১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এএফসির শাস্তি পেল আরব আমিরাত

- ছবি : সংগৃহীত

মাঠে সমর্থকদের জুতা ও পানির বোতল ছুঁড়ে মারার শাস্তি পাচ্ছে এশিয়ান কাপের আয়োজক দেশ আরব আমিরাত। ওই আচরণের কারণে তাদেরকে নগদ ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়। পাশাপাশি শাস্তি হিসেবে তাদেরকে একটি ম্যাচ খেলতে হবে দর্শকবিহীন মাঠে।

এশিয়ান কাপের সেমি-ফাইনালে কাতারের কাছে পরাজিত হবার পর আরব আমিরাতের দর্শকরা সফরকারী খেলোয়াড়দের লক্ষ্য করে জুতা ও পানির বোতল ছুঁড়ে মেরেছিল।

জানুয়ারিতে আবুধাবিতে অনুষ্ঠিত ম্যাচে কাতারের কাছে ৪-০ গোলে হেরে গিয়েছিল স্বাগতিক দল। এতে ক্ষুব্ধ হয়ে জুতা ছুড়ে মারার পাশাপাশি মাঠে প্লাস্টিক বোতলের বন্যা বইয়ে দিয়েছিল স্বাগতিক সমর্থকরা। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল কাতার।

ওই ঘটনায় আয়োজক দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ডিসিপ্লিনারি ও এথিকস কমিটি। গত সোমবার এএফসির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আর্থিক জরিমানার পাশাপাশি ২০২৩ সালের এশিয়া কাপের পরবর্তী হোম ম্যাচটি তাদের খেলতে হবে দর্শকবিহীন একটি স্টেডিয়ামে।

আরব আমিরাতসহ তাদের কয়েকটি মিত্র দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও অবরোধ আরোপ করা অবস্থাতেই এশিয়ান কাপ অনুষ্ঠিত হয়েছে। তাদের অভিযোগ, কাতার সন্ত্রাসবাদীদের সমর্থন করছে। তবে ওই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দোহা।

আরো পড়ুন : জাপানকে হতাশ করে চ্যাম্পিয়ন কাতার
ক্রীড়া ডেস্ক, ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ফেবারিট জাপানকে ৩-১ গোলে পরাজিত করে প্রথমবারের মতো এশিয়ান কাপের শিরোপা জিতেছে কাতার। রেকর্ড ভঙ্গকারী আলমোয়েজ আলির অসাধারাণ পারফরমেন্সে ২০২২ বিশ্বকাপ আয়োজকদের শিরোপা নিশ্চিত হয়। 

ম্যাচের মাত্র ১২ মিনিটেই সুদানে জন্ম-গ্রহণকারী আলি এক্রোবেটিক বাই সাইকেল কিকে দলকে এগিয়ে দেন। ২৭ মিনিটে আবদেলাজিজ হাতিম ব্যবধান দ্বিগুণ করার পর ভিএআর প্রযুক্তির সহায়তায় প্রাপ্ত পেনাল্টি থেকে ৮৩ মিনিটে আকরাম আফিফ আবুধাবীতে কাতারকে স্মরণীয় জয় উপহার দেন। 

ম্যাচ শেষে কাতারি কোচ ফেলিক্স সানচেজ বলেছেন, ‘একাধারে সাতটি ম্যাচ জয়ের পর এই শিরোপাটা আমাদের প্রাপ্য ছিল। আমরা দেশের জন্য ইতিহাস রচনা করেছি। আলমোয়েজের প্রথম গোলটা অবিশ্বাস্য ছিল। সে এমন একজন খেলোয়াড় যার প্রতিটি স্পশই যেন গোলের জন্য হয়।’

৬৯ মিনিটে তাকুমি মিনামিনোর গোলে জাপান কিছুক্ষণের জন্য হলেও ম্যাচে ফিরে আসার চেষ্টা করেছিল। কিন্তু উজবেক রেফারি রাভশান ইরমাতোভের সিদ্ধান্তে প্রাপ্ত পেনাল্টিতে জাপানের আশাভঙ্গ হয়। ভিডিও রিভিউতে জাপানিজ অধিনায়ক মায়া ইয়োশিদার হ্যান্ডবলের বিষয়টি ধরা পড়ে। ম্যাচ শেষে হতাশ সাউদাম্পটন ডিফেন্ডার ইয়োশিদা বলেছেন, ‘এটা আমাদের জন্য অত্যন্ত হতাশাজনক পরাজয় ছিল। তৃতীয় গোলটি মেনে নেয়া সত্যিই কঠিন। কিন্তু এখানে কোনো ব্যাখ্যা দেয়ার কিছু নেই। কাতার দুর্দান্ত খেলেছে। এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।’

এশিয়ান কাপের একটি একক আসরে প্রথম খেলোয়াড় হিসেবে ৯ গোল করে আলি এক অনন্য রেকর্ড গড়েছেন। সেমিফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৪-০ গোলে বিধ্বস্ত করে কাতার ফাইনাল নিশ্চিত করেছিল। আরব আমিরাত ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে আলি ও ইরাকে জন্মগ্রহণকারী ডিফেন্ডার আসাম আল রাওয়ারির যোগ্যতা নিয়ে আনুষ্ঠানিক প্রতিবাদ করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তাদের এই প্রতিবাদ থেকে এশিয়ান ফুটবল ফেডারেশন আলিকে খেলার সবুজ সঙ্কেত দেয়। এর আগে কাতার কখনই এশিয়ান কাপের কোয়ার্টার ফাইনাল পার করতে পারেনি। কিন্তু সব সমালোচকদের মুখ বন্ধ করে দিয়ে তারা টুর্নামেন্টে ১৬টি গোল করে ও রেকর্ড ছয়টি ম্যাচে কোনো গোল হজম করেনি। এ দিকে এশিয়ান কাপের ফাইনালে কখনই পরাজিত না হওয়া জাপান সর্বশেষ ২০১১ সালে তাদের রেকর্ড চতুর্থ শিরোপা জয় করেছিল। 

তবে মূলত আলির দারুণ এক গোলেই ব্লু সামুরাইরা ফাইনালে প্রথমেই হতবাক হয়ে যায়। যার থেকে আর বেরিয়ে আসতে পারেনি। ১৯৯৬ সালে আট গোল করে ইরানের কিংবদন্তি আলি ডেই এতদিন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা ছিলেন। এই গোলের পরপরই আলি দ্বিতীয় গোলও প্রায় করে ফেলেছিলেন। ইয়োশিদা দারুণভাবে তা আটকাতে না পারলে তখনই ব্যবধান দ্বিগুণ হতে পারত। তবে ২৭ মিনিটে আর ভুল করেননি হাতিম। আফিফের আরেকটি এসিস্টে হাতিম দূরপাল্লার শটে দলের পক্ষে দ্বিতীয় গোল করেন। টুর্নামেন্টে এটি ছিল আফিফের ১০ম এসিস্ট। ৬৯ মিনিটে মিনামিনো কাতারের রক্ষণভাগের ভুলে এক গোল পরিশোধ করেন।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল