২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জোড়া গোল দিয়ে স্বরূপে রোনালদো

জোড়া গোল দিয়ে স্ব-রুপে রোনালদো - সংগৃহীত

ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি চাইলেই নতুন পেশায় যেতে পারেন। এ সপ্তাহেই ভবিষ্যদ্বাণী করেছিলেন, সাসসুয়েলোর বিপক্ষেই গোল পাবেন ক্রিস্টিয়ানো রোনালদো। সিরি ‘আ’তে প্রথম তিন ম্যাচে জুভেন্টাসের জয়ের চেয়েও যে রোনালদোর গোল না পাওয়া নিয়ে তাকে বেশি কথা বলতে হয়েছে। অ্যালেগ্রি তাই এ ম্যাচের আগেই জানিয়ে দিয়েছেন, আজ অন্তত ক্লাবের রেকর্ড দলবদলের গোল না পাওয়া নিয়ে কথা বলতে হবে না। রোনালদো কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। রোনালদোর জোড়া গোলে সাসসুয়েলোকে ২-১ গোলে হারিয়েছে জুভেন্টাস।

দলবদলের মৌসুমে সেরা চমক ছিল রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনালদোর তুরিনে আসা। প্রস্তুতি ম্যাচে গোল করে সমর্থকদের আশাও বাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু লিগ শুরু হতেই আর গোলের দেখা নেই! প্রথম দুই ম্যাচে তবু ভালো খেলেছেন, তৃতীয় ম্যাচে ম্যাচের সবচেয়ে বাজে খেলোয়াড়ের ট্যাগ লাগিয়ে দেওয়া হয়েছিল রোনালদোর সঙ্গে। আজ প্রথমার্ধেও প্রায় নিষ্প্রভ থাকার পর অ্যালেগ্রির ভবিষ্যদ্বাণীকে বাড়াবাড়ি মনে হচ্ছিল।

কে জানে চ্যাম্পিয়নস লিগের গন্ধ পাওয়া যাচ্ছে বলেই কি না , নাকি লিগে গোলে ২৮তম শট বলেই ম্যাচের ৫০তম মিনিটে আর হতাশ হতে হয়নি রোনালদোকে। গত মৌসুমেও লিগের শুরুতে রিয়ালের হয়ে গোল পাচ্ছিলেন না কিন্তু চ্যাম্পিয়নস লিগে করছিলেন একের পর এক গোল। সেবার লিগে গোল করতে ২৮তম প্রচেষ্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল পর্তুগিজ ফরোয়ার্ডকে। জুভেন্টাসের পক্ষে প্রথম গোলও রোনালদোর এল ২৮তম শটে।

গোলটা অবশ্য রোনালদোর ক্যারিয়ারের অন্যতম সহজ গোল বলে লেখা থাকবে। বোনুচ্চির শট ফেরাতে গিয়ে হেড করেন সাসসুয়েলোর ফেরারি। কিন্তু তাঁর হেড পোস্টে লেগে চলে আসে রোনালদোর সামনে। গোলরক্ষক একদিকে ঝাঁপিয়ে পড়েছেন, আশে পাশে কেউ নেই। গোলের মাত্র এক গজ দূর থেকে রোনালদো কোনো ভুল করেননি (১-০)।

দ্বিতীয় গোলটি অবশ্য পুরোপুরি রোনালদোময়। ৬৫ মিনিটে সাসসুয়েলোর এক আক্রমণ থেকে বল কেড়ে নিয়ে ডগলাস কস্তা বল দেন খেদিরাকে। সে বল টেনে নিয়ে যান এমরি চান। বক্সের কাছে এসে রোনালদোকে পাস দেন জার্মান মিডফিল্ডার। বল নিয়ে বক্সের বাঁ প্রান্তে চলে যান রোনালদো। আগুয়ান গোলরক্ষককে কোনো সুযোগ না দিয়ে বাঁ পায়ের জোরালো শটে ব্যবধান বাড়িয়ে দিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।

জোড়া গোল করেও জোড়া দুঃখ নিয়ে মাঠ ছেড়েছেন রোনালদো। ৭৮ ও ৮২ মিনিটে প্রায় নিশ্চিত দুটি গোল নষ্ট করেছেন রোনালদো। যোগ করা সময়ে সাসসুয়েলো এক গোল ফিরিয়ে দেওয়ার পর নষ্ট সুযোগগুলোর কথা আরও বেশি মনে পড়েছে।

আরো পড়ুন : পেনাল্টি নিয়ে মেসির আক্ষেপ
বাসস ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৫

পেনাল্টি মারার ক্ষেত্রে নিজের আরো উন্নতির প্রয়োজন রয়েছে বলে স্বীকার করেছেন বার্সেলোনা সুপারস্টার ও পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী লিওনেল মেসি।

