২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেসির ৩১তম হ্যাট্রিকে বার্সার দুর্দান্ত জয়

লিওনেল মেসি - সংগৃহীত

দুর্দান্ত পারফর্মেন্স অব্যাহত রেখেছেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। রোববার অনুষ্ঠিত স্প্যানিশ ফুটবল লা লীগায় তার হ্যাটট্রিকে ভর করে লেভান্তেকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করেছে কাতালান জায়ান্টরা। এটি ছিল স্পেনের শীর্ষ এই লীগে মেসির ৩১তম হ্যাটট্রিক। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে বার্সেলোনা।

গত সপ্তাহে মেসির অসাধারণ দুটি ফ্রি কিক থেকে দর্শনীয় গোলের মাধ্যমে নগর ডার্বিতে এস্পানিওলকে পরাজিত করেছিল বার্সেলোনা। গতকালের এই হ্যাট্রিকের সুবাদে চলতি মৌসুমে মেসির গোল সংখ্যা দাঁড়িয়েছে ২০টি। ম্যাচে ৩৫তম মিনিটে বার্সার হয়ে গোলের সূচনা করেছিলেন লুইস সুয়ারেজ। আর শেষ গোল করে ইতি টেনেছেন সতীর্থ গেরার্ড পিকে।

এর আগে অ্যটলেটিকো মাদ্রিদ ও সেভিয়া সমান পয়েন্ট নিয়ে টেবিলে সহাবস্থানে পৌঁছে যাওয়ায় চাপে পড়ে যায় কাতালান জায়ান্টরা। তবে চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্বে লিভারপুলের বিপক্ষে ১-১ গোলে ড্র করা শেষ ম্যাচটির পর নতুন উদ্যোমে ঘরোয়া লীগে ঝাপিয়ে পড়ে তারকা সমৃদ্ধ বার্সা। কোনো গোল হজম না করেই লীগের টানা তৃতীয় জয়টি তুলে নেয় আর্নেস্টো ভালবার্দের অনুসারীরা।

খেলা শেষে বার্সা কোচ বলেন, ‘শুরুতে ম্যাচটি কিছুটা কঠিন হয়ে উঠেলিছল। প্রতিপক্ষ দলটি কয়েকটি আক্রমনও রচনা করেছে। যদিও শেষ পর্যন্ত সফল হয়নি।’

বেশ সপ্রতিভভাবেই খেলা শুরু করেছিল লেভান্তে। এ সময় সফরকারী কোচ মার্স-আন্দ্রে টের স্টেগানের পরীক্ষা নেন স্বাগতিক দলের ঘানাইয়ান তারকা ইমান্যুয়েল বোয়াটেং। তবে পূর্ণ গতিতে লড়াইয়ে ফিরতে বেশি সময় নেয়নি বার্সেলোনা। বোয়াটেংয়ের আক্রমণের পরপরই তাদের শিবিরে পূর্ণ উদ্যোমে প্রতিআক্রমণ রচনা করে বার্সেলোনা।

ম্যাচের ৩৫তম মিনিটে দারুণ এক গোলে এগিয়ে যায় সফরকারী দল। মেসির ক্রস থেকে ভলিতে গোল করেন সুয়ারেজ (১-০)। এটি ছিল আসরে তার ১১তম গোল। ৪৩তম মিনিটে একক নৈপূণ্যে ব্যবধান দ্বিগুণ করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার মেসি। নিজের সীমানায় বল পেয়ে দারুণ গতিতে প্রতিপক্ষের বক্সে ঢুকে স্বাগতিক ডিফেন্ডারকে কোনো সুযোগ না দিয়ে ডান পায়ের কোনাকুনি শটে লক্ষ্য ভেদ করেন তিনি (২-০)।

বিরতি থেকে ফেরার দুই মিনিট পরেই ফের গোল করেন মেসি। জর্ডি আলবার পাস থেকে ডি বক্সে বল পেয়ে বাঁ পায়ের শটে গোল করেন মেসি (৩-০)। ম্যাচের ৬০তম মিনিটে আর্তুরো ভিদালের গোলমুখে বাড়িয়ে দেয়া বল আলতো টোকায় জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন মেসি (৪-০)। এটি ছিল চলতি লীগে মেসির ১৪তম গোল। ৮৮তম মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে জোড়ালো শটে লেভান্তের জালে বার্সার হয়ে ৫ম গোলটি আদায় করেন পিকে (৫-০)। এই জয়ে ১৬ ম্যাচের মধ্যে ১০ জয় ও চার ড্রয়ে ৩৪ পয়েন্ট সংগ্রহ করে এককভাবে তালিকার শীর্ষে উঠে এসেছে বার্সেলোনা।

এর আগে গত আসরে লেভান্তের মাঠে খেলতে নেমে ৫-৪ গোলে হেরেছিল বার্সেলোনা। ওই আসরে সেটাই ছিল তাদের একমাত্র পরাজয়। কোচ ভালভার্দে বলেন, ‘এখানে এসে জয় পেয়ে আমি খুবই খুশি। গত বছরও আমরা এখানে এসেছিলাম এবং তারা আমাদের জালে ৫টি গোল পাঠিয়েছিল। ফলে ওই মৌসুমে আমরা অপরাজিত থাকতে পারিনি। যে কারণে লেভান্তের বিপক্ষে এই ম্যাচটিকে আমরা বিপজ্জনক ম্যাচ হিসেবে চিহ্নিত করে রেখেছিলাম।’

এদিকে দিনের শুরুতে জিরুনাকে ২-০ গোলে হারানো সেভিয়া এবং অ্যাটলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৩১ পয়েন্ট করে। তবে গোল ব্যবধানে এগিয়ে দ্বিতীয়স্থানে জায়গা পেয়েছে সেভিয়া। এছাড়া রিয়াল বেতিস ৩-১ গোলে এস্পানিওলকে পরাজিত করলেও আরেক ম্যাচে ২-২ গোলে ড্র করেছে ভিলারিয়াল ও হোয়েসকা।


আরো সংবাদ



premium cement