২১ সেপ্টেম্বর ২০১৮

মাঠে নামছে ব্রাজিল আর্জেন্টিনা

-

রাশিয়া বিশ্বকাপের পর আগামীকাল প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নামছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। শনিবার বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে ইস্ট রাদারফোর্ডে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ব্রাজিল। আর সকাল ৯টায় ক্যালিফোর্নিয়ায় আর্জেন্টিনা নামবে গুয়েতেমালার বিপক্ষে।

অধিনায়কের ঘূর্ণন পদ্ধতি দর্শনের পর অবশেষে স্থায়ীভাবে নেইমারের নাম ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। নিউজার্সিতে আজ প্রীতি ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হওয়ার কথা রয়েছে ব্রাজিলের। এর আগে বহু যাচাই-বাছাই শেষে দলের স্থায়ী অধিনায়কের নাম ঘোষণা করেছেন কোচ।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে খুব বেশি দূও যেতে পারেনি ব্রাজিল। বেলজিয়ামের বিপক্ষে হেওে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়তে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। অস্ত্রোপচার শেষে ইনজুরি কাটিয়ে রাশিয়া বিশ্বকাপে নিজের সেরাটা জানান দিয়ে টুর্নামেন্টে দুটি গোল পেয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের তারকা নেইমার। অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর নেইমার সাংবাদিকদের বলেন, ‘আমি আবারো দায়িত্ব পেয়েছি কারন এই সময়ের মধ্যে আমি অনেক শিখেছি। আমি অন্যদের কাছ থেকে আরো শিখতে চাই। এই ধরনের দায়িত্ব আমার জন্য বেশ ভালো হতে পারে।’

বিশ্বকাপে নিজের ফাউল নিয়ে সমালোচকদের জবাব দিতে গিয়ে নেইমার বলেন, ‘আমি অনেক সমালোচকদের লক্ষ্যে পরিণত হয়েছি। খুব বাজে মুহূর্ত থাকায় আমি ওই সময় কথা বলতে পারিনি। কথা বলার জন্য প্রস্তুতি না থাকায় আমি চুপ থাকতে পছন্দ করেছিলাম। কারণ আমি জানতাম নিরবতাই সেরা জবাব।’

প্রীতি ম্যাচে ব্রাজিল দলে রয়েছেন অধিনায়কত্ব পাওয়া নেইমার, কুতিনহো, ফিরমিনো, উইলিয়ানদের মতো তারকারা। আবার সুযোগ পেয়েছেন পাকুইটা, পেদ্রো, ফিলিপে ও এভারটনের মতো তরুণরা। নতুনের মধ্যে সুযোগ পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের আন্দ্রেয়াস পেরেইরা ও বার্সেলোনার আর্থার মেলো।

বিশকাপের দল থেকে বাদ পড়েছেন, মার্সেলো, মিরান্দা, পৌলিনহো, ফার্নানদিনহো ও গাব্রিয়েল জেসুস। ব্যক্তিগত কারণে দলে নেই ম্যানচেস্টার সিটির তারকা গোলকিপার এডারসন।

এদিকে, নতুনের জোয়ার বয়ে যাওয়া আর্জেন্টিনার স্কোয়াডে নেই হিগুয়েন, আগুয়েরো এবং ডি মারিয়া। জাতীয় দল থেকে সাময়িক অবসরে যাওয়ায় নেই মেসিও।

সুযোগ পেয়েছেন বিশ্বকাপ দলে না থাকা ইকার্দি, পাওলো দিবালা, সম্প্রতি ইন্টার মিলানে যোগ দেয়া স্ট্রাইকার লৌতারো মার্টিনেজ, সাবেক আর্জেন্টাইন ফুটবলার ও বর্তমানে অ্যাতলেটিকো মাদ্রিদের কোচ ডিয়াগো সিমিওনের ছেলে জিওভানি সিমিওনে, এঞ্জেল কোরেয়া এবং ক্রিস্টিয়ান পাভোন। আর্জেন্টিনার হয়ে অধিনায়কত্ব করবেন ইনজুরির কারণে বিশ্বকাপ মিস করা অভিজ্ঞ গোলকিপার রোমেরো।


আরো সংবাদ