২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হেরেও আর্জেন্টিনা কোচের হুঙ্কার

নেইমারদের সামনে রক্ষণের শক্তপোক্ত পাঁচিল দাঁড় করিয়ে দিয়েছিল আর্জেন্টিনা - সংগৃহীত

লিওনেল মেসি ছিলেন না। ছিলেন না সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়াইন, অ্যাঞ্জেল ডি মারিয়া। অভিজ্ঞ বলতে গেলে পাওলো দিবালা, মাউরো ইকার্দি ও নিকোলাস ওতামেন্দি। তা সত্ত্বেও আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে ব্রাজিলের নেইমার, ফিলিপ কুতিনহো, রবের্তো ফির্মিনোরা নির্ধারিত ৯০ মিনিটে কোনো গোল পেলেন না। ম্যাচে অবশ্য তিতের দলই জিতল ১-০। অতিরিক্ত সময়ে নেইমার কর্নারে মাথা ছুঁইয়ে ব্রাজিলকে জয়ের গোল এনে দেন ডিফেন্ডার জোয়াও মিরান্দা।

ম্যাচ হেরে আর্জেন্টিনা কোচ লিয়োনেল স্কালোনির হুঙ্কার,  ‘‘ম্যাচের ফল যা হোক না কেন, এটা বোঝানো গেছে, আর্জেন্টিনা বিশ্বের যে কোনো দলের মুখোমুখি হতে পারে।’’

সৌদি আরবের জেদ্দায় ব্রাজিল বনাম আর্জেন্টিনার এই ‘সুপার ক্লাসিকো’ দেখতে ৬০ হাজার দর্শক এসেছিলেন মাঠে। কিন্তু গ্যাব্রিয়েল জেসুস, নেইমারদের সামনে রক্ষণের শক্তপোক্ত পাঁচিল দাঁড় করিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনার অর্ন্তবর্তীকালীন কোচ লিয়োনেল স্কালোনি। প্রথমার্ধের ২৮ মিনিটেই গোল পেতে পারতেন মিরান্দা। মিরোর ক্রসে পা ছুঁইয়ে প্রায় গোল করে ফেলেছিলেন তিনি। কিন্তু গোললাইন থেকে সেই বল ফেরান আর্জেন্টিনার ডিফেন্ডার ওতামেন্দি। জাতীয় দলের হয়ে এ দিন ৯৩তম ম্যাচ খেলতে নেমেছিলেন নেইমার। এ দিনের পরে তিনি জাতীয় দলের হয়ে মাঠে নামার সংখ্যায় পিছনে ফেললেন পেলে, রিভেলিনো ও কাকাকে। তবে গোলের সেই কর্নার ছাড়া সেভাবে চোখে পড়েননি তিনি।

অতিরিক্ত সময়ে প্রথম পোস্টে হেডে গোল করেন সেই মিরান্দাই। এক্ষেত্রে আর্জেন্টিনা রক্ষণ মিরান্দাকে নজরে রাখেননি। এ ছাড়া রিফ্লেক্সে ভুল হয়ে গিয়েছিল তাদের গোলকিপার সের্খিয়ো রোমেরোর। দলকে জিতিয়ে মিরান্দা বলে যান, ‘‘আর্জেন্টিনার বিরুদ্ধে গোল করে দলকে জেতানোর মজা ও উত্তেজনাটাই আলাদা।’’

তার সতীর্থ ফেলিপ লুইসও বলেন, ‘‘দ্বিতীয়ার্ধে দল ক্লান্ত হয়ে পড়েছিল। কিন্তু প্রতিপক্ষের চেয়ে ম্যাচে বেশি জাঁকিয়ে বসেছিলাম আমরাই। কিন্তু আর্জেন্টিনা শেষ পর্যন্ত দুর্দান্ত লড়াই করল।’’

রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পরে এটি লিয়োনেল স্কালোনির অধীনে আর্জেন্টিনার প্রথম হার। অন্যদিকে, বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পরে তিতের দল চার ম্যাচের প্রতিটিতেই জয় পেল। জিতলেও ব্রাজিলের পক্ষে খারাপ খবর, দ্বিতীয়ার্ধে গোড়ালিতে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান, ম্যাঞ্চেস্টার সিটিতে খেলা ব্রাজিলের রাইট ব্যাক দানিলো।

 

আর্জেন্টিনাকে হারাল ব্রাজিল

সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মিরান্ডার শেষ মুহূর্তের গোলে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করেছে ব্রাজিল।

