২২ আগস্ট ২০১৯

নিরাপত্তা ইস্যুতে এক সাথে কাজ করবে পাকিস্তান ও ইরান

তেহরানে যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান ও হাসান রুহানি - ছবি : সংগৃহীত

নিরাপত্তা সহযোগিতা জোরদারে সম্মত হয়েছে ইরান ও পাকিস্তান। সফররত পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে সোমবার তেহরানে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাথে যে আলোচনা হয়েছে তা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি নয়া অধ্যায়ের সূচনা করবে। দুই দেশই সম্পর্ক উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ এবং তৃতীয় কোনো দেশ এ ক্ষেত্রে কোনো প্রভাব ফেলতে পারবে না।

রুহানি আরো জানান, সীমান্তে সন্ত্রাসবাদ মোকাবেলায় র‌্যাপিড অ্যাকশন ফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে ইরান ও পাকিস্তান। রুহানি আরো বলেন, দুই দেশের মধ্যে নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়ে সমঝোতা হয়েছে। ইরানের প্রেসিডেন্ট বলেন, দুই দেশের মধ্যে আর্থ-বাণিজ্যিক সহযোগিতা জোরদারের উপযুক্ত ক্ষেত্র রয়েছে। ইরান পাকিস্তানের তেল চাহিদা মেটানোর পাশাপাশি গ্যাস পাইপ লাইন নির্মাণ সম্পন্ন করার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে প্রস্তুত রয়েছে।

এ সময় ইমরান খান পশ্চিম এশিয়ায় ইরানের গুরুত্বপূর্ণ অবস্থানের প্রতি ইঙ্গিত করে বলেন, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তেহরান ও ইসলামাবাদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে এবং গোলান মালভূমিকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে ঘোষণা করে জাতিসঙ্ঘের প্রস্তাব লঙ্ঘন করেছে। মার্কিন পদক্ষেপ মানবাধিকারেরও লঙ্ঘন বলে তিনি জানান।

কাশ্মির প্রসঙ্গে ইমরান খান বলেন, কাশ্মির সমস্যার সামরিক সমাধান নেই। কাশ্মির সমস্যার সমাধান হলে আঞ্চলিক বাণিজ্য জোরদার হবে। তিনি সবক্ষেত্রে ইরান ও পাকিস্তানের মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান জানান। ডন ও পার্স টুডে


আরো সংবাদ

৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী সংসদ সচিবালয়ের আবাসন সমস্যা দূর করতে আরো ৫০০ ফ্যাট কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদে ভেলায় সবজি চাষ বর্জ্য ব্যবস্থাপনা খাতে বিনিয়োগ করার আহ্বান অবশেষে রোহিঙ্গারা ফিরছেন আজ থেকে মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা ১৫ আগস্ট আর ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা : কাদের কাশ্মির নিয়ে আন্তর্জাতিক আদালতে যাবে পাকিস্তান

সকল




mp3 indir bedava internet