১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

১৪-০ গোলে পাকিস্তানকে উড়িয়ে দিল বাংলাদেশ

১৪-০ গোলে পাকিস্তানকে উড়িয়ে দিল বাংলাদেশ - সংগৃহীত

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগেই উপস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা। বিকেল থেকেই মাঠে বসে ছিলেন ভারতীয় বাংলাভাষী কুচবিহারের বাঙ্গালীরা। প্রথম ম্যাচে ভারতকে সমর্থন করার পর তারাও বসেছিল বাংলাদেশের খেলা দেখতে। একই সাথে সমর্থন জানানোর জন্যও। তা বাংলা ভাষাভাষী এবং বাঙ্গালী বলে।

তাছাড়া এই বাঙ্গালীরা কাজ করেন বাংলাদেশ দলের হোটেলের পাশেই। সাথে ভুটানে বেড়াতে আসা বাংলাদেশী পর্যটরাও উপস্থিত মাঠে।

একদিকে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। অন্যদিকে নবাগত পাকিস্তান দল। সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে আজকের ম্যাচে দুর্দান্ত শুরুর আশা নিয়েই মাঠে নেমেছিল বাংলাদেশ। সাথে যোগ হওয়া দর্শকদের আকুন্ঠ সমর্থনকে সম্মান দেখিয়ে বিশাল জয়ও তুলে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ মহিলা দল। বৃহস্পতিবার আসরের ‘বি’ গ্রুপে পাকিস্তানকে ১৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়নের মতোই শুরু করেছে শামছুন্নাহার,তহুরা, মনিকা, মারিয়ারা। হ্যাটট্রিক সহ চার গোল করেছেন জুনিয়র শামছুন্নাহার। লালসবুজদের আগ্রাসী ফুটবলের কাছে খড় কুটোর মতো উড়ে গেছে পাকিস্তান। এর মাধ্যমে সিনিয়র-জুনিয়র মিলে পাকিস্তানের বিপক্ষে তিন খেলাতেই জয়ের ধারাই অব্যহত রাখলো বাংলাদেশ। মারিয়া- মনিকাদের পরের ম্যাচ ১৩ তারিখে নেপালের বিপক্ষে।

৮ মাস আগে ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে। দ্বিতীয় আসরে চ্যাম্পিয়নের মতোই শুরু করেছে লাল-সবুজ জার্সিধারী কিশোরীরা। প্রথমবার এই টুর্নামেন্টে খেলতে এসে পাকিস্তানের মেয়েরা যেন চোখে সরষেফুল দেখেছেন।

তিন বছর ফিফার নিষেধাজ্ঞা কাটিয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে পাকিস্তানীদের পক্ষে ভালো ফুটবল উপহার দেয়া সম্ভব নয়। কাল এর ব্যতিক্রম করা সম্ভব হয়নি দেশটির অনূর্ধ্ব -১৫ মেয়েদের পক্ষে। তাদের পাড়া মহল্লার দলে পরিনত করে বিশাল জয় তুলে নিয়েছে গোলাম রাব্বানী ছোটনের দলের। এই জয়ে বড় ভ’মিকা রেখেছেন ডিফেন্ডার ছোট শামছুন্নাহার। তার হ্যাটট্রিকে দারুন জয়ে আসর শুরু বর্তমান চ্যাম্পিয়নদের। গোল আরো বেশী হতে পারতো। কিন্তু আনু চিং মগিনি অতি মাত্রায় মিস করলে বাড়েনি গোলের সংখ্যা। তবে এই আসরে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবধানে জয়। গতবছর উদ্বোধনী ম্যাচে নেপালকে ৬-০তে পরাজিত করেছিল তারা।

৭ মিনিটে তহুরা খাতুনের গোল দিয়ে লাল সবুজদের উৎসব শুরু। ১৮ মিনিটে মনিকা চাকমার ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুন। ২১ মিনিটে তহুরা তার দ্বিতীয় গোল করেন চমৎকার ব্যাক হেডে। ডিফেন্ডার আঁখি খাতুন ভাসিয়েছিলেন লবটি। ৩৩ মিনিটে নিজের প্রথম গোল করেন হ্যাটট্রিক করা ছোট শামছুন্নাহার। বিরতির পর ৫০ ও ৫৪ মিনিটে আরো দুই বার বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূর্ন করেন তিনি। ৫৭ মিনিটে করেন নিজের চতুর্থ গোল। এর আগে ৪১ মিনিটে অধিনায়ক মারিয়া মান্ডা এবং ৪২ মিনিটে আঁখি দূরপাল্লার শটে গোল করেন।

প্রথমার্ধে ৬-০ এগিয়ে থাকা বাংলাদেশ দল বিরতির পর ৬০ মিনিটের মধ্যে আরো ছয় বার বল পাঠায় পাকিস্তানের জালে। ৫৮ মিনিটে সাজেদা নিজের দ্বিতীয় এবং ৬০ মিনিটে আনাই মগিনি গোল করেন। ৮৯ মিনিটে আনাই তার দ্বিতীয় গোল করেন। ৯০ মিনিটে শেষ গোল সিনিয়র শামসুন্নাহারের।

আরো পড়ুন : ১২ গোলের পরও পেনাল্টি

ক্রীড়া প্রতিবেদক, ভুটান থেকে

ভারতের এক ডজন গোলের জয় দিয়ে বৃহস্পতিবার ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে শুরু হয়েছে দ্বিতীয় সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল। ‘এ’ গ্রুপের এই ম্যাচে কাল ভারত ১২-০ গোলে হারায় শ্রীলংকাকে। নিতান্তই সাধারণ মানের দল লংকানদের বিপক্ষে প্রথমার্ধে ৬ গোলে এগিয়ে ছিল গত আসরের রানার্সআপরা। এই ম্যাচে প্রতিপেক্ষর গোল উৎসবের মধ্যেও আনন্দে মেতেছিল দ্বীপরাস্ট্রের মেয়েররা। তা ৬৩ মিনিটে। ম্যাচের একমাত্র পেনাল্টি নিতে আসেন ভারতের মিডফিল্ডার অভিকা দেবী।

কিন্তু তার শট ডান দিকে শরীর ভাসিয়ে রুখে দেন বিপক্ষ গোলরক্ষক জাগারনাদান জেতুনসিকা। এরপর ফিরতি শটও ঠেকিয়ে দেন তিনি। তার এই অবদানের পর দলের খেলোয়াড়রা ছুটে আসেন জেতুনসিকার কাছে। জড়িয়ে ধরেন তাকে। এখনো ফুটবলের ‘ক’ ‘খ’ শিখতে ব্যস্ত দলটির কাছে এই স্পটকিক প্রতিহত করাটাই ছিল বড় বিষয়। অভিকা দেবীর এই পেনাল্টি মিস সর্ম্পকে কোচ ফারমিন ডি সুজার মতে, ‘অভিকা একটু নাভার্স ছিল। তাই সে মিস করেছে পেনাল্টি। তাছাড়া ফুটবলে পেনাল্টি মিস হতেই পারে।’ পেনাল্টি মিস করলেও দু’টি গোল দিয়েছেন অভিকা। এছাড়া হ্যাটট্রিক করেছেন অধিনায়ক সিল্কি দেবী। ম্যাচের রেফারী ছিলেন বাংলাদেশের জয়া চাকমা। সহকারী ছিলেন সালমা আক্তার মনি।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল