২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এমন জয় বার্সার!

এমন জয় বার্সার! - ছবি : সংগ্রহ

লা লিগায় সেভিয়ার বিরুদ্ধে গত ম্যাচে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন মধ্যমণি লিওনেল মেসি। চ্যাম্পিয়নস লিগে ইন্টার মিলানের বিরুদ্ধে ম্যাচের আগে যা চিন্তায় রেখেছিল বার্সেলোনা থিঙ্কট্যাঙ্ককে। কিন্তু বুধবার মেসিকে ছাড়াই চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ইতালির ক্লাবটির বিরুদ্ধে সহজ জয় তুলে নিলো বার্সা। আর স্ট্যান্ডে বসে ঘরের মাঠে দলের জয় তারিয়ে তারিয়ে উপভোগ করলেন লিও মেসি।

এদিন ম্যাচের শুরুতে বারদুয়েক বার্সা রক্ষণে হানা দিয়ে যান পেরিসিচ। তবে বল নিজেদের দখলে রেখে অনেক সঙ্ঘবদ্ধ আক্রমণ তুলে আনে বার্সা ফুটবলাররা। ফলও মিলে যায় হাতেনাতে। ৩২ মিনিটে লুইস সুয়ারেজের ডিফেন্স চেরা ক্রস থেকে গোল করা ছাড়া আর কোনো উপায় ছিল না বুধবারের ম্যাচে মেসির পরিবর্ত হিসেবে মাঠে নামা রাফিনহার। এরপরও বক্সের সামান্য বাইরে ফ্রি-কিক থেকে ব্যাবধান বাড়িয়ে নিতেই পারত কাতালান ক্লাবটি। যদিও তা হয়ে ওঠেনি। সুতরাং এক গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে ভালভের্দের ছেলেরা।

দ্বিতীয়ার্ধে সমতা ফেরাতে তৎপর হয়ে ওঠে ইন্টার। বদলি হিসেবে নামা কান্দ্রেভা দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের খুব কাছে পৌঁছে যান। একটি ক্ষেত্রে ত্রাতা হয়ে ওঠেন বার্সা গোলরক্ষক টার স্টিগেন। কান্দ্রেভার আরেকটি ক্লোজ রেঞ্জ শট বার উচিয়ে মাঠের বাইরে চলে যায়।

এরপর বিপক্ষ আক্রমণের পালটা দিতে শুরু করে সুয়ারেজ নেতৃত্বাধীন বার্সা আক্রমণভাগ। বেশ কিছু সুযোগ তৈরি করে নেয় তারা। ৬৯ মিনিটে কুটিনহোর একটি প্রয়াস পোস্টে লেগেও প্রতিহত হয়। তবে ৮৩ মিনিটে বার্সার আক্রমণের চাপে ফের নতিস্বীকার করে ইন্টার মিলান রক্ষণ। রাকিতিচের পাস থেকে এক্ষত্রে দলের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন জর্ডি আলবা। ওখানেই নিশ্চিত হয়ে যায় বার্সেলোনার জয়। এই জয়ের ফলে টানা তিনটি ম্যাচ জিতে গ্রুপ-বি’র শীর্ষে রইলেন সুয়ারেজ, কুটিনহো’রা।

পাঁচ ম্যাচ পরে জয় পেল রিয়াল মাদ্রিদ

টানা পাঁচটি ম্যাচে জয়ের মুখ না দেখে রিয়াল মাদ্রিদ ফুটবলারদের আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে। মঙ্গলবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল ভিক্টোরিয়া প্লেজেনকে হারালেও সেটা দিব্যি বোঝা গেল। গ্যারেথ বেল, ইসকো, আসেন্সিওরা স্বার্থপর ফুটবল না খেললে বড় ব্যবধানে জিততে পারত রিয়াল। তবে এই জয়ে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন কোচ জুলেন লোপেতেগুই। এখন তাঁর লক্ষ্য, আগামী রবিবার মর্যাদার এল ক্লাসিকোয় মেসিহীন বার্সেলোনাকে হারিয়ে চাকরি টিকিয়ে রাখা। ম্যাচের পর লোপেতেগুই বলেছেন, ‘এই জয় আমাদের দরকার ছিল। আশা করি, ছেলেরা এবার নিজেরাই ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে নিতে পারবে।’

