২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পেনাল্টি নিয়ে মেসির আক্ষেপ

লিওনেল মেসি। ছবি - সংগৃহীত

পেনাল্টি মারার ক্ষেত্রে নিজের আরো উন্নতির প্রয়োজন রয়েছে বলে স্বীকার করেছেন বার্সেলোনা সুপারস্টার ও পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী লিওনেল মেসি।

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে ইতোমধ্যেই বিবেচিত মেসি ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে চলে এসেছেন বলেই অনেকে মনে করেন। দীর্ঘ ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ৩৩টি শিরোপা ছাড়াও ব্যক্তিগত অনেক রেকর্ডের গর্বিত মালিকও হয়েছেন। তারপরেও দারুন প্রতিভাবান এই স্ট্রাইকার মনে করেন এখনও ফুটবলে একটি ক্ষেত্রে তার উন্নতির প্রয়োজন রয়েছে- আর তা হলো পেনাল্টি।

রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টির সুযোগ নষ্ট করেছিলেন মেসি। শনিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে লা লিগায় ২-১ গোলে জয়ের পরে মেসি স্থানীয় রেডিওতে বলেছেন, ‘পেনাল্টি স্পট থেকে আমাদের আরো বেশী কার্যকর হতে হবে। কিন্তু পেনাল্টি নিয়ে কাজ করাটা সত্যিই কঠিন। ম্যাচে যা হয় মূলত সেই একইরকম বিষয়টি অনুশীলনের সময় থাকেনা। পেনাল্টি নেবার সময় একজন খেলোয়াড়ের মাথায় এক ধরনের চিন্তা থাকে। কিন্তু সবাই যা দেখে তার থেকে বিষয়টি আরো কঠিন। গোলরক্ষকদেরও এই বিষয়টি নিয়ে অনেক কাজ করতে হয়। তারা যদি সঠিকভাবে অনুমান করতে পারে তবে তারা গোলটি রক্ষা করতে পারে। কিন্তু আমার অবশ্যই পেনাল্টি মারার ক্ষেত্রে আরো বেশী সতর্ক হতে হবে।’

বার্সেলোনার হয়ে নিজের ভূমিকার কথা বলতে গিয়ে আর্জেন্টাইন এই তারকা বলেছেন, আমি যখন বার্সেলোনার জার্সি গায়ে মাঠে নেমেছিলাম তখন আমার বয়স ছিল মাত্র ১৭ বছর। এটা স্বাভাবিক যে সময়ের সাথে সাথে মানুষ পরিণত হয়। তখন আমি ভিন্ন পজিশনে খেলতাম। তারপর থেকে ফুটবলে অনেক পরিবর্তন এসেছে। তারই ধারাবাহিকতায় আমার খেলাও পরিবর্তিত হয়েছে। এখন আমি যে স্থানে খেলতে বেশী পছন্দ করি সেখানেই খেলি। মধ্যমাঠে বল পাওয়াটা কঠিন, কারন সেখানে জায়গা কম থাকে কিন্তু খেলোয়াড় বেশী থাকে।

 

আরো দেখুন : জয়ের ধারা অব্যাহত মেসিদের

স্প্যানিশ লা’লিগায় জয়ের ধারা অব্যাহত লিওনেল মেসির বার্সেলোনার। শনিবার অ্যাওয়ে ম্যাচে বার্সেলোনা ২-১ গোলে হারিয়ে দিল রিয়াল সোসিদাদকে। ম্যাচের ১২ মিনিটে আর্টিজের গোলে লিড নেয় রিয়াল সোসিদাদ। তারা খেলে ৪-৩-১-২ ছকে। বার্সেলোনা খেলে ৪-৩-৩ ফর্মেশনে। গোলে মার্ক আন্দ্রে টের স্টেগেন। চার ডিফেন্ডার নেলসন সেমেডো, জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি, জর্ডি আলবা। মাঝমাঠে সের্গি রবার্তো, ইভান র‌্যাকেটিচ, রাফিনহা। আপফ্রন্টে লিও মেসি, লুই সুয়ারেজ ও উসুমানে ডেম্বেলে। ম্যান অফ দ্য ম্যাচ হন ডেম্বেলে।

১২ মিনিটে এক চোখ ধাঁধানো গোল করে রিয়াল সোসিদাদকে এগিয়ে দেন আর্টিজ। বাঁ-পায়ের হাফ ভলিতে তিনি গোলটি করেন। বিরতিতে বার্সা ০-১ গোলে পিছিয়ে ছিল। দ্বিতীয়ার্ধের শুরুতেই নেলসন সেমেডো’র জায়গায় মাঠে নামেন ফিলিপ কুটিনহো। এরপর ৫৭ মিনিটে রাফিনহার বদলে নামেন বুস্কেটস। ৬৩ মিনিটে রিয়াল সোসিদাদের গোলরক্ষক দু’বার বল ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ায় লুই সুয়ারেজ ক্লোজ রেঞ্জ থেকে ফিনিশ করেন (১-১)। ৩ মিনিট পরেই উসুমানে ডেম্বেলে বার্সার হয়ে জয়সূচক গোলটি করেন ভলি মেরে। তবে রিয়াল সোসিদাদ অন্তিম মুহূর্তে তিনটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন। ম্যাচে ৬৭ শতাংশ বল পজেশন ছিল বার্সার।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল