২৬ মে ২০১৯

'৩৫ বছর বয়সেও আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখেন মেসি'

লিওনেল মেসি - সংগৃহীত

দায়িত্ব ছেড়ে চলে গেছেন অনেকদিন হলো। তবে ছাত্রের উপর এখনও আস্থা রাখছেন শিক্ষক। সাবেক আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি মনে করছেন, মেসির এখনও বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে।

বয়স কোনো ফ্যাক্টর নয়। আত্মবিশ্বাস থাকলে দুর্গমও সুগম হয়। শুধু বিশ্বাস করতে হবে, ‘তুমি পারবে’। আর বিশ্ব ফুটবলের উজ্জ্বলতম নক্ষত্রের সেই আত্মবিশ্বাস আছে বলেই মনে করেন সাম্পাওলি। তিনি বিশ্বাস করেন ৩৫ বছর বয়সেও লিওনেল মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারবেন।

প্রসঙ্গত, রাশিয়া বিশ্বকাপে স্বপ্নভঙ্গ হওয়ার পর দীর্ঘ দিন দেশের সাথে যোগাযোগ বিছিন্ন মেসির। এমনকি রাশিয়া থেকে বাড়িও ফেরেননি তিনি। মেসির মন ভাল করতে তাকে অন্যত্র নিয়ে গিয়েছিলেন স্ত্রী আন্তোনেলা রকুজ্জো। এরপর মেসি বার্সায় ফিরেছেন ঠিকই, কিন্তু দেশের জার্সিতে এখনও মাঠে নামেননি।

অন্যদিকে, প্রবল চাপে পড়ে চুক্তি থাকা সত্ত্বেও দায়িত্ব ছাড়তে বাধ্য হয়েছেন জর্জ সাম্পাওলিও। আর্জেন্টিনার পরবর্তী কোচ কে হবেন, সে বিষয়েও এখনও কোনো কিছু খোলসা করেননি সে দেশের ফুটবল অ্যাসোসিয়েশন।

এমন অবস্থায় সাম্পাওলি বলছেন, বিশ্বকাপ জিততে হলে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে আর্জেন্টিনাকে। তার মতে, বিশ্বাকাপ অথবা কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনার পুনর্গঠনের প্রয়োজন। গোটা দলকে সংঘবদ্ধ করতে হবে এবং আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে হবে। আর সেটা করতে একটি নির্দিষ্ট প্রক্রিয়া মেনেই চলতে হবে। তিনি বলেন, “কোপা আমেরিকায় হারলেও প্রক্রিয়া চালিয়ে যেতে হবে। ভেঙে পরলে চলবে না। এই পাগলামিটা এবার ছাড়তে হবে, জিতলেই তুমি ভাল আর হারলেই খারাপ। নিজের উপর বিশ্বাস থাকলে আজ নয় কাল জয় আসবেই। কিন্তু সবার প্রথম বিশ্বাস করতে হবে যে তোমার মধ্যে জেতার ক্ষমতা আছে।”

 

মেসির অবিশ্বাস্য ফ্রি-কিক : মুগ্ধ ফুটবল বিশ্ব

আর্নেস্তো ভালভের্দে বললেন, ‘‘অবিশ্বাস্য ঘটনা ঘটানোটা অভ্যেসে পরিণত করেছে লিয়োনেল মেসি।’’ বার্সায় সতীর্থ ইভান রাকিতিচের প্রতিক্রিয়া, ‘‘আমাদের লিয়ো যেন কখনো না থামে।’’ গ্যারি লিনেকারের মন্তব্য, ‘‘ওই ফ্রিকিকটা যারা দেখেনি তারা অনবদ্য কিছু দেখার সুযোগ হারিয়েছে।’’ সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট জুড়েও বিস্ময়! একজন তো লিখে ফেললেন, ‘‘মেসি কি আদৌ রাশিয়া বিশ্বকাপে খেলতে গিয়েছিল?’’

