্য মনোনীত চার ক্ষুদে ফুটবলার - ছবি : বাফুফে

দারুণ উৎফুল্ল যোগেন লাড়কা। এই প্রথম বিদেশে যাচ্ছেন তিনি। তাও আবার ফুটবলের তীর্থভূমি ব্রাজিলে। যোগেনের মতোই খুশী ওমর ফারুক মিঠু। তার লক্ষ্য ব্রাজিল সফরে গিয়ে নেইমারের সাথে দেখা করা; কিন্তু এই খুশির রেশ ততোটা পড়েনি নাজমুল হোসেন আকন্দের উপর। তাদেরকে বলা হয়েছিল এক বছরের জন্য পাঠানো হবে লাতিন আমেরিকার এই দেশে। এখন তা কমে হয়েছে মাত্র এক মাসের জন্য। এই অল্প সময়টাই ব্যাথিত করছে তাকে। নাজমুল বলেন, ‘এক বছরের জন্য গেলে যে উপকার পেতাম এক মাসে কি আর তা হবে।’

এই মিশ্র প্রতিক্রিয়া মধ্যেই মঙ্গলবার রাতে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের দেশে যাচ্ছেন বাংলাদেশের চার ফুটবলার। অপর ফুটবলার হলেন লতিফুর রহমান নাহিদ। রাজধানী ব্রাসিলিয়ার গামা ক্লাবে হবে তাদের এক মাসের প্রশিক্ষণ। দেশটির বিখ্যাত ফুটবলার কাকা’র এই ক্লাবেই ফুটবলে হাতেখড়ি।

সোমবার বাফুফে ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক বছরের কর্মসূচি বদলে এক মাস করার কারণও ব্যাখ্যা করলেন ঢাকাস্থ ব্রাজিলিয়ান রাষ্ট্রদূত জোয়াও তাবারাজা ডি ওলেভেরিয়া জুনিয়র। তার মতে, ‘কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল এবং ফিফার নিয়মানুযায়ী ১৮ বছরের নীচের কোনো ফুটবলারকে ব্রাজিলের কোনো ক্লাবে এক বছর ট্রেনিং করানোর নিয়ম নেই। হলে বড় জোড় তা এক মাসের জন্য।’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রনালয়ের প্রচেষ্টায় এই খেলোয়াড়দের পাঠানো হচ্ছে। ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের দেয়া তথ্য, ‘আমরা ফুটবলারদের বলেছিলাম ব্রাজিল পাঠাবো। তাই এক মাসের জন্যই পাঠাচ্ছি।’ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এই ফুটবলারদের ব্রাজিল থেকে এসে বেরাইদের বাফুফের অ্যাকাডেমিতে যোগ দিতে বলেন।

বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবলে খেলা এক লাখ ১০ হাজার ফুটবলার থেকে ৪২ জনকে বাছাই করা হয়। এই ৪২ জনেক বিকেএসপির তিন মাসের প্রশিক্ষণ শেষে সেখান থেকে এই চার ফুটবলারকে মনোনীত করা হয় ব্রাজিলে ট্রেনিংয়ের জন্য।


আরো সংবাদ



premium cement