২০ সেপ্টেম্বর ২০১৮

ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় কারা আছেন?

মেসি-এমবাপে-রোনালদো - সংগৃহীত

ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেেছ। এতে আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপে। তবে বাদ পড়েছেন নেইমার ও পল পগবা।

গত বছর এই তালিকায় শেষ পর্যন্ত তৃতীয় স্থানে ছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। বার্সেলোনা ছাড়ার পরে প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে তিনটি ঘরোয়া শিরোপা দখল করার পরেও এবার আর নেইমারের স্থান হয়নি ফেবারিটের তালিকায়। অন্যদিকে ২০ বছর পরে প্রথমবার বিশ্বকাপে শিরোপা ঘরে তোলা ফ্রান্সের হয়ে পগবা খেললেও এই তালিকায় তিনি আসতে পারেননি। অথচ তার জাতীয় দলের সতীর্থ এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যান ও রাফায়েল ভারানে ঠিকই জায়গা করে নিয়েছেন। এই তালিকায় একমাত্র ডিফেন্ডার হিসেবে স্থান পেয়েছেন ভারানে। তার সাথে আরো আছেন বিশ্বকাপের গোল্ডেন বল বিজয়ী রিয়াল মাদ্রিদের সতীর্থ লুকা মড্রিচ।

লিভারপুলের হয়ে দুর্দান্ত এক মৌসুম শেষ করা মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহও আছেন এই তালিকা। আছেন প্রিমিয়ার লিগের তারকা এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুনে ও হ্যারি কেন।

ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের এই পুরস্কার প্রবর্তন হওয়ার পরে দুই বছরই তা অর্জন করেছেন রোনালদো। আর মেসি দু’বারই হয়েছে রানার্স-আপ। খেলোয়াড়, কোচ, সমর্থক ও গণমাধ্যকর্মীরা ভোট দিয়ে তাদের সেরা খেলোয়াড়কে বেছে নেয়। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিত আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

ফিফা সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা :
অ্যান্তোনিও গ্রিজম্যান (অ্যাথলেটিকো মাদ্রিদ এবং ফ্রান্স)
এডেন হ্যাজার্ড (চেলসি ও বেলজিয়াম)
হ্যারি কেন (টটেনহ্যাম ও ইংল্যান্ড)
কিলিয়ান এমবাপে (পিএসজি ও ফ্রান্স)
লিওনেল মেসি (বার্সেলোনা ও আর্জেন্টিনা)
লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া)
ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল)
কেভিন ডি ব্রুনে (ম্যানচেস্টার সিটি ও বেলজিয়াম)
মোহাম্মদ সালাহ (লিভারপুল ও মিশর)
রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ ও ফ্রান্স)

 

আরো পড়ুন : মেসি-রোনালদো সেরার লড়াইয়ে ভূমিকা রাখতে পারেন আপনিও

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) গত দুই বছরের সেরার মুকুট জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আবারও যখন বর্ষসেরা ফুটবলার বছাইয়ের সময় এসেছে তখন অনেকের মধ্যেই গুঞ্জন রোনালদো কি তাহলে হ্যাটট্রিক করতে যাচ্ছেন।

পর্তুগিজ তারকা কি পারবেন টানা তিন বছর বর্ষসেরা ফুটবলারের খেতাব নিজের করে নিতে। নাকি বর্ষসেরা ফুটবলারের শিরোপা চলে যাবে আর্জেন্টাই তারকা লিওনের মেসির হাতে।

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার দৌড়ে আছেন ক্রোয়েশিয়ার তারকা ফুটবলার লুকা মদ্রিচ, আছেন সদ্য শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পে।

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ এবং কিলিয়ান এমবাপ্পেদের বর্ষসেরা ফুটবলার হওয়া না হওয়া অনেকটাই নির্ভর করছে আপনার ওপর। আপনার ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন এবছরের বর্ষসেরা ফুটবলার।

মঙ্গলবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার, ‘দ্য বেস্ট’ এর মনোনয়নের তালিকা ঘোষণা করেছে ফিফা। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন জানিয়েছে পুরুষ ও নারীদের ফুটবলের বর্ষসেরা ফুটবলার এবং কোচের জন্য যারা মনোনীত হবেন তাদের সংক্ষিপ্ত তালিকা দেওয়া হবে ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে।

২০১৭ সালের ৩ জুলাই থেকে ২০১৮ সালের ১৫ জুলাই পর্যন্ত পুরুষ ফুটবলারদের মধ্যে যারা অসাধারণ পারফরম্যান্স করেছেন তাদের মধ্য থেকেই সমর্থকদের ভোটে নির্বাচিত হবেন সেরা ফুটবলার। আর নারী ফুটবলে গত বছরের ৭ আগস্ট থেকে এবছরের ২৪ মে পর্যন্ত যারা নান্দনিক খেলেছেন তাদের মধ্য থেকে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হবে।

এবছরের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের দৌড়ে যারা এগিয়ে আছেন তাদের সংক্ষিপ্ত একটা তালিকা তৈরি করেছেন সাবেক বিশ্বজয়ী তারকা লোথার ম্যাথাউজ, রোনালদোসহ সাবেক এক ঝাঁক তারকা ফুটবলার। সম্ভাব্য তালিকা নির্বাচন করাই তাদের কাজ। এখন দায়িত্ব আপনার, আপনার দৃষ্টিতে নির্দিষ্ট সময়ে যারা ভালো খেলেছেন তাদের পক্ষে ভোট দিন। আপনার ভোটের ওপর নির্ভর করছে মেসি-রোনালদো-মদ্রিচ- এমবাপ্পেদের ভাগ্য।

২৪ জুলাই থেকে ১০ অাগস্টের মধ্যে ভক্ত-সমর্থকদের ভোটে যারা এগিয়ে থাকবে তাদের হাতেই উঠবে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। সমর্থকদের ভোটের পর্ব শেষ হলেই ২৪ সেপ্টেম্বর লন্ডনে ঘোষণা করা হবে এ বছরে বিশ্বসেরা ফুটবলারের নাম।


আরো সংবাদ