২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আইসল্যান্ডের বিপক্ষে এগিয়ে ক্রোয়েশিয়াই

ক্রোয়েশিয়া, বিশ্বকাপ
আর্জেন্টিনার বিপক্ষে জয়ের পর ক্রোয়েশিয়ার উল্লাস - সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া নিজেদের দারুণ ফর্ম বজায় রেখেছে। আফ্রিকান সুপার ঈগলখ্যাত নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে এবং নিজেদের খেলাটার আরো ধার বাড়িয়েছে তারা দক্ষিণ আমেরিকার হেভিওয়েট আর্জেন্টিনার বিপক্ষে অসাধারণ ৩-০ গোলের জয় দিয়ে। রুস্তভ এরিনায় তারা নিজেদের গ্রুপ ডির শেষ ম্যাচে মুখোমুখি হবে আইসল্যান্ডের বিপক্ষে। ২০১৬ সালের ইউরোতে সেমিফাইনালে খেললেও আইসল্যান্ড কোনোভাবে নিজেদের রাশিয়া বিশ্বকাপে ধরে রেখেছে। পূর্ব ইউরোপের ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা জয় না পেলে তাদের ২০১৮ বিশ্বকাপ শেষ হয়ে যাবে।

অপর দিকে ক্রোয়েশিয়া নিজেদের প্রথম দুটি ম্যাচে জয় পেয়ে দ্বিতীয় পর্ব নিশ্চিত করে ফেলেছে এবং বলকান দেশটির বিপক্ষে তারা অনেকটাই নির্ভার থাকবে। শুধু কোনো চমকই ক্রোয়েশিয়াকে গ্রুপ ডির শীর্ষস্থান থেকে সরাতে পারবে। এবং আইসল্যান্ডের বিপক্ষে ড্র হলে তাদের গ্রুপ সেরা হওয়া নিশ্চিত। দ্বিতীয় পর্বে মডরিচ, রেকিটিচ ও মান্দজুকিচের ক্রোয়েশিয়া ডেনমার্ককে তাদের প্রতিপক্ষ হিসেবে পেতে পারে। নক আউট নিশ্চিত হয়ে যাওয়ায় ক্রোয়েশিয়ার কোচ ডালিচ তার সেরা খেলোয়াড়দের বিশ্রাম দেয়ার ঘোষণা ইতোমধ্যে দিয়ে ফেলেছেন।

আইসল্যান্ড তাদের বিশ্বকাপ বেশ ভালোভাবে শুরু করলেও নিজেদের এই ধারা আর ধরে রাখতে পারেনি। মেসির আর্জেন্টিনাকে ১-১ গোলের ড্র দিয়ে রুখে দিলেও আফ্রিকান হেভিওয়েট নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলে পরাজিত হয়ে একই সমীকরণের সামনে দাঁড়িয়ে, যেমনটা মেসির আর্জেন্টিনা। কিন্তু ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডের আশা খুবই সামান্য। প্রীতি ও বিশ্বকাপ মিলিয়ে আফ্রিকার নাইজেরিয়ার কাছে পরাজয়টিই ছিল প্রথম পরাজয়। আইসল্যান্ডের হয়ে সব দৃষ্টি থাকবে ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনের হয়ে খেলা জাইলফ সিগুর্ডসনের দিকে। আলফ্রেড ফিনবগাসনও তাদের আরো একজন তারকা, যিনি প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে সমতাসূচক গোলটি করেছিলেন।

অপর দিকে ক্রোয়েশিয়ানদের বেশ নির্ভার মনে হচ্ছে। আইসল্যান্ডের হয়ে তাদের আক্রমণভাগের এক ফুটবলার জোহান বার্গ গুডমন্ডসন ক্রোয়েশিয়ার বিপক্ষে নাও খেলতে পারেন ইনজুরির কারণে। তার পরিবর্তে রিরিক গিজলাসন খেলতে পারেন। আইসল্যান্ডের কোচ হেইমির হেলগ্রিমসন দলকে ৪-৪-২ ফরমেশনে খেলাতে পারেন। ক্রোয়েশিয়ার কোচ নিজের সেরা খেলোয়াড়দের বিশ্রামে রাখবেন আইসল্যান্ডের বিপক্ষে এবং নাইজেরিয়ার বিপক্ষে প্রথম একাদশে থাকা মার্সেলো ব্রজবিচকে সম্ভবত খেলাবেন না, ফর্মের কারণে তার পরিবর্তে আন্দ্রেই ক্রামারিচ খেলবেন। ক্রোয়েশিয়ার কোচ আইসল্যান্ডের বিপক্ষে দলকে ৪-১-৪-১ ফরমেশনে খেলাবেন। আইসল্যান্ড ও ক্রোয়েশিয়া একে-অপরের বিপক্ষে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে এই দুই দল মুখোমুখি হয়েছিল এবং আইসল্যান্ড তাতে জয়ী হয়েছিল। এই দুই দেশ ছয়বার একে-অপরের মুখোমুখি হয়েছে। তাতে ক্রোয়েশিয়া চারবার জয়ী, একবার পরাজিত এবং একটি ম্যাচ ড্র হয়েছে।


আরো সংবাদ



premium cement

সকল