১৯ সেপ্টেম্বর ২০১৮

এবার বার্সার নেতৃত্বে মেসি

মেসি
বার্সেলোনার অধিনায়ক এখন লিওনেল মেসি - সংগৃহীত

দীর্ঘ ১৬ বছর পর আন্দ্রে ইনিয়েস্তাকে ছাড়াই ফুটবল মৌসুম স্প্যানিশ লা লিগা অভিযান শুরু করবে বার্সেলোনা। গত মৌসুমে দ্বিমুকুটজয়ী বার্সা প্রাক-মৌসুমি প্রস্তুতি সফরে রওনা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কোনো বড় মাপের তারকা এখনও বিশ্বকাপের পর অনুশীলনে যোগ দেননি। এই মৌসুমে ইনিয়েস্তা ন্যু ক্যাম্প স্টেডিয়ামের মায়া কাটিয়ে চলে যাওয়ায় বার্সেলোনাকে নেতৃত্ব দেবেন লিওনেল মেসি।

যুক্তরাষ্ট্রে প্রি-সিজন সফরে বার্সেলোনা ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে প্রথম ম্যাচটি খেলবে লস অ্যাঞ্জেলসের প্যাসাডেনায় রোজ বোওল স্টেডিয়ামে। প্রতিপক্ষ টটেনহ্যাম হটস্পার। খেলা আগামী ২৮ জুলাই। এরপর ৩১ জুলাই বার্সার প্রতিপক্ষ রোমা। আগামী ৪ আগস্ট বার্সেলোনা সান্তা ক্লারা’র লেভিস স্টেডিয়ামে লড়বে এসি মিলানের বিরুদ্ধে। বার্সার কোচ আর্নেস্টো ভালভার্দে মূলত তরুণ ফুটবলারদের এই মার্কিন যুক্তরাষ্ট্র সফরে নিয়ে যাচ্ছেন।

৫ আগস্ট স্পেনে ফিরে আরো এক সপ্তাহের প্রস্তুতি নিয়ে বার্সেলোনা স্প্যানিশ সুপার কাপের ওয়ান-অফ ম্যাচে মুখোমুখি হবে সেভিয়ার। যাদের গত মৌসুমে ৫-০ গোলে হারিয়েছিল বার্সা। এই খেলাটি হবে মরক্কোয়। ১৫ আগস্ট ক্যাম্প ন্যু স্টেডিয়ামে বার্সেলোনার প্রতিপক্ষ বোকা জুনিয়র্স। ১৯ আগস্ট লা লিগায় বার্সার প্রথম ম্যাচ আলাভেসের বিরুদ্ধে।

এদিকে, গত ৯টি মৌসুমে ৪০টির বেশি গোল করা মেসিকে পাওয়ার জন্য হাত বাড়িয়েছে ইন্টার মিলান। ক্লাবের স্পনসর পিরেলির সিইও প্রভেরা দাবি করেছেন, ‘ফুটবল দুনিয়ায় কোনো কিছুই অসম্ভব নয়। আমাদের দেখতে হবে উয়েফার ফিনান্সিয়াল ফেয়ার প্লে বজায় রেখে বিশাল অর্থ ব্যয় করে মেসিকে মিলানে আনা সম্ভব হবে কি না? তার পরেই আমরা অফিসিয়াল বিড করব মেসির জন্য।’ তবে বার্সেলোনা যে তাদের ক্যাপ্টেনকে ছাড়বে না এটা বলাই বাহুল্য।

২০১৮-১৯ মৌসুমে বার্সেলোনা স্কোয়াড :

গোলরক্ষক : মার্ক অ্যান্ডের টের স্টেগেন, জেসপার সিলেসন।

ডিফেন্ডার : নেলসন সেমেডো, জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি, জদি আলবা, ইয়েরি মিনা, ক্লিমেন্ট লেংলেট, টমাস ভারমালিন, লুকাস ডিগনে।

মিডফিল্ডার : আর্থার, অ্যালেক্স ভিদাল, আন্দ্রে গোমেস, সের্গি রবার্তো, ফিলিপ কুতিনহো, ইভান র‌্যাকিটিচ, সের্গিও বুস্কেটস, ডেনিস সুয়ারেজ।

ফরোয়ার্ড : লিওনেল মেসি, লুই সুয়ারেজ, ওসুমানে ডেম্বেলে, পাকো আলকাসের।

এবার বার্সেলোনা ছেড়েছেন আন্দ্রে ইনিয়েস্তা, পাওলিনহো ও জেরার্ড ডেলোফু।

 

আরো পড়ুন : ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় কারা আছেন?

ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেেছ। এতে আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপে। তবে বাদ পড়েছেন নেইমার ও পল পগবা।

গত বছর এই তালিকায় শেষ পর্যন্ত তৃতীয় স্থানে ছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। বার্সেলোনা ছাড়ার পরে প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে তিনটি ঘরোয়া শিরোপা দখল করার পরেও এবার আর নেইমারের স্থান হয়নি ফেবারিটের তালিকায়। অন্যদিকে ২০ বছর পরে প্রথমবার বিশ্বকাপে শিরোপা ঘরে তোলা ফ্রান্সের হয়ে পগবা খেললেও এই তালিকায় তিনি আসতে পারেননি। অথচ তার জাতীয় দলের সতীর্থ এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যান ও রাফায়েল ভারানে ঠিকই জায়গা করে নিয়েছেন। এই তালিকায় একমাত্র ডিফেন্ডার হিসেবে স্থান পেয়েছেন ভারানে। তার সাথে আরো আছেন বিশ্বকাপের গোল্ডেন বল বিজয়ী রিয়াল মাদ্রিদের সতীর্থ লুকা মড্রিচ।

লিভারপুলের হয়ে দুর্দান্ত এক মৌসুম শেষ করা মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহও আছেন এই তালিকা। আছেন প্রিমিয়ার লিগের তারকা এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুনে ও হ্যারি কেন।

ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের এই পুরস্কার প্রবর্তন হওয়ার পরে দুই বছরই তা অর্জন করেছেন রোনালদো। আর মেসি দু’বারই হয়েছে রানার্স-আপ। খেলোয়াড়, কোচ, সমর্থক ও গণমাধ্যকর্মীরা ভোট দিয়ে তাদের সেরা খেলোয়াড়কে বেছে নেয়। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিত আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা :
অ্যান্তোনিও গ্রিজম্যান (অ্যাথলেটিকো মাদ্রিদ এবং ফ্রান্স)
এডেন হ্যাজার্ড (চেলসি ও বেলজিয়াম)
হ্যারি কেন (টটেনহ্যাম ও ইংল্যান্ড)
কিলিয়ান এমবাপে (পিএসজি ও ফ্রান্স)
লিওনেল মেসি (বার্সেলোনা ও আর্জেন্টিনা)
লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া)
ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল)
কেভিন ডি ব্রুনে (ম্যানচেস্টার সিটি ও বেলজিয়াম)
মোহাম্মদ সালাহ (লিভারপুল ও মিশর)
রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ ও ফ্রান্স)


আরো সংবাদ