তিন ম্যাচে ছয় পয়েন্ট পেয়ে গ্রুপ-জি’র শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ। ইতালির ক্লাব রোমা সমসংখ্যক পয়েন্ট পেলেও হেড টু হেড বিচারে তারা দ্বিতীয় স্থানে। মঙ্গলবার ঘরের মাঠে চেক প্রজাতন্ত্রের ক্লাবের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল মেলে ধরে লোপেতেগুই-ব্রিগেড। পাঁচ মিনিটের মধ্যে সের্গিও র‌্যামোসের দু’টি হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে প্রথম গোলের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়নি রিয়ালকে। ১১ মিনিটে ডানদিক থেকে লুকাস ভাসকুয়েজের সেন্টারে মাথা ছুঁইয়ে দলকে কাঙ্ক্ষিত লিড এনে দেন করিম বেনজেমা (১-০)। এই গোল ফরাসি স্ট্রাইকারটির মনোবল বাড়ায়। এই ম্যাচে রিয়ালের আপফ্রন্টে উজ্জ্বলতম ছিলেন তিনিই।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৪ বছর বিপক্ষের জালে বল জড়িয়ে বেনজেমা স্পর্শ করলেন লায়োনেল মেসি এবং রাউল গঞ্জালেজকে। এরপর ভিক্টোরিয়া প্লেজেনের দু’টি আক্রমণ রুখে দেন রিয়াল গোলরক্ষক কেলর নাভাস। বিরতির আগে ইসকো, গ্যারেথ বেলরা সহজ সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন। বিরতির পরেও রিয়ালের প্রাধান্য ছিল সংশয়াতীত। এই পর্বে ভিক্টোরিয়া প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলেছে। সংখ্যায় কম হলেও তাদের আক্রমণ বেশ কয়েকবার বিপদে ফেলেছে সের্গিও র‌্যামোসদের। ৫৫ মিনিটে বেলের বুদ্ধিদীপ্ত পাস পেয়ে আগুয়ান গোলরক্ষককে হার মানাতে অসুবিধা হয়নি মার্সেলোর (২-০)। এরপরেও আসেন্সিও-বেনজেমারা হেলায় সুযোগ নষ্ট করেন। ৭৮ মিনিটে সেরমাকের পাস থেকে ব্যবধান কমান রোসোভস্কি (২-১)।

সহজ জয় বায়ার্ন মিউনিখের : মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রিসের দল এইকে এথেন্সকে ২-০ গোলে হারাল বায়ার্ন মিউনিখ। অ্যাওয়ে ম্যাচে জার্মান ক্লাবটির হয়ে গোল পেয়েছেন জাবি মার্টিনেজ এবং রবার্ট লিওয়ানডস্কি। তিন ম্যাচে সাত পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র দ্বিতীয় স্থানে রয়েছে বায়ার্ন মিউনিখ। প্রথমার্ধে প্রাধান্য বজায় রাখলেও গোল পায়নি নিকো কোভাচ-ব্রিগেড। দ্বিতীয়ার্ধের ১৬ মিনিটে প্রথম গোল পায় বায়ার্ন। আর্জেন রবেনের শট বিপক্ষের গোলরক্ষক আংশিক প্রতিহত করলে ফিরতি বল গোলে ঠেলে দেন জাবি মার্টিনেজ (১-০)। দু’মিনিট পরেই রাফিনহা আলকান্তারার পাস থেকে দ্বিতীয় গোল পোলিশ স্ট্রাইকার লিওয়ানডস্কির (২-০)।


আরো সংবাদ



premium cement