১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সাফের ফাইনালে টার্গেট বাংলাদেশের অনূর্ধ্ব-১৮ মহিলা দলের

ফাইনালে খেলার টার্গেট বাংলাদেশের অনূর্ধ্ব-১৮ মহিলা সাফ। ছবি - নয়া দিগন্ত।

টানা অনুশীলনে বাংলাদেশ মহিলা ফুটবল দল। একের পর এক আর্ন্তজাতিক ম্যাচ তাদের। এতে এই ফুটবলারা যেমন ফিট তেমনি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতাও বাড়ছে। এরপরও প্রথম অনূর্ধ্ব-১৮ মহিলা সাফে সরাসরি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষের কথা বলতে পারলেন না কোচ গোলাম রাব্বানী ছোটন বা অধিনায়ক মিসরাত জাহান মৌসুমীর কেউ।

সংবাদ সম্মেলনে তাদের দুই জনেই এক জবাব, ‘আমাদের লক্ষ্য ফাইনালে খেলা। ফাইনালে ভালো ফাইট দেবো শিরোপা জিততে।’ উল্লেখ্য এখন যারা এএফসি অনূর্ধ্ব ১৬ ফুটবলে অংশ নিচ্ছেন তাদেরই ১৩ জন সাফ অনূর্ধ্ব-১৮ দলেরও সদস্য। ভুটানের রাজধানী থিম্পুতে ২৮ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা ফুটবল। এই আসরে অংশ নিতে ২৬ তারিখে রওয়ানা হবে বাংলাদেশ দল। তাদের স্পন্সর ওয়ালটন।

শ্রীলংকা নাম প্রত্যাহার করে নেয়ায় এবার ৬ দেশ নিয়ে হচ্ছে অনূর্ধ্ব-১৮ মহিলা সাফ। ‘এ’ গ্রুপে আছে ভারত, মালদ্বীপ এবং ভুটান। ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ, নেপাল এবং পাকিস্তান। আসরে ফেবারিট বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে। ২ অক্টোবর তাদের প্রতিপক্ষ নেপাল। ৫ অক্টোবর সেমি ফাইনাল । শিরোপা নির্ধারনী ম্যাচ ৭ তারিখে।

ভুটানগামী বাংলাদেশ দলে গতবছর এএফসি অনূর্ধ্ব-১৬ চূড়ান্ত পর্বে খেলা স্কোয়াডের ১০ জন আছেন। তাদের সাথে যোগ হলেন চলমান এএফসি’র আসরের ১৩ জন। এদের সমন্বয়ই কোচের আশাবাদের মূল ভিত্তি। তবে সিনিয়র ১০ ফুটবলার গত সেপ্টেম্বর থেকে আর্ন্তজাতিক ম্যাচের বাইরে। এটা সমস্যা হতে পারে। কোচ ছোটন অবশ্য বললেন, পুরো দলটিই অনেক দিন ধরে অনুশীলনের আছে। অনূর্ধ্ব-১৫ ও ১৬ দলের সাথে একাধিক ম্যাচ খেলেছে অনূর্ধ্ব -১৮ মেয়েরা। সুতরাং তেমন সমস্যা হবে না। কোচ জানালেন, ‘সাফের প্রথম ম্যাচ থেকেই আমাদের ম্যাচ প্র্যাকটিসের কাজ শুরু হবে।’ এই দলের সাথে যাওয়ার কথা ছিল ডিফেন্ডার নার্গিসের। ইনজুরি তাকে ভুটান যেতে দিচ্ছে না। তথ্য দেন কোচ।

ভুটানের মাটিতে বাংলাদেশ ফুটবল দলের সাফল্যের চেয়ে হতাশাই বেশী। সর্বশেষ সাফ অনূর্ধ্ব-১৫ তে সারা টুর্নামেন্ট একচেটিয়া খেলেও ফাইনালে গোল মিসের খেসারতে শিরোপা হারাতে হয়েছে। সেই উদহারন টেনে আনলেন বেশ গুছিয়ে কথা বলা এবং এই প্রথম বাংলাদেশ দলের নেতৃত্ব পাওয়া মৌসুমী। কোচের বক্তব্য, ‘এবার ব্যর্থতার ধারায় ছেদ টানতে চাই।’ অনূর্ধ্ব-১৫ ও ১৬ দলের অধিনায়ক মারিয়া মান্ডা এই দলের সহ অধিনায়ক। তার মতে, এবার আমরা ভালো ফলাফল নিয়ে ফিরতে চাই।

বর্তমান অনূর্ধ্ব-১৬ দলের মাহমুদা, রূপনা, আঁখি, সাজেদা, বড় শামসুন্নাহার, আনাই মুগিনি, আনু চিং ,নাজমা, রিতু পূর্না, নীলা, মারিয়া, মনিকা, তহুরাকে নেয়া হয়েছে অনূর্ধ্ব-১৮ দলে। ২০১৬ এর অনূর্ধ্ব-১৬ দল থেকে যোগ হয়েছেন সানজিদা, কৃষ্ণা, স্বপ্না, মারজিয়া,রোকসানা, মৌসুমী, রত্না, রাজিয়া, মাসুরা ও শিউলি আজিম।


আরো সংবাদ



premium cement