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে ইতোমধ্যেই বিবেচিত মেসি ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে চলে এসেছেন বলেই অনেকে মনে করেন। দীর্ঘ ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ৩৩টি শিরোপা ছাড়াও ব্যক্তিগত অনেক রেকর্ডের গর্বিত মালিকও হয়েছেন। তারপরেও দারুন প্রতিভাবান এই স্ট্রাইকার মনে করেন এখনও ফুটবলে একটি ক্ষেত্রে তার উন্নতির প্রয়োজন রয়েছে- আর তা হলো পেনাল্টি।


রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টির সুযোগ নষ্ট করেছিলেন মেসি। শনিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে লা লিগায় ২-১ গোলে জয়ের পরে মেসি স্থানীয় রেডিওতে বলেছেন, ‘পেনাল্টি স্পট থেকে আমাদের আরো বেশী কার্যকর হতে হবে। কিন্তু পেনাল্টি নিয়ে কাজ করাটা সত্যিই কঠিন। ম্যাচে যা হয় মূলত সেই একইরকম বিষয়টি অনুশীলনের সময় থাকেনা। পেনাল্টি নেবার সময় একজন খেলোয়াড়ের মাথায় এক ধরনের চিন্তা থাকে। কিন্তু সবাই যা দেখে তার থেকে বিষয়টি আরো কঠিন। গোলরক্ষকদেরও এই বিষয়টি নিয়ে অনেক কাজ করতে হয়। তারা যদি সঠিকভাবে অনুমান করতে পারে তবে তারা গোলটি রক্ষা করতে পারে। কিন্তু আমার অবশ্যই পেনাল্টি মারার ক্ষেত্রে আরো বেশী সতর্ক হতে হবে।’

বার্সেলোনার হয়ে নিজের ভূমিকার কথা বলতে গিয়ে আর্জেন্টাইন এই তারকা বলেছেন, আমি যখন বার্সেলোনার জার্সি গায়ে মাঠে নেমেছিলাম তখন আমার বয়স ছিল মাত্র ১৭ বছর। এটা স্বাভাবিক যে সময়ের সাথে সাথে মানুষ পরিণত হয়। তখন আমি ভিন্ন পজিশনে খেলতাম। তারপর থেকে ফুটবলে অনেক পরিবর্তন এসেছে। তারই ধারাবাহিকতায় আমার খেলাও পরিবর্তিত হয়েছে। এখন আমি যে স্থানে খেলতে বেশী পছন্দ করি সেখানেই খেলি। মধ্যমাঠে বল পাওয়াটা কঠিন, কারন সেখানে জায়গা কম থাকে কিন্তু খেলোয়াড় বেশী থাকে।

আরো দেখুন : জয়ের ধারা অব্যাহত মেসিদের

স্প্যানিশ লা’লিগায় জয়ের ধারা অব্যাহত লিওনেল মেসির বার্সেলোনার। শনিবার অ্যাওয়ে ম্যাচে বার্সেলোনা ২-১ গোলে হারিয়ে দিল রিয়াল সোসিদাদকে। ম্যাচের ১২ মিনিটে আর্টিজের গোলে লিড নেয় রিয়াল সোসিদাদ। তারা খেলে ৪-৩-১-২ ছকে। বার্সেলোনা খেলে ৪-৩-৩ ফর্মেশনে। গোলে মার্ক আন্দ্রে টের স্টেগেন। চার ডিফেন্ডার নেলসন সেমেডো, জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি, জর্ডি আলবা। মাঝমাঠে সের্গি রবার্তো, ইভান র‌্যাকেটিচ, রাফিনহা। আপফ্রন্টে লিও মেসি, লুই সুয়ারেজ ও উসুমানে ডেম্বেলে। ম্যান অফ দ্য ম্যাচ হন ডেম্বেলে।

১২ মিনিটে এক চোখ ধাঁধানো গোল করে রিয়াল সোসিদাদকে এগিয়ে দেন আর্টিজ। বাঁ-পায়ের হাফ ভলিতে তিনি গোলটি করেন। বিরতিতে বার্সা ০-১ গোলে পিছিয়ে ছিল। দ্বিতীয়ার্ধের শুরুতেই নেলসন সেমেডো’র জায়গায় মাঠে নামেন ফিলিপ কুটিনহো। এরপর ৫৭ মিনিটে রাফিনহার বদলে নামেন বুস্কেটস। ৬৩ মিনিটে রিয়াল সোসিদাদের গোলরক্ষক দু’বার বল ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ায় লুই সুয়ারেজ ক্লোজ রেঞ্জ থেকে ফিনিশ করেন (১-১)। ৩ মিনিট পরেই উসুমানে ডেম্বেলে বার্সার হয়ে জয়সূচক গোলটি করেন ভলি মেরে। তবে রিয়াল সোসিদাদ অন্তিম মুহূর্তে তিনটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন। ম্যাচে ৬৭ শতাংশ বল পজেশন ছিল বার্সার।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল