২১ সেপ্টেম্বর ২০১৮

কে হতে যাচ্ছেন মেসিদের নতুন কোচ?

ব্রাজিল বিশ্বকাপে হারের পর কোচ আলেসান্দ্রো সাবেয়ার সাথে মেসি - সংগৃহীত

সবকিছু ঠিকঠাক থাকলে মেসিদের জাতীয় দলের কোচ হিসেবে দেখা যাবে কোচ আলেসান্দ্রো সাবেয়াকে। ২০১৪ সালে যার কোচিংয়ে খেলে মেসিরা ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিলেন, সেই সাবেয়ারই কোচ হিসেবে প্রত্যাবর্তন ঘটতে চলেছে। এমনটাই দাবি স্প্যানিশ প্রচারমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

এর আগে ২০১১ থেকে ২০১৪, টানা তিন বছর জাতীয় দলের কোচ ছিলেন সাবেয়া। তবে সেবারের থেকে প্রত্যাবর্তনের দায়িত্ব আরো বাড়ছে। সেই প্রতিবেদনেই বলা হচ্ছে, শুধুমাত্র সিনিয়র নয়, জুনিয়র দলের কোচ হিসেবে দায়িত্বে থাকবেন সাবেয়া।

জানা যাচ্ছে, দীর্ঘমেয়াদি চুক্তি নয়, মাত্র বছর দেড়েকের চুক্তি হতে চলেছে সাবেয়ার। ২০১৯ সালের কোপা আমেরিকা পর্যন্ত সিনিয়র দলের দায়িত্বে থাকছেন তিনি। ২০১৯-এর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে লাতিন আমেরিকার অনুর্ধ্ব-২০ টুর্নামেন্টে যুব দলের কোচ হিসেবে মহা-দায়িত্ব থাকবে তার কাঁধে। সেই টুর্নামেন্টের সাফল্যের উপরেই নির্ভর করবে অলিম্পিকে যোগ্যতা নির্ণয়ের চাবিকাঠি। বর্তমানে যুব দলের কোচ লিওনেল স্কালোনি।

সাম্পাওলিকে ছেঁটে ফেলার পরে আর্জেন্টিনার পরবর্তী কোচ হিসেবে উঠে এসেছিল পেপ গুয়ার্দিওলার নামও। তবে ম্যান সিটির সাথে আগামী তিন বছর চুক্তিবদ্ধ তিনি। বিপুল অঙ্কের ট্রান্সফার ফি দিয়ে পেপ গুয়ার্দিওলাকে আনতে চাচ্ছে না আর্জেন্টিনা।

 

আরো পড়ুন : ফিফা সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

২০১৮ সালের ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বিশ্বকাপের কোচ স্তানিসলাভ চেরচেসভ ও গ্যারেথ সাউথগেট।

স্বাগতিক রাশিয়াকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিয়ে বিস্ময় সৃষ্টি করা কোচ চেরচেসভের এই তালিকায় আসা অনেকটাই নিশ্চিত ছিল। অন্যদিকে বেলজিয়াম ও ইংল্যান্ড শেষ চারে জায়গা করে নেয়ায় দুই দলের কোচ রবার্তো মার্টিনেজ ও সাউথগেট এই তালিকায় উঠে এসেছেন।

এদিকে বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ২০ বছর পর শিরোপ ঘরে তুলেছেন ফ্রান্স। সেই দলকে যোগ্য নেতৃত্ব দেয়া কোচ দিদিয়ের দেশ্যমের সাথে ক্রোয়েট কোট জালাটকো ডেলিচও তালিকায় জায়গা করে নিয়েছেন।

জাতীয় দল ছাড়া ক্লাব ফুটবলের কোচ হিসেবে পেপ গার্দিওলাই এই তালিকায় এগিয়ে রয়েছেন। তার অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগ শিরোপা জয় করে। লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ লিগে চতুর্থ স্থান নিয়েও তালিকায় রয়েছেন। মূলত চ্যাম্পিয়ন্স লিগে তার দলের ফাইনাল নিশ্চিত করাটাই তাকে এই তালিকায় স্থান দিয়েছে।
গত বছর এই পুরস্কার জয় করেছিলেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। টানা তৃতীয়বারের মত রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দেয়ায় জিদান আবারো মনোনীত হয়েছেন। মে মাসে রিয়ালের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোয় এই তালিকায় একমাত্র চাকুরিবিহীন কোচ হিসেবে রয়েছেন জিদান।

এই তালিকায় অনেকটাই এগিয়ে রয়েছেন প্রথম মৌসুমে বার্সেলোনার কোচ হিসেবে লা লিগা ও কোপা ডেল রে শিরোপা জেতা আর্নেস্টো ভালভার্দে। ইউরোপা লিগের শিরোপা অর্জন করা অ্যাথলেটিকো মাদ্রিদের দিয়েগো সিমিয়োনেও তালিকায় স্থান পেয়েছেন। তবে পিএসজিকে চারটি ঘরোয়া শিরোপা উপহার দেয়া আর্সেনালের নতুন কোচ উনাই এমেরি তালিকা থেকে বাদ পড়েছেন। মরিজিও সারি ও হোসে মরিনহোরও জায়গা হয়নি তালিকায়।

বিশেষজ্ঞ প্যানেলের বিবেচনায় ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করা হয়েছে। এই প্যানেলে রয়েছেন এসি মিলান ও ইংল্যান্ডের সাবেক বস ফাবিও ক্যাপেলো, সাবেক খেলোয়াড় ফ্র্যাংক ল্যাম্পার্ড, দিদিয়ের দ্রগবা, কাকা ও রোনাল্ডো।

ফিফা সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা :
মাসিমিলিয়ানো আলেগ্রি (জুভেন্টাস)
স্তানিসলাভ চেরচেসভ (রাশিয়া)
জালাটকো ডেলিচ (ক্রোয়েশিয়া)
দিদিয়ের দেশ্যম (ফ্রান্স)
পেপ গার্দিলা (ম্যানচেস্টার সিটি)
জার্গেন ক্লপ (লিভারপুল)
রবার্তো মার্টিনেজ (বেলজিয়াম)
দিয়েগো সিমিয়োনে (অ্যাথলেটিকো মাদ্রিদ)
গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড)
আর্নেস্টো ভালভার্দে (বার্সেলোনা)
জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)


আরো সংবাদ