২৫ সেপ্টেম্বর ২০১৮

এরদোগানের সাথে ওজিলের ছবি : মুখ খুললেন জার্মান ম্যানেজার

বিশ্বকাপ, ওজিল, এরদোগান
এরদোগানের সাথে ওজিলের সেই ছবি - সংগৃহীত

তারকা মিডফিল্ডার মেসুত ওজিলকে বিশ্বকাপের দলে নেয়া ভুল সিদ্ধান্ত ছিল বলে জানিয়েছেন জার্মানির টিম ম্যানেজার অলিভার বিয়েরহফ।

বিশ্বকাপের দল ঘোষণার একদিন আগে ওজিল ও তার সতীর্থ ইকে গুনডোগান তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে ছবি তুলে সমালোচনার জন্ম দেন। বিশ্বকাপের আগে বেশ কয়েকটি প্রীতি ম্যাচে এই দুই জার্মান খেলোয়াড়কে সমর্থকরা মোটেই সমর্থন করেনি।

বিয়েরহফ বলেন, আমরা জাতীয় দলের কোনো খেলোয়াড়কে এই ধরনের কার্যক্রমে বাঁধা দিতে পারি না। বরং তাদেরকে এই বিষয়ে পরামর্শ দিতে পারি। আমরা মেসুতের ব্যাপারে এটা করতে ব্যর্থ হয়েছি। তবে আমি বিশ্বাস করি মেসুত ও ইকে জাতীয় দলকে সমালোচনায় ফেলতে এই কাজ করেননি।

এবারের বিশ্বকাপে সুইডেন, মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপের একেবারে শেষ দল হিসেবে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। ১৯৩৮ সালের পরে এই প্রথমবারের মত গ্রুপ পর্ব থেকে বিদায় নিল জার্মানরা। মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচে ওজিল মাঠে নেমেছিল। কিন্তু সুইডেনের বিপক্ষে বাদ পড়ার পরে অবশ্য দক্ষিণ কোরিয়ার সাথে আবারো দলে ফিরেছিলেন।

 

আরো পড়ুন : কেনের অনুপ্রেরণা এখনো মেসি-রোনালদো

বিশ্বকাপ থেকে দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায় ঘটলেও ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন এখনো এই দু'জনের কাছ থেকে অনুপ্রেরণা খোঁজার চেষ্টা করছেন।

মেসি ও রোনালদোর দল আর্জেন্টিনা ও পর্তুগাল এবারের বিশ্বকাপে একইদিনে শেষ ১৬’ থেকে বিদায় নিয়েছে। দারুণ লড়াইয়ের পরে আর্জেন্টিনা ফ্রান্সের কাছে ৪-৩ গোলে ও পর্তুগাল উরুগুয়ের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে বাড়ির পথ ধরেছে।

এক্ষেত্রে কিছুটা হলেও কেন এই দুই তারকার থেকে এগিয়ে রয়েছেন। কলম্বিয়াকে শেষ ১৬’র লড়াইয়ে পেনাল্টি শ্যুট আউটে হারিয়ে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। সারানায় আজ থ্রি লায়ন্সরা শেষ আটের ম্যাচে সুইডেনের মোকাবেলা করবে। ম্যাচের আগের দিন গণমাধ্যমের সামনে কেন স্বীকার করেছেন গত ১০ বছর একে অপরের সাথে ব্যালন ডি’অর ভাগ করে নেয়া মেসি ও রোনালদো এখনো টুর্নামেন্টের আকর্ষণের অনেকটাই জুড়েই আছে।

