১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জো হার্টকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত কঠিন ছিল : গার্দিওলা

জো হার্ট - সংগৃহীত

ম্যানচেস্টার সিটি ম্যানেজার পেপ গার্দিওলা স্বীকার করেছেন সাবেক গোলরক্ষক জো হার্টকে মৌসুমের শেষে ছেড়ে দেয়ার সিদ্ধান্তটা বেশ কঠিন ছিল। সিটির কোচ হিসেবে এই ধরনের সিদ্ধান্ত গ্রহণে তার অনেক সমস্যা হয়েছে।

প্রিমিয়ার লিগে আজ বার্নলির হয়ে ইতিহাদ স্টেডিয়ামে ফিরছেন ইংল্যান্ডের সাবেক এই নাম্বার ওয়ান গোলরক্ষক। দুই মাস আগে আনুষ্ঠানিকভাবে তিনি তোরিনো ও ওয়েস্ট হ্যামের লোন স্পেল কাটিয়ে সিটির সাথে সম্পর্ক শেষ করেছিলেন। ২০১৬ সালে জুলাইয়ে গার্দিওলা সিটির দায়িত্ব নেয়ার আগে হার্ট সিটিজেনদের হয়ে দুটি প্রিমিয়ার লিগ, একটি এফএ কাপ ও দুটি লিগ কাপের শিরোপা জয় করেছেন।

এখনো হার্ট সিটিজেনদের কাছে একইরকম জনপ্রিয় রয়েছেন। তারই উদাহরণ হিসেবে বৃহস্পতিবার হার্ট ম্যানচেস্টার সিটিতে এসে একটি ছোট আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নিজের নামানুসারে একটি অনুশীলন পিচের উদ্বোধন করে গেছেন। ক্লাবের পক্ষ থেকেও তার অবদানের জন্য ধন্যবাদ জানানো হয়েছে।

সিটি চেয়ারম্যান খালদুন আল মুবারক এক বিবৃতিতে বলেছেন, ‘সিটির হয়ে ১২ বছরের ক্যারিয়ারে শুধুমাত্র নিজের অসাধারণ কিছু ব্যক্তিগত যোগ্যতাই তিনি দেখাননি, একইসাথে এই দশকে ক্লাবের সবচেয়ে বর্ণাঢ্য দলটিরও একজন গর্বিত সদস্য ছিলেন।’

গার্দিওলা তার প্রথম দুই বছরের সিটি ক্যারিয়ারে গোলরক্ষক হিসেবে ক্লডিও ব্র্যাভো ও এডারসনের উপরই আস্থা রেখেছিলেন। যদিও বিষয়টি নিয়ে গার্দিওলাকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল। কিন্তু হার্ট তোরিনো ও ওয়েস্ট হ্যামে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারায় গার্দিওলার সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হয়। কিন্তু টার্ফ মুরে এ বছর হার্ট ক্যারিয়ারের সেরা সময়ে ফিরে এসেছেন।

গার্দিওলা বলেছেন, ‘আমি আমার ক্যারিয়ারে অনেক ভাল সিদ্ধান্ত যেমন নিয়েছি তেমনি খারাপ সিদ্ধান্তের কারণে জীবনে ব্যর্থও হয়েছি। প্রতি পাঁচ মিনিটে প্রতিটি কোচকে একটি করে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়, যেগুলো মাঝে মাঝে গুরুত্বপূর্ণ হয়ে উঠে। এটা শুধুমাত্র ফুটবল কেন্দ্রীক নয়, এখানে পেশাদারীত্ব কিংবা কোনো ব্যক্তি জড়িত। এই বিষয়গুলো সবসময় সহজ হয় না। কিন্তু বাধ্য হয়েই সেটা করতে হয়।’

২০১৬ সালের আগস্টে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে স্টেয়া বুখারেস্টের বিপক্ষে সর্বশেষ ইতিহাদ স্টেডিয়ামে খেলেছিলেন হার্ট। দীর্ঘ ২৬ মাস পর তিনি আবারো এই স্টেডিয়ামে খেলতে নামছেন, যদিও এবারই প্রথম তিনি সফরকারী দলের হয়ে মাঠে নামবেন।

হার্টের পেশাদারীত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে গার্দিওলা বলেছেন, সংক্ষিপ্ত সময়ের জন্য হলেও তার সাথে আমার যে সম্পর্ক তৈরি হয়েছিল তা খুবই পেশাদার ছিল। আমি জানি একজন ভক্তের জন্য সময়টা বেশ কঠিন। কারণ ক্লাবের অন্যতম সেরা গোলরক্ষক হিসেবে হার্ট নিজেকে প্রমাণ করেছিল। এ কারণেই তাকে ছেড়ে দেয়াটা আমার জন্য মোটেই সহজ ছিল না।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল