২০ সেপ্টেম্বর ২০১৮

ব্রাজিলের ৫ গোলের দিনে আর্জেন্টিনার ড্র

খেলা শুরুর চার মিনিটের মাথায় ব্রাজিলের প্রথম গোলটি অবশ্য এসেছিল নেইমারের পা থেকে - সংগৃহীত

প্রীতি ম্যাচে ব্রাজিলের কাছে ধরাশয়ী এল সালভাদর। ৫-০ গোলে জয় তোলে নিয়েছে তিতের শিষ্যরা। এতে দুই গোলই করে আলোচনায় চলে এসেছেন অভিষেক হওয়া তরুণ রিচার্লিসন।

বাংলাদেশের স্থানীয় সময় ভোরে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে এল সালভাদরের মুখোমুখি হন নেইমার বাহিনী।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নতুনদের সুযোগ দেওয়ার কথা বলেন তিতে। রিচার্লিসন কেবল দুই গোলই যে করেছেন, তা নয়। গোলের সুযোগ করেছেন। ম্যাচের শুরুতেই ডি-বক্সে রিচার্লিসন ফাউলের শিকার হন, যাতে পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল।

খেলা শুরুর চার মিনিটের মাথায় ব্রাজিলের প্রথম গোলটি অবশ্য এসেছিল নেইমারের পা থেকে। পেনাল্টি থেকে ম্যাচের প্রথম গোলটি করেছিলেন নেইমার। ১৬ মিনিটের মাথায় আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে গোলের খাতা খোলেন রিচার্লিসন। ৩০ মিনিটের মাথায় ব্রাজিল এগিয়ে যায় ৩-০ গোলে। এবার গোল করেন কুতিনহো। ৫০ মিনিটে রিচার্লিসন করেন নিজের দ্বিতীয় ও ম্যাচের চতুর্থ গোলটি। আর ৯০ মিনিটে এল সালভাদরের হতাশা আরো বাড়িয়ে দিয়ে আরেকবার বলে জালে জড়ান মারকুয়িনহো।

অপর ম্যাচে কলম্বিয়ার সাথে ড্র করেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে কলম্বিয়ার সঙ্গে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ড্র করেছে আর্জেন্টিনা। গোলই পায়নি কোনো দল। মেসিবিহীন দলটি আক্রমণাত্মক খেললেও গোলের দেখা পায়নি।

কোচ লিওনেল স্যালোনি মাঠে নামাননি দিবালাকে। গনসালো মার্তিনেস, ইকার্দি ও মাক্সিমিলিয়ানো মেসায় গড়া আর্জেন্টিনার আক্রমণভাগ শুরু থেকে চেপে ধরে কলম্বিয়াকে। তবে পুরোটা সময় খেলেছেন ইকার্দি। বেশ কয়েকটি আক্রমণ করেছেন ইকার্দি। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রচেষ্টাগুলো ঠেকিয়ে দেন গোলরক্ষক দাভিদ অসপিনা।  

গোল হতে দেননি আর্জেন্টিনার গোলরক্ষক আরমানিও। কলম্বিয়ার ফ্যালকাওয়ের শট গোলের সুযোগ করেছিল। তবে তা ফিরিয়ে দেন আরমানি।

 

আরো  দেখুন : মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

আর্জেন্টিনা, ব্রাজিল ছাড়া ফুটবল কল্পনা করা যায় না। এই দুই দেশের ফুটবল খেলার ভক্ত সারা বিশ্বে রয়েছে। আর আর্জেন্টিনা বনাম ব্রাজিলের- ম্যাচ হল ফুটবল প্রেমীদের কাছে সেটা এক অন্যরকম ব্যাপার। তাদের ম্যাচের উত্তাপ পৌঁছে যায় সারা বিশ্বে। পুরো ফুটবল বিশ্ব দক্ষিণ আমেরিকার এই দুই পরাশক্তির মহাদ্বৈরথ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। আর এই উত্তেজনা মাঠে গড়াতে যাচ্ছে চলতি বছরের অক্টোবরে।

সম্প্রতি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) পক্ষ থেকে তাদের বিশ্ব ভ্রমণের সূচি প্রকাশ করা হয়। এতে দেখা যায়, ১২ অক্টোবর সৌদি আরবের রিয়াদে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামবে তিতের শিষ্যরা। এর চারদিন পর ১৬ অক্টোবর বিশ্ব ফুটবল দেখবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিলের লড়াই। জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে অনুষ্ঠিত হবে হাইভোল্টেজ এই ম্যাচটি।



দুই দলের শেষ ১০ মোকাবেলায় সমান ৪টি করে জয় ব্রাজিল ও আর্জেন্টিনার। আর সব শেষ দু‘দলের দেখায় আর্জেন্টিনা ১-০ গোলে ব্রাজিলকে হারায়।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় আসরের অন্যতম ফেভারিট ব্রাজিল। আর আর্জেন্টিনা শেষ ষোল থেকেই বিদায় নেয়। মেসি-নেইমারদের বিদায়ে বিশ্বকাপের উত্তাপটা কিছুটা হলেও কমে যায়।


আরো সংবাদ