নেইমারের কর্নার থেকে ইনজুরি টাইমের তিন মিনিটে ইন্টার মিলানের এই সেন্টার-ব্যাক দারুণ এক হেডে আর্জেন্টিনাকে পরাস্ত করেন। এর আগে পুরোটা সময়ই দুই দলের আক্রমণ ও পাল্টা আক্রমণের মধ্য প্রাচ্যের সমর্থকেরা প্রথমবার প্রিয় দুই দলের তারকাদের ম্যাচ সরাসরি মাঠে বসে উপভোগ করেছে। 

যদিও ম্যাচটিতে আর্জেন্টিনাকে বেশ রক্ষণাত্মক কৌশল অবলম্বন করতে হয়েছে। কারণ দীর্ঘ সময় ধরে ব্রাজিলই বেশি আক্রমণ করেছে। ৩৪ বছর বয়সী মিরান্ডা ম্যাচ শেষে বলেছেন, ‘এই বয়সেও আমি প্রমাণ করেছি শারীরিকভাবে এখনো আমি অনেক ফিট রয়েছি। অবশ্যই আমি জাতীয় দলের হয়ে আরো কিছুদিন খেলা চালিয়ে যেতে চাই। কারণ এই জার্সি গায়ে আরো কিছু প্রমাণের বাকি আছে।’
যদিও মিরান্ডার গোলের আগে ব্রাজিল বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে। নেইমারের পাস থেকে ক্যাসেমিরোর ২৫ গজ দূরের জোরালো শট আর্জেন্টাইন গোলরক্ষক সার্জিও রোমেরোর কল্যাণে জালে প্রবেশ করেনি। শেষ মিনিটে রিচারলিসনের একটি প্রচেষ্টাও ব্যর্থ হয়। আর্জেন্টিনার সবচেয়ে ভালো সুযোগটি সৃষ্টি হয়েছিল ম্যাচের ৬০ মিনিটে। লিওনার্দো পারেডেসের ভলি ব্রাজিল গোলরক্ষক অ্যালিসনকে পরাস্ত করলেও জালের ঠিকানা খুঁজে পায়নি। 

ম্যাচে যেখানে ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুস, বার্সেলোনা ফিলিপ কুটিনহো, লিভারপুলের রবার্তো ফিরমিনোর পাশাপাশি নেইমারকে নিয়ে শক্তিশালী আক্রমণভাগ সাজিয়েছিলেন ব্রাজিলিয়ান কোচ তিতে, সেখানে আর্জেন্টাইন অ্যাটাক মেসির পাশাপাশি আরো কিছু তারকাদের অনুপস্থিতিতে বেশ দুর্বলই ছিল। 

ব্রাজিলিয়ান ফুল-ব্যাক ফিলিপ লুইস বলেছেন, ‘আর্জেন্টিনার বিপক্ষে খেলাটা সবসময়ই কঠিন। কিন্তু আমাদের দল তাদের তুলনায় আজ ভালো ছিল। কারণ দীর্ঘদিন ধরেই আমরা একই ভিত্তিতে দল গঠন করে চলেছি। অন্য দিকে আর্জেন্টিনা দলে আমূল পরিবর্তন আনার পর্যায়ে রয়েছে।’

আর্জেন্টিনা দলে ছিলেন না ম্যানচেস্টার সিটির ইন-ফর্ম ফরোয়ার্ড সার্জিও অ্যাগুয়েরো, পিএসজি উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও এসি মিলান স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। গত চারটি প্রীতি ম্যাচেই দলের বাইরে রয়েছেন মেসি। রাশিয়া বিশ্বকাপে শেষ ১৬ থেকে বিদায়ের পরপরই মেসি নিজেই কিছুদিন জাতীয় দল থেকে বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী বছরের কোপা আমেরিকার আগে দলের বাইরে থেকে নিজেকে আবারো গুছিয়ে নেয়ার চেষ্টা করছেন এই সুপারস্টার। 

এই নিয়ে ১০৫তম আন্তর্জাতিক ম্যাচে দক্ষিণ আমেরিকার এই দুই চির প্রতিদ্বন্দ্বী মুখোমুখি হলো। এর মধ্যে ব্রাজিল জিতেছে ৪১টি, আর্জেন্টিনা ৩৮টি, ড্র হয়েছে ২৬টি ম্যাচ। দুই দল সর্বশেষ ২০১৭ সালের জুনে অস্ট্রেলিয়ায় এক প্রীতি ম্যাচে মোকাবেলা করেছিল। ম্যাচটিতে আর্জেন্টিনা জিতেছিল ১-০ গোলে। কিন্তু নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল সেলেকাওরা।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল