২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ফিলিপাইনকে গোল বন্যায় ভাসাল মেয়েরা

বাংলাদেশ ১০: ০ ফিলিপাইন
-

প্রতি বছর একাধিক ভয়াবহ ঝড়ের জন্য নামকরা হাজার দ্বীপের দেশ ফিলিপাইন। বুধবার এই ফিলিপিনোরা দেখলো বাংলাদেশ ঝড়। লাল সবুজ জার্সীধারী বাংলার মেয়েদের তাণ্ডেবে স্রেফ খড়কুটোর মতো উড়ে গেছে আসিয়ান অঞ্চলের দেশটি। এই বাংলা টর্নেডোর নেতৃত্বে তহুরা খাতুন। ময়মনসিংহের কলসিন্দুরের এই ফরোয়ার্ডের ৪ গোল ছোটন বাহিনীকে বিশাল জয়ে সাহায্য করেছে।

১০-০ গোলের জয়ে বাংলাদেশের দারুন শুরুও হলো এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের দ্বিতীয় রাউন্ডে। যা তাদের ফাইনাল রাউন্ডের পথে খানিকটা এগিয়ে নিলো। শুক্রবার মারিয়া মান্ডাদের দ্বিতীয় ম্যাচ স্বাগতিক মায়ানমারের বিপক্ষে।

মিয়ানমারের রাজধানী ইয়াংগুন থেকে ৪০০ মাইল উত্তরে ৯ ঘন্টা বাস ভ্রমণের পথ মান্ডালা শহরের। এই মান্ডলার থিরি স্টেডিয়ামে বুধবার প্রথমার্ধেই বাংলাদেশ দল তাদের জয় নিশ্চিত করে। এই পঁয়তাল্লিশ মিনিটেই হাফ ডজন গোল। বিরতির পর দুই ফরোয়ার্ড তহুরা এবং ছোট শামসুন্নাহারকে তুলে নেন কোচ গোলাম রাব্বানী ছোটন। এরপরও থামেনি বাংলার বাঘিনীদের সাঁড়াশি আক্রমণ। যার ফলশ্রুতিতে বিরতির পর আরো চার বার ফিলিপাইনের জালে বল যাওয়া।

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের বাছাই পর্বে সেপ্টেম্বরে বাংলাদেশ ঢাকার কমলাপুর স্টেডিয়ামে চার খেলায় ২৭ গোল করলেও ওপেন চান্স মিস করেছিল অগনিত। বুধবার বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ( স্থানীয় সময় তিনটা) শুরু হওয়া ম্যাচে লাল-সবুজ মেয়েরা তেমন সহজ সুযোগ হাতছাড়া করেনি। বরং কিছু হাফ চান্স থেকেও গোল আদায়। ছোটন বাহিনী আরো কয়েকটি গোল পায়নি বিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তায়।

বয়স ভিত্তিক মহিলা ফুটবলে এতো দিনের অচেনা প্রতিপক্ষকে (সিনিয়র লেভেলে ২০১৪ সালে দেখা এবং ০-৪- এ বাংলাদেশের হার) নিয়ে যে আতঙ্ক ছিল তা এদিন ২ মিনিটইে উধাও হয়ে যায় বড় শামসুন্নাহার - তহুরা কম্বিনেশনে। এক ডিফেন্ডারকে কাটিয়ে বাম দিক থেকে শামসুন্নাহারের ক্রসে ফাঁকা পোস্টে বল জালে পাঠান তহুরা খাতুন। ১৬ মিনিটে তহুরা ব্যবধান দ্বিগুণ করেন অধিানায়ক মারিয়া মান্ডার থ্রু পাস থেকে বল পেয়ে। ১৮ মিনিটে মারিয়ার কর্নারে ছোট শামসুন্নাহারের হেড বিপক্ষ গোলরক্ষক মারগ্রিধির হাতে লেগে জালে জড়ায়। ২৪ মিনিটে তহুরার হ্যাটট্রিক পূর্ন ছোট শামসুন্নাহারের ক্রসে হেড করে।

৩৬ মিনিটে এই ফরোয়ার্ড তার চতুর্থ গোল পান শামসুন্নাহারের ডান দিক থেকে করা ক্রসে। দুই গোলের উৎস বড় শামসুন্নাহার ৪২ মিনিটে নিজে প্রথম বারের মতো ফিলিপিনো কিপাকে পরাস্ত করেন পেনাল্টি থেকে। বক্সে হ্যান্ডবল হলে স্পট কিকের নির্দেশ হিজাব পরা ইরানী রেফারির।

বিরতির পর দুই নতুন ফরোয়ার্ড রিতুপর্না এবং রোজিনা মাঠে নামেন। তখন জ্বলে উঠে তহুরার মাঠ ত্যাগের অভাব বুঝতে দেননি স্ট্রাইকার আনুচিং মগিনি। অবশ্য ৪৮ এবং ৮৬ মিনিটে তার করা দুটি গোলেই অবদান প্রতিপক্ষ কিপারের। দুই বারই তিনি ভুল শটে বল জমা দেন আনু চিং য়ের পায়ে। তা থেকে গোল রাঙ্গামাটির ফুটবলারটি। যদিও দ্বিতীয়ার্ধে বাংলাদেশ শুরু করেছিল আত্মঘাতী গোলে। ৪৭ মিনিটে নীলার শট ফিলিপিনো ডিফেন্ডারের গায়ে লেগে দিক বদল করে গোল লাইন অতিক্রম করে। অধিনায়ক মারিয়া ৬৪ মিনিটে দলের স্কোর লাইন ৯-০তে উন্নীত করেন। তা বক্সের বাইরে থেকে তার ট্রেড মার্ক দূরপাল্লার শটে।

দুর্বল ফিলিপাইনের বিপক্ষে বাংলাদেশ সহজ জয় পেলেও ডিফেন্সে ফাটল ধরা পড়ে। এটা সংশোধন করতে না পারলে পরের দুই ম্যাচে মিয়ানমার এবং ৩ মার্চ চীনের বিপক্ষে সমস্যা হতে পারে।


আরো সংবাদ



premium cement
কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায়

সকল