২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এতোটা আশা করেননি ছোটন

গোলাম রাব্বানী ছোটন - সংগৃহীত

বিশাল জয়ে মায়ানমারের মাটিতে শুরু বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা দলের। এই ধরেনর বড় জয় সাধারনত বাছাই পর্বে হয়। এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের দ্বিতীয় রাউন্ডে আসা দলগুলো অপেক্ষাকৃত শক্তিধর থাকে। অথচ এর কাছাকাছিও পাওয়া গেল না ফিলিপাইনকে। তাদের জালে তহুরা, আনু চিং দের ১০ গোল। লাল সবজুরা যে এতো বড় ব্যবধানে জিকবে তা আশা করেননি কোচ গোলাম রাব্বানী ছোটনও। তিনি ভেবে ছিলেন দ্বিতীয় রাউন্ডে আসা ফিলিপাইন আরো প্রতিরোধ গড়বে। অথচ উল্টো বাংলার মেয়েদের গোল উৎসব। ম্যাচ শেষে বাংলাদেশ কোচের মুখেও সেই প্রসঙ্গ।

জানান, ‘এবারের এশিয়া কাপে ফিলিপাইনের সিনিয়র দল ৬ষ্ঠ হয়েছে। ২০১৪ সালে তাদের সিনিয়র দলের কাছে বাংলদেশ ৪ গোল হজম করেছিল ঢাকার মাঠে এশিয়া কাপের বাছাই পর্বে। তাই ভেবেছিলাম তাদের অনূর্ধ্ব-১৬ দলও ভালো হবে। কিন্তু ত্ াআর পায়নি তাদের মাঠে। আসলে দুই দলের শাররীক শক্তিই গড়ে দেয় পার্থক্য। আর এটা আমাদের টানা পরিশ্রমের ফসল।’

অবশ্য ম্যাচোত্তর সংবাদ সম্মেলনে নিজ দলের এই অসয়াত্ত্বের নেপথ্য জানালেন ফিলিপাইনের কোচ গেরাল্ড পিনেরো। তার দেয়া তথ্য , ‘আমরা মাত্র দুই সপ্তাহের অনুশীলন নিয়ে এসেছি। দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকে এই ফুটবলাররা। তাদের একত্র করাটা সমস্যা। এরপরইে তিনি উল্লেখ করেন, পরের দুই ম্যাচে আমরা ঠিকই ঘুরে দাঁড়াবো।’ বড় জয়ে তার হতাশা স্পষ্ট হলো কোচের বক্তব্যেই। বললেন, বাংলাদেশ ভালো দল। ফিজিক্যালি, কম্বিনেশন, টেকনিক্যাল এবং ট্যাকটিক্যাল এগিয়ে তারা। এরপরও স্কোর লাইন ৫-০/ ৬-০ হলে মানা যেত।

বাংলাদেশের এই অর্জনের পুরো কৃতিত্ব দুই মিডফিল্ডার মারিয়া (জার্সী নং ৮). মনিকা ( জার্সী নং ৭) এবং গোলরক্ষকের ( রুপনা চাকমা)। বলেন প্রতিপক্ষ কোচ। তার মতে, ‘মাঝমাঠে খেলাটা নিয়ন্ত্রন করেছে দুই মিডফিল্ডার। আর গোলরক্ষক সময় মতো বেরিয়ে তৈরী হওয়া নূন্যতম চান্স গুলোও নস্ট করে দিয়েছে। সে সাথে যোগ হয় ফরোয়ার্ড লাইনের চমৎকার ফিনিশিং।’ এই কোচের আশাবাদ বাংলাদেশ এই খেলা অব্যহত রাখতে পারলে চ’ড়ান্ত পর্বে যেতে পারবে। যদিও গ্রুপে আছে শক্তিশালী চীন ও মায়ানমার।

কোচ ছোটনও এখন গ্রুপে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ মনে করছেন মিয়ানমার এবং চীনকে। তার বক্তব্য, আমরা ম্যাচ বাই ম্যাচ উন্নতি করবো। ফিলিপাইন অবশ্য আমাদের বিপক্ষে তাদের সাধ্য মতো চেষ্টা করেছে।

কাল অন্য ম্যাচে চীন ৫-০তে হারায় মায়ানমারকে। তবে মোটেই খারাপ দল নয় এই আসরের স্বাগতিকরা। বাংলাদেশ কোচের মতে, ‘তাদের সাথে আগামীকাল ট্যাকটিক্যাল এবং দারুন প্রতিদ্বন্দ্বীতা পূর্ন ম্যাচ হবে।’ উল্লেখ্য এই ম্যাচ জিতলেই চ’ড়ান্ত পর্বে চলে যাবে বাংলাদেশ।

ভারতের বিপক্ষে হ্যাটট্রিকই স্মরনীয় তহুরার
ক্রীড়া প্রতিবেদক , মায়ানমার থেকে

কাল মায়ানমারের মাটিতে করা হ্যাটট্রিক তহুরা খাতুনের ক্যারিয়ারে আন্তর্জাতিক আসরে ৬ষ্ঠ। আর সব মিলিয়ে তার গোল সংখ্যা ৩৬টি। এই হ্যাটট্রিক গুলোর মধ্যে বাংলাদেশ স্ট্রাইকারটির স্মরনীয় ভারতের বিপক্ষে করা হ্যাটট্রিক। যা হয়েছিল ২০১৪ সালে তাজিকিস্তানের মাটিকে। তা এএফসি অনূর্ধ্ব-১৪ ফেন্টিভাল ফুটবলে। কেন সেটি বেশী করে মনে রাখছেন তহুরা? ম্যাচ শেষে জানান, ‘ওটি ছিল আমার প্রথম আন্তর্জাতিক হ্যাটট্রিক। তাই।’ কাল করা চার গোলের মধ্যে তিনি প্রথম গোলটিকেই রেখেছেন এগিয়ে।

তহুরা এর আগে তাজিকিস্তান, মালয়েশিয়া, হংকং এবং ইরানের বিপক্ষে হ্যাটট্রিক করেন। তার আশা ,এবার বাংলাদেশ কোয়ালিফাই করবে দ্বিতীয় রাউন্ডে। এই জন্য আরো ভালো খেলতে হবে পরের দুই ম্যাচে। জানান, ম্যাচের আগে ভেবেছিলাম ফিলিপাইন বোধ হয় অনেক শক্তিশালী। আর নিজের গোলগুলোর জন্য কৃতিত্ব দিলেন সতীর্ধদের।


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল