১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতের পর এবার বাংলাদেশেরও 'না'

বাংলাদেশ টেস্ট দলের জয়োল্লাস - সংগৃহীত

প্রথম গোলাপী বলে টেস্ট খেলতে অনীহা প্রকাশ করেছিল ভারত। এবার বাংলাদেশও সেই প্রস্তাব ফিরিয়ে দিলো। আগামী বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররা। আজ চূড়ান্ত সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড। সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। গোলাপী বলে একটি টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব দেয়ার হয়েছিল বাংলাদেশকে। তা ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে হ্যামিল্টনে প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে। এই টেস্টটি দিবারাত্রির আয়োজনের প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট। কিন্তু বিসিবি তাতে রাজি হয়নি।

নিউজিল্যান্ড ক্রিকেটের চিফ অপারেটিং অফিসার অ্যান্থোনি ক্রামি জানিয়েছেন, প্রস্তুতির স্বল্পতার কথা উল্লেখ করে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ।

এক বিবৃতিতে তিনি বলেন, 'বাংলাদেশ দিবারাত্রির টেস্ট খেলবে না। কেননা তাদের প্রথম শ্রেণির ক্রিকেটে এই ধরণের টেস্ট খেলার জন্য যথেষ্ট প্রস্তুতি নেই। আমরা তাদের সিদ্ধান্তকে সম্মান করি। তবে আমি নিশ্চিত দিবারাত্রির টেস্ট চলবে।'

সিরিজের বাকি দুটি টেস্ট শুরু হবে ৮ ও ১৬ মার্চ। দ্বিতীয় টেস্টটি ওয়েলিংটনে আর তৃতীয়টি ক্রাইস্টচার্চে।

 

আরো পড়ুন : বাংলাদেশের নিউজিল্যান্ড সফর : চূড়ান্ত সূচি

বাংলাদেশের নিউজিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত হয়েছে। আজ নিজেদের ২০১৮-১৯ মৌসুমের ক্রিকেট সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড। তিন টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে আগামী ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ।

মাশরাফিদের সফর শুরু হবে ওয়ানডে ম্যাচ দিয়ে। ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডে হবে নেপিয়ারে। দ্বিতীয় ওয়ানডে ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে। আর তৃতীয়টি ২০ ফেব্রুয়ারি ডুনেডিনে।

২৮ ফেব্রুয়ারি টেস্ট সিরিজ শুরু হবে হ্যামিল্টনে। ৮ মার্চ থেকে দ্বিতীয় টেস্ট ওয়েলিংটনে। তৃতীয় টেস্ট ক্রাইস্টচার্চে ১৬ মার্চ থেকে শুরু হবে।

 

আরো পড়ুন : এই জয়ের নেপথ্যে কী?

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে নয় বছর পর বিদেশের মাটিতে আবার কোনো সিরিজ জিতল বাংলাদেশের ক্রিকেটাররা। শনিবার রাতে সেন্ট কিটসে তৃতীয় এবং শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়েছে বাংলাদেশ। ফলে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুললো টাইগাররা।

টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরি আর ঝড়ো গতিতে মাহমুদুল্লাহর ৬৭ রানে ভর করে, ৬ উইকেটে ৩০১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

তাড়া করতে নেমে ৬ উইকেটে ২৮৩ রান করতেই ওভার শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।

এর আগে গায়ানায় বাংলাদেশ প্রথম ওয়ানডে ৪৫ রানে জিতলেও দ্বিতীয় ম্যাচ ৩ রানে জিতে সিরিজে সমতা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ।

এই জয়ের ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ নিয়ে তৃতীয়বার সিরিজ জিতল বাংলাদেশ।

বিদেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০০৯ সালে। দেশের মাটিতে আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০১৬ সালে।

এই জয়ের পেছনে কী ভূমিকা রেখেছে?

ব্যাসেটিয়ের থেকে ক্রীড়া সাংবাদিক রাকিবুল হাসান বলছেন, ''বাংলাদেশ শুরু থেকে জেতার মতোই খেলেছে। গায়েনাতে বাংলাদেশ একটি ম্যাচে জিতল, আবার একটি ম্যাচ মাত্র ৩ রানে হারলো। সেই আত্মবিশ্বাসটাই এখানে কাজ করেছে। তারা টসে জিতে ব্যাটিং নিয়েছে এবং ৩০১ রান তুলেছে। এর আগে এই মাঠে আর কোনো প্রতিপক্ষ তিনশ 'র ওপর রান তুলে জিততে পারেনি। সেটাই প্রমাণ করে দিয়েছেন বাংলাদেশের বোলাররা।''

''নয় বছর পর আবার বিদেশের মাটিতে একটি সিরিজ জিতল বাংলাদেশ। এটা আসলেই একটা বিশেষ ঘটনা বাংলাদেশের ক্রিকেটের জন্য।''

কিন্তু একই মাটিতে যেখানে টেস্টে চরম খারাপ নৈপুণ্য দেখিয়েছে, বাংলাদেশ, সেখানে ওয়ানডেতে সিরিজ জয় করে নিয়েছে। একই দলের বিপক্ষে খেলার এই পার্থক্যের কারণ কি?

রাকিবুল হাসান বলছেন, ''এ কথাটি সত্যি, বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট যতটা ভালো খেলে, টেস্ট এবং টি টোয়েন্টিতে এ রকম ধারাবাহিক পারফর্মেন্স পাওয়া যায় না। এ বিষয়ে মাশরাফি বিন মর্তুজা বা সাকিব আল হাসানের সাথে যখনি আমাদের কথা হয়েছে, মাঝে মাঝে এ বিষয়টি ওঠে, তখন তারা বলেন যে, টেস্ট ক্রিকেট খেলাটি পাঁচদিনের খেলা যেখানে অনেক বেশি ম্যাচুরিটির পরিচয় দিতে হয়।''

''এ জায়গায় এখনো ঘাটতি আছে দলের। তাই দেখা যায় পাঁচদিন ধরে খেলতে গিয়ে হঠাৎ করে দল ভেঙে পড়ে।''

তবে তারা সেটি কাটিয়ে ওঠারও তারা চেষ্টা করছেন বলে জানান এই ক্রীড়া সাংবাদিক। (২৯ জুলাই ২০১৮ প্রকাশিত সংবাদ)


আরো সংবাদ



premium cement