২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার শঙ্কায় লিভারপুল

-

সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেডের কাছে ২-০ গোলে হতাশাজনকভাবে পরাজিত হয়েছে লিভারপুল। আর এতে করে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ায় শঙ্কায় পড়েছে গতবারের রানার্স-আপ দলটি।

প্রথমার্ধে সাত মিনিটের ব্যবধানে দুই গোল করে ২৬ বছর পর চ্যাম্পিয়নস লিগে রেড স্টারকে প্রথম জয় উপহার দিয়েছেন মিলান পাভকোভ। গ্রুপ-সি’র অপর ম্যাচে নেপলসে নাপোলি ও প্যারিস সেইন্ট-জার্মেই ১-১ গোলে ড্র করায় ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে উঠে এসেছে নাপোলি। চার ম্যাচে সমান ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। আর তাদের থেকে এক পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পিএসজি।

ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘ছেলেরা আজ দারুণ হতাশ হয়েছে। আমিও দারুণ হতাশ, আমাদের আরো ভাল খেলা উচিত ছিল। আমাদের অবশ্যই ভাল খেলতে হবে কারণ আমরা এর থেকেও ভাল করতে পারি। কিন্তু আজ তার কিছুই হয়নি।’

১৯৯১ সালের ইউরোপীয়ান কাপের শিরোপা জয়ের পর থেকে রেড স্টার আর কখনই চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বের বাঁধা পেরুতে পারেনি। কিন্তু ঘরের মাঠের সমর্থকদের বাঁধভাঙ্গা উচ্ছাসে সার্বিয়ান চ্যাম্পিয়নরা কাল হয়ে উঠেছিল অপ্রতিরোধ্য। গত মাসে নাপোলির কাছে পরাজিত হওয়ার পর এই নিয়ে গ্রুপ পর্বে দ্বিতীয় পরাজয়ের মুখ দেখলো ইংলিশ জায়ান্টরা। ক্লপ বলেন, ‘তারা আজকের ম্যাচে অনেকগুলো সেট পিস আক্রমণ করেছে, আর তার থেকেই দুই গোল আদায় করে নিয়েছে। পুরো স্টেডিয়ামের পরিবেশ আজ ভিন্ন ছিল। রেড স্টার সেটা অনুভব করেছে। আমাদের শুধুমাত্র পরিস্থিতির সামাল দিতে হয়েছে।’

গত বছরের ফাইনালিস্টদের শুরুটাও মোটেই ভাল হয়নি। আর্সেনালের বিপক্ষে শনিবার ১-১ গোলের ড্রয়ের ম্যাচটি থেকে তিনটি পরিবর্তন করে ক্লপ মূল একাদশ সাজিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় বেঞ্চে ছিলেন রবার্তো ফিরমিনো, আক্রমণভাগে তাই ক্লপ আস্থা রেখেছিলেন ড্যানিয়েল স্টুরিজের ওপর। ১৮ মিনিটে স্টুরিজ গোলের সহজ সুযোগ নষ্ট করেন। চার মিনিট পর মার্কো মারিনের কর্ণার থেকে পাভকোভ দারুণ এক হেডে স্বাগতিকদের এগিয়ে দেন। সাত মিনিট পর পাভকোভ প্রায় একক প্রচেষ্টায় শক্তিশালী শটে লিভারপুল গোলরক্ষক এ্যালিসন বেকারকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুন করলে ৫৫ হাজার স্বাগতিক দর্শক উল্লাসে ফেটে পড়ে।

বিরতির পর ক্লপ তার প্রথম ভুল বুঝতে পেরে ফিরমিনো ও জো গোমেজকে মাঠে নামান। সাদিও মানে দারুণ এক সুযোগ হাতছাড়া করলে গোল পায়নি লিভারপুল। গত দুটি ইউরোপীয়ান ম্যাচে পিএসজি ও লিভারপুলের কাছে বড় ব্যবধানে বিধ্বস্ত রেড স্টার দুই ম্যাচ মিলিয়ে ১০ গোল হজম করেছিল। কিন্তু ঘরের মাঠে তারা যেন এক ভিন্ন ক্লাব হিসেবে মাঠে নামে। নাপোলির সাথে গোল শুণ্য ড্র করার পর এবার লিভারপুলকে পরাজিত করলো।

রাজনৈতিক অস্থিরতার কারনে জারদান শাকিরিকে ইংল্যান্ডে রেখে আসার সিদ্ধান্ত নিয়ে বেশ প্রশ্নের সম্মুখীন হয়েছে লিভারপুল। সুইস এই আন্তর্জাতিক তারকার অনুপস্থিতি কাল দারুণভাবে অনুভব করেছে অল রেডসরা।


আরো সংবাদ



premium cement
বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন

সকল