১৩ নভেম্বর ২০১৮

যে দলের ১২ ফুটবলারই চাকুরিজীবি

ফাইনালের আগে শুক্রবার প্র্যাকটিসে মালদ্বীপের ফুটবলাররা - ছবি: মোহাম্মাদ শরীফ

‘আমি এই ফুটবলাদের নিয়ে দারুণ খুশি। তারা দলকে ফাইনালে তুলে এনেছে। এদের নিয়ে আমি গর্বিত।’ এক নিঃশ্বাসে কথাগুলো বলে গেলেন কোচ পিটার সেগার্ট। সাফ ফুটবলে মালদ্বীপের ফাইনালে খেলাটা নতুন কিছু নয়। এই নিয়ে পাঁচ বার। রয়েছে তাদের একটি শিরোপাও। শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফাইনালে শিরোপার লড়াইয়ে নামবে তারা ভারতের বিরুদ্ধে।

তারপরও মালদ্বীপ কোচের এবার ফাইনালে খেলাটা নিয়ে বাড়তি উচ্ছ্বাসাটা ব্যতিক্রমই মনে হলো। ১৯৯৭ সাল থেকেই সাফের ফেবারিট দল মালদ্বীপ। সাফ জন্ম হওয়ার পর থেকে টানা দশ আসরেরই সেমিফাইনালে খেলেছে তারা। তাহলে এবার ফাইনাল নিয়ে এতো খুশী কেন কোচ?

গ্রুপে কোনো গোল দিতে না পারা এবং টসে জিতে সেমি ফাইনালে আসাই কি এর নেপথ্য? কোচ সেগার্ট নিজেই স্পষ্ট করলেন বিষয়টি। তার দেয়া তথ্যমতে, মালদ্বীপের ফুটবলে অনেক সমস্যা আছে। এই পরিস্থিতিতে দল ফাইনালে আসাটা অনেক বড় ব্যাপার। এরপরই তিনি দিলেন আশ্চর্য হওয়ার এক তথ্য।

কোচ জানান, তার দলের ২০ জনের মধ্যে ১২ জনই চাকুরিজীবী। অধিনায়ক আকরাম আবদুল গনিও তাদের একজন। ফুটবল তাদের দ্বিতীয় পেশা। এই ফুটবলাররা জাতীয় দলের ক্যাম্প করতে দুই মাসের ছুটি নিয়েছেন অফিস থেকে। অন্যান্য সময় দিনে আট ঘন্টা অফিস করে এরপর ফুটবল চর্চা করে। সুতরাং এই সেমিপ্রফেশনাল ফুটবলাররা দলকে ফাইনালে এনেছে এটাই তো অনেক বড়।

ফুটবল বেশ জনপ্রিয় মালদ্বীপে। দেশের খেলা মানেই তাদের দর্শকরা জাতীয় দলের জার্সি গায়ে মাঠে হাজির। ২০০৮ এর সাফের ফাইনালে তো দেশের প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমসহ ১৫ মন্ত্রী চলে এসেছিলেন শ্রীলংকার রাজধানী কলম্বোতে। বাংলাদেশকে তো বলে কয়ে হারায় তারা। ২০০৩ এর পর আর তাদের সিনিয়র জাতীয় দলের বিপক্ষে জয় নেই বাংলাদেশের। অথচ সেই মালদ্বীপে ফুটবলে তেমন পয়সা-কড়ি নেই। বড় ক্লাবের ফুটবলাররা মাসে এক হাজার ডলার পান বেতন হিসেবে। শুধু তারকা ফুটবলার আলী আশফাকের বেতন ২ হাজার ডলার। এমনটাই জানান ঢাকায় আসা মালদ্বীপের সাংবাদিকরা। তাই প্রয়োজনের তাগিদেই খরচ যোগাতে ফুটবলাররা চাকুরীও করেন।

অথচ বাংলাদেশ প্রিমিয়ার লিগের সবচেয়ে নিম্নমানের ক্লাবও তাদের এক ফুটবলারকে যে টাকা দেন তা ১০ লাখের উপরে। মালদ্বীপের জাতীয় দলের ফুটবলাদের চেয়েও বেশী। এরপরও গত আট বছরে সাফের সেমিফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ । প্রতিনিয়ত একাধিক গোলে হারছে মালদ্বীপের কাছে।

আরো পড়ুন: জুভেন্টাস ছাড়ছেন দিবালা!
আগামী বছর জানুয়ারিতে জুভেন্টাস ছেড়ে দিচ্ছেন পাওলো দিবালা। ইতোমধ্যেই ইংল্যান্ড ও স্পেনের বিভিন্ন বড় ক্লাব থেকে তাকে প্রস্তাব দেয়া হয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন আর্জেন্টাইন এই তারকার সাবেক ক্লাব পালেরমোর স্বত্বাধিকারি মরিজিও জামপারিনি।
গত মাসে জুভেন্টাসের হয়ে শিয়েভোর বিপক্ষে সিরি-আ মৌসুম শুরু করেছেন এই তরুণ ফরোয়ার্ড। কিন্তু আন্তর্জাতিক বিরতিকে সামনে রেখে ল্যাজিওর বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচটিতে তিনি ছিলেন না। পালমার বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচটিতে মাত্র ১০ মিনিট মাঠে ছিলেন।

সাম্প্রতীক সময়ে আন্তর্জাতিক পরিসরেও ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ডের সময়টা ভাল যাচ্ছে না। বিশ্বকাপের বেশিরভাগ ম্যাচেই বেঞ্চে বসে থাকা ডিবালা সর্বশেষ দুটি আন্তর্জাতিক ম্যাচেও মূল একাদশে জায়গা পাননি।


জামপারিনির সহায়তায় ২০১৫ সালে পালেরমো থেকে জুভেন্টাসে পাড়ি জমিয়েছিলেন দিবালা। কিন্তু তার মতো একজন খেলোয়াড়কে মূল একাদশের বাইরে রাখার জন্য জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রির সমালোচনা করেছেন জামপারিনি। আগামী ট্রান্সফার উইন্ডোতে ডিবালার লা লিগায় চলে আসার বিষয়ে মত দিয়েছেন জামপারিনি।

এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রতি ম্যাচেই তাকে বাইরে রাখা হচ্ছে, বিষয়টি বেশ দুঃখজনক। আলেগ্রির কারণেই সে বদলি বেঞ্চে রয়েছে। দুই বছর আগে আমি ডিবালাকে বলেছিলাম ইতালিতে নয়, স্পেনে চলে যেতে। সে অবশ্যই জুভেন্টাস ছাড়বে, কারণ জুভেন্টাস তার জন্য ১২০ মিলিয়ন ইউরো দাবি করেছে। আমার মনে হয় জানুয়ারিতে সে স্পেনে পাড়ি জমাবে। ইতেমধ্যেই ইংল্যান্ড ও স্পেন থেকে তার কাছে প্রস্তাব এসেছে। জুভেন্টাস দলে অনেক তারকা খেলোয়াড় রয়েছে। আর সে কারণেই দুঃখ লাগে এরপরেও জাতীয় দলে তাকে বসিয়ে রাখা হয়।’

এর আগে বার্সেলোনার সাথে দিবালার আলোচনার গুঞ্জন শোনা গিয়েছিল। এছাড়া ক্রিস্টিয়ানো রোনালদোকে ১১২ মিলিয়ন চুক্তিতে জুভেন্টাসে ছেড়ে দেয়ার পর রিয়াল মাদ্রিদের পক্ষ থেকেও তাকে প্রস্তাবের কথা চারিদিকে ছড়িয়ে পড়েছিল। এদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের পক্ষ থেকে তার প্রতি আগ্রহ দেখানো হয়েছে। সম্ভবত পল পগবা তুরিনে ফিরছেন, এমন গুঞ্জনের পরেই দিবালাকে নেয়ার বিষয়টি ম্যান ইউ’র পক্ষ থেকে আলোচনায় আসে।


আরো সংবাদ

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল আস্থা রাখুন, হিন্দু সম্প্রদায়কে ফখরুল ডিজিটাল নিরাপত্তা আইন আগের চেয়ে বেশি দমনমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আ’লীগের মনোনয়ন বোর্ডের সদস্য হলেন ফারুক খান ও আব্দুর রাজ্জাক সহকর্মীর আঘাতে প্লাস্টিক ফ্যাক্টরির কর্মচারী নিহত শিক্ষাক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে : শিক্ষামন্ত্রী সাংবাদিক শিমুল হত্যা মামলায় মেয়র মিরুর জামিন স্থগিত শিশুশ্রম নির্মূলের ল্যমাত্রা অর্জনে দেশ যথেষ্ট পিছিয়ে নির্বাচনী তফসিল পুনর্নির্ধারণ জাপা ইতিবাচকভাবেই দেখছে : জি এম কাদের ৩২ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে খেলাফত আন্দোলন অভিভাবক ঐক্য ফোরাম চেয়ারম্যানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি

সকল