ছয় গোল করে এবারের টুর্নামেন্টে গোল্ডেন বুট প্রাপ্তির দৌড়ে এগিয়ে থাকা কেন বলেছেন, ‘মেসি ও রোনালদো এমন দু’জন খেলোয়াড় যাদের কোনোসময় উপেক্ষা করা যাবে না। রাশিয়ায় তারা না থাকলেও নিজেদের যোগ্যতা দিয়েই তারা এখনো বিশ্বের সেরা অন্যতম দুই সেরা খেলোয়াড়। আমার কাছে তারা এখনো অনুপ্রেরণার উৎস। তারা এমন একটি সীমানা তৈরি করে দিয়েছেন যেটা স্পর্শ করার জন্য আমরা সবাই চেষ্টা করে থাকি। সে কারণেই এখন পর্যন্ত ইংল্যান্ডের যা কিছু অর্জিত হয়েছে আমি দারুণ সন্তুষ্ট। কিন্তু এখনো দলের সবাইকে আরো উন্নতির জন্য বলে যাচ্ছি।’

ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি বিশ্ব সবসময়ই পরিবর্তিত হচ্ছে। নতুন এই দলটিতেও আমি পরিবর্তন আনার চেষ্টা করেছি। সবসময় শীর্ষে থাকা কোনো দলের পক্ষেই সম্ভব নয়। নতুন দলগুলো উঠে আসছে যা এবারের বিশ্বকাপে প্রমাণিত হয়েছে। তরুণ প্রতিভাবান খেলোয়াড়রা নিজেদের দক্ষতার প্রমাণ দিচ্ছে, কেনের জন্য এটা দারুণ এক অভিজ্ঞতা। বিশ্বকাপে গোল করা ক্যারিয়ারের অনেক উঁচু মানের এক অভিজ্ঞতা। আমি কেনের জন্য দারুণ খুশি। ব্যক্তিগতভাবে সে ভাল করছে, একইসাথে দলের প্রয়োজনে সহযোগিতা করছে।’

 

আরো পড়ুন : বিশ্বকাপ এখন শুধুই ইউরোপের

রাশিয়া বিশ্বকাপ প্রতিযোগীতায় এখন সবাই ইউরোপের দেশ।  নকআউট পর্বে আসতে পারেনি আফ্রিকার কোনো দেশ। এই পর্বে জাপান ছিল এশিয়ার একমাত্র প্রতিনিধি। বেলজিয়ামের বিপক্ষে নাটকীয়ভাবে ৩-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে জাপানও। কোয়ার্টার ফাইনালে প্রতিনিধি ছিল শুধু লাতিন আমেরিকা আর ইউরোপের।

সেখানেও ইউরোপের আধিক্য ছিল বেশি। ৬টি দল। লাতিন আমেরিকা থেকে ছিল উরুগুয়ে আর ব্রাজিল। সেখান থেকেও তারা ধরেছে বাড়ির পথ। ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে উরুগুয়ে।  ব্রাজিল হেরেছে বেলজিয়ামের কাছে।

লুকাকু-হ্যাজার্ড-ফেলাইনি-ডি ব্রুয়েনদের নিয়ে গড়া বেলজিয়ামের এই দলটাকে বলা হচ্ছে স্বর্ণালী প্রজন্ম। বিশ্বকাপের কাছাকাছি যাওয়ার মোক্ষম সুযোগ এসেছে বেলজিয়ামের সামনে। আর সেটা নিশ্চয়ই হেলায় হারাতে চাইবেন না বেলজিয়ামের তারকা ফুটবলাররা।

এর আগে বেলজিয়ামের এমনই এক স্বর্ণালী প্রজন্ম গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত। ১৯৮৬ সালের বিশ্বকাপে। সেবার সেমিতে তারা ম্যারাডোনার দুর্দান্ত নৈপুণ্যের সামনে হেরে গিয়েছিল ২-০ গোলে। এবার নিশ্চয়ই আরও একধাপ এগিয়ে যাওয়ার চেষ্টাই করবেন বেলজিয়ামের ফুটবলাররা।

 শিরোপা জয়ের লড়াইটা হবে শুধুই ইউরোপের দলগুলোর মধ্যে। ফ্রান্স তো এরই মধ্যে চলে গেছে সেমিফাইনালে। কোয়ার্টার ফাইনালের অপর দুই ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-সুইডেন ও রাশিয়া-ক্রোয়েশিয়া।


আরো সংবাদ