এত বিস্ময় চ্যাম্পিয়ন্স লিগে নতুন অভিযানের শুরুতেই আর্জেন্টাইন মহাতারকার বিস্ফোরক উপস্থিতি ঘিরে। কী করেননি বার্সা অধিনায়ক? বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে গোলরক্ষককে পর্যন্ত বোকা বানিয়ে জালে বল জড়িয়ে দিয়েছেন। এটা তার পিএসভি আইন্দহোভেনের বিরুদ্ধে হ্যাটট্রিকের প্রথম গোল। অন্য দু’টি গোলও অসাধারণ প্লেসিংয়ে। সঙ্গে লুইস সুয়ারেস, রবের্তো, উসমান দেম্বেলেদের পরের পর ঠিকানা লেখা পাস দেয়া তো আছেই।

সাথে পরিসংখ্যানও অবিশ্বাস্য উচ্চতায় তুলে ধরছে মেসিকে। নতুন মরসুমে ছ’টি ম্যাচে তার সাতটি গোল হয়ে গেল। মঙ্গলবারের ম্যাচের পরে চ্যাম্পিয়ন্স লিগে তার গোলসংখ্যা দাঁড়াল ১০৪। হ্যাটট্রিক আটটি। যে নজিরও অন্য কারো নেই। আর রিয়াল মাদ্রিদের রাউল ছাড়া এত বার (১৪ বার) কেউ চ্যাম্পিয়ন্স লিগে খেলেননি। চ্যাম্পিয়ন্স লিগে ৩০টি ক্লাবের বিরুদ্ধে গোল করলেন মেসি। তাঁর আগে এখন শুধু রাউল (৩৩) ও ক্রিশ্চিয়ানো রোনালদো (৩২)। এ’মরসুমে ডাইরেক্ট ফ্রি-কিক থেকেই মেসি গোল করলেন আটবার। সঙ্গে ‘আর্জেন্টাইন-বিস্ময়’ শুধু বার্সার হয়েই হ্যাটট্রিক করলেন ৪২ বার।

এত সব তথ্যের ভিড়ে স্বভাবতই পিএসভি আইন্দহোভেনের বিরুদ্ধে বার্সার ৪-০ জয় বা দেম্বেলের অসাধারণ গোল, স্যামুয়েল উমতিতির লাল কার্ড দেখা নিয়ে লোকে সে ভাবে কিছু বললেনই না। মেসি নিজে অবশ্য খেলার পরে কোনও টুইট করেননি। এমনিতেও সেটা তার চরিত্রবিরোধী। কিন্তু অন্যরা চুপচাপ থাকেননি। ইভান রাকিতিচের কথাই ধরা যাক। মেসির খেলায় তিনি এতটাই মোহিত যে বলে ফেললেন, ‘‘ওই বিস্ময়কর পা-টা দিয়েই আর একটা অসাধারণ গোল করে গেল লিয়ো। সত্যিই কিছু বলার নেই।’’ সঙ্গে ম্যাচ নিয়ে তিনি বললেন, ‘‘মোটেই আমরা সহজে জিতিনি। পিএসভি নিজেদের লিগে দারুণ খেলছে। সে ভাবেই এখানেও শুরু করেছিল। অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে সব ম্যাচই কঠিন। তবে চার গোলে জিতলেও আমরা সেরা খেলিনি। ট্রফি জিততে গেলে আরো অনেক উন্নতি করতে হবে।’’

সংবাদ সম্মেলনে এসে বার্সা কোচ শুরুই করলেন মেসিকে নিয়ে। বুঝিয়ে দিলেন, এই একজনের জন্যই তার ক্লাব এতটা অসাধারণ হয়ে ওঠে। ‘‘আজ লিয়ো তিন গোল করেছে। ওই অবিশ্বাস্য ফ্রি-কিকের গোলটার জন্যই আমরা এগিয়ে যাই। এত সহজে জয়ও এল ওই একজনের জন্যই,’’ বলেছেন ভালভের্দে। বার্সা কোচের কথাতেই পরিষ্কার, মেসির জন্যই তিনি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখছেন। বার্সা তাদের পরের ম্যাচ খেলবে টটেনহ্যামের বিরুদ্ধে ওয়েম্বলিতে। ম্যাচ ৩ অক্টোবর। আর সামনের রবিবার লা লিগায় কাতালান ডার্বিতে তাদের প্রতিপক্ষ খিরোনা। (২০ সেপ্টেম্বর ২০১৮, প্রকাশিত সংবাদ)


আরো সংবাদ




Instagram Web Viewer
agario agario - agario