২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মেসিদের রেকর্ড

মেসিদের রেকর্ড - ছবি : সংগৃহীত

২০১৭-১৮ মৌসুমে আয়ের রেকর্ড গড়েছে স্প্যানিশ লা লিগার জায়ান্ট ক্লাব বার্সেলোনা। এ সময়ে ক্লাবটি ৯১৪ মিলিয়ন ইউরো আয় করেছে। পরিচালক পরিষদের বর্ষ সমাপনী সভায় আয়ের এ ঘোষণা দেয়া হয়। ঐতিহাসিক এই ফিগারের ফলে ক্লাবের অপারেটিং মুনাফা ৩২ মিলিয়ন ইউরো এবং নেট মুনাফা দাঁড়িয়েছে ১৩ মিলিয়ন ইউরো।

২০২১ সালে এক বিলিয়ন ইউরো আয়ের লক্ষ্যমাত্র নিয়ে যে পরিকল্পনা কাতালান ক্লাবটি করেছে এর প্রতিফলন ঘটেছে এই পরিমাণ থেকে। ক্লাবটি তাদের বর্ষ সমাপনী হিসেবে-এর বিস্তারিত উপস্থাপন করবে। সেই সঙ্গে পরবর্তী সাধারণ সভার আগেই নতুন বাজেট ঘোষণা করবে।

সভায় সদ্যসমাপ্ত বিশ্বকাপ আসরে ফ্রান্সের হয়ে শিরোপা অর্জনকারী ক্লাবের দুই ফুটবল তারকা স্যামুয়েল উমতিতি ও ওসমানে ডেমবেলেকেও অভিনন্দন জানান বোর্ড পরিচালকরা।

আরো পড়ুন :
রোনালদোর কারণেই সিরি-আ সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে
ক্রিস্টিয়ানো রোনালদোর কারণে আসন্ন মৌসুমে বিশ্বের অন্যান্য লিগের তুলনায় সিরি-আ বিশ্ব ফুটবলে অনেক বেশি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পৌঁছাবে বলে মনে করেন হোসে মরিনহো।
ম্যানচেস্টার ইউনাইটেড বস ৩৩ বছর বয়সী রোনালদোকে বেশ ভালোভাবেই চিনেন। ২০১০-১৩ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে থাকাকালীন মরিনহোর অধীনেই খেলেছেন পর্তুগাল অধিনায়ক।

গত মৌসুমে ইউরোপের সর্বোচ্চ লিগগুলোর মধ্যে সিরি-আ অনেক কারণেই শীর্ষ হবার দৌড়ে এগিয়ে ছিল। দীর্ঘ সময় ধরে জুভেন্টাসকে ধরার জন্য নাপোলি লড়াই চালিয়ে গেছে। মিলানের ক্লাবগুলোও প্রতিপক্ষকে ছেড়ে কথা বলেনি। আর মরিনহো মনে করেন রোনালদোর কারণেই এবার ইতালিয়ান ফুটবলের সব চোখ থাকবে তুরিনে।

একটি রেডিও সাক্ষাতকারে মরিনহো বলেছেন, ‘এখন আমরা থ্রি ডাইমেনশনাল ফুটবল দেখার সুযোগ পাব।
পুরো মৌসুম জুড়ে ফুটবল সমর্থকদের চোখ থাকবে রোনাল্ডোর জন্য ইতালি, লিওনেল মেসির জন্য স্পেন ও ইংল্যান্ডের জন্য প্রিমিয়ার লিগ। কিন্তু আমার কাছে মনে হয় এবার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ লিগ হবে ইতালিতে। ফুটবলে যেকোনো সময় যেকোনো কিছুই পরিবর্তিত হতে পারে। ইন্টার, মিলান, রোমা দলগুলোও অনেক পরিবর্তিত হয়েছে। এখন ক্রিস্টিয়ানোকে পেয়ে জুভেন্টাস অনেক বেশী শক্তিশালী দল। এর মাধ্যমে সিরি-আ লিগের আকর্ষণও অনেকাংশেই বেড়ে গেছে। আমি এজন্য জুভেন্টাসকে অভিনন্দন জানাচ্ছি। এটা যেকোনো পর্যায়ের জন্য একটি অনুকরণীয় প্রয়াস। এর মধ্যে মার্কেটিং, এডভারটাইজিংসহ অনেক বিষয় জড়িত।’

আরো পড়ুন :
রাশিয়া বিশ্বকাপ : ১৬৯ গোল, ২৯ পেনাল্টি, ৪ লাল কার্ড
রোববার ফ্রান্স বনাম ক্রোয়েশিয়াল দ্বৈরথের মধ্য দিয়ে শেষ হয়েছে ২০১৮ রাশিয়া বিশ্বাকাপের মহাযজ্ঞ। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের ফাইনালে ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে শেষ হাসি হেসেছে।
সংখ্যাতত্বে এবারের বিশ্বকাপ :

১৬৯ :
এবারের বিশ্বকাপে গোল হয়েছে সর্বমোট ১৬৯টি। যা বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। এর আগে ১৯৯৮ ও ২০১৪ সালের বিশ্বকাপে সমান ১৭১টি গোল হয়েছিল। গত ৬টি বিশ্বকাপে দলসংখ্যা বাড়ায় ৩২টি দল নিয়ে ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবার পর থেকেই গোলসংখ্যাও স্বাভাবিকভাবেই বেড়েছে।

৪৫ :
নক আউট পর্বে হওয়া ৪৫টি গোল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে ১৯৫৪ ও ১৯৯৪ সালে নক আউট পর্বে ৪৪টি করে গোল হয়েছিল যা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ছিল। এছাড়াও রাশিয়ায় আরো কিছ রেকর্ড হয়েছে। সবচেয়ে বেশি পেনাল্টি (২৯) এবং তা থেকে সর্বোচ্চ গোল (২২), সবচেয়ে বেশি আত্মঘাতী গোল (১২)।

৯ :
পুরো বিশ্বকাপ জুড়ে চ্যাম্পিয়ন ফ্রান্স মাত্র ৯ মিনিট পিছিয়ে ছিল। আর্জেন্টিনার বিপক্ষে শেষ ১৬’র ম্যাচে ফ্রান্স ঠিক ৯ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত পিছিয়ে ছিল। এছাড়া প্রতিটি ম্যাচেই তারা প্রতিপক্ষের থেকে এগিয়ে ছিল। ১৯৮৬ সালে শেষ ১৬’ রাউন্ড প্রবর্তিত হবার পরে চ্যাম্পিয়ন কোন দলের জন্য এটা চতুর্থ সর্বোচ্চ সাফল্য। এর আগে ১৯৯০ সালে জার্মানী এক সেকেন্ডের জন্য পিছিয়ে থাকেনি, ১৯৯৮ সালে ফ্রান্স এক মিনিট ৭ সেকেন্ড ও ২০১৪ সালে জার্মানী ৭ মিনিট ৫৬ সেকেন্ড পর্যন্ত প্রতিপক্ষের সাথে পিছিয়ে ছিল।

২ :
ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মারিও মান্দজুকিচ বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় ও ফাইনালে প্রথম খেলোয়াড় হিসেবে উভয় দলের জন্য গোল করেছেন। ফ্রান্সের বিপক্ষে মস্কোর ফাইনালে প্রথমে তিনি আত্মঘাতি গোল করেন, এরপর নিজ দলের পক্ষে গোল করেন। এর আগে ১৯৭৮ সালে ডাচ ডিফেন্ডার এরনি ব্রান্ডেটস ইতালির বিপক্ষে ১৮ মিনিটে আত্মঘাতী গোল করার পরে ৫০ মিনিটে সমতা ফিরিয়েছিলেন।

২৪ :
এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল পুরস্কার জিতেছেন ক্রোয়েশিয়ান লুকা মড্রিচ। আর এই নিয়ে টানা ষষ্ঠবারের মত এমন একজন গোল্ডেন বল জিতলেন যার দল ঐ বিশ্বকাপে শিরোপা জিতেনি। ২৪ বছর আগে সর্বশেষ ১৯৯৪ সালে বিশ্বকাপ জয়ী দলের খেলোয়াড় হিসেবে ব্রাজিলের রোমারিও গোল্ডেন বল জিতেছিলেন। তারপর থেকে গোল্ডেন বল জেতা খেলোয়াড়রা হলেন রোনালদো, অলিভার কান, জিনেদিন জিদান, দিয়েগো ফোরলান, লিওনেল মেসি ও মড্রিচ। এর মধ্যে শুধুমাত্র ফোরলানের দল উরুগুয়ে ঐ বিশ্বকাপে দ্বিতীয় স্থান পায়নি।

১ :
এবারের বিশ্বকাপে একমাত্র খেলোয়াড় হিসেবে রাফায়েল ভারানে একই বছর বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন। বিশ্বকাপের আগে রিয়াল মাদ্রিদের হয়ে ভারানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। ভারানে অবশ্য টানা চতুর্থ মাদ্রিদ খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়লেন। এর আগে ১৯৯৮ সালে ক্রিস্টিয়ান কারেমবেউ, ২০০২ সালে রবার্তো কার্লোস ও ২০১৪ সালে সামি খেদিরা মাদ্রিদের খেলোয়াড় হিসেবে একই বছর বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিলেন। সর্বমোট ১১জন খেলোয়াড় এখন পর্যন্ত এই কৃতিত্ব দেখিয়েছেন। এর মধ্যে ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ারের নেতৃত্বে ১৯৭৪ সালে বিশ্বকাপ জয়ী জার্মান দলের সাতজন বায়ার্ন মিউনিখের খেলোয়াড় ছিলেন যারা ঐ বছরই ইউরোপীয়ান কাপ জিতেছিলেন। বিপরীতে একই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ও বিশ্বকাপের ফাইনালে পরাজিত দলের সদস্য হিসেবে ডেজান লোভরেন আরেক রেকর্ড গড়েছেন। ১৩তম খেলোয়াড় হিসেবে লোভরেন এবারের মৌসুমে লিভারপুল ও ক্রোয়েশিার হয়ে দুই প্রতিযোগিতার ফাইনালে হারের স্বাদ পেলেন।

১ :
ফাইনালে পল পগবা ফ্রান্সের হয়ে গোল করেছেন। ১৯৯৮ সালে ব্রাজিলের হয়ে আর্সেনালের এমানুয়েল পেতিত গোল করেছিলেন। তারপর ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম কোন খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোলের দেখা পেলেন ম্যানচেস্টার ইউনাইটেডের পগবা।

৪ :
এবারের বিশ্বকাপে মাত্র ৪টি লাল কার্ডের ঘটনা ঘটেছে। বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে কম লাল কার্ডের তালিকায় এটি ষষ্ট। ১৯৭৮ সালে তিনজন খেলোয়াড়কে লাল কার্ড দেখানো হয়েছিল। তারপর এবারের বিশ্বকাপই সেরা। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে সর্বোচ্চ ২৮টি লাল কার্ড দেখানো হয়েছিল।

১৬ :
রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম মোট ১৬টি গোল করেছে যা এবারের আসরে কোন দলের সর্বোচ্চ গোল। ৩২টি দলের অংশগ্রহণে বিশ্বকাপ শুরু হবার পর থেকে এই তালিকায় ২০১৪ সালে জার্মানি ও ২০০২ সালের ব্রাজিল ১৮টি করে গোল দিয়ে শীর্ষে রয়েছে। ১৯৫৪ সালে অস্ট্রিয়ার দেয়া ২৭টি গোলের রেকর্ড বিশ্বকাপে এখনো কোনো দল ভাঙ্গতে পারেনি।

 


আরো সংবাদ



premium cement
গৌরীপুরে পুকুর থেকে মাদরাসাছাত্রীর লাশ উদ্ধার বুড়িচংয়ে হিটস্ট্রোকে শ্রমিকের মৃত্যু নলছিটিতে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যুর অভিযোগ ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত

সকল