২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ছোটবেলায় দু'মুঠো খেতে পেতেন না এই তারকা ফুটবলার

লুকাকু, বেলজিয়াম, বিশ্বকাপ
রোমেলু লুকাকু - সংগৃহীত

প্রথম দুটি ম্যাচে চার গোল। বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে হ্যারি কেন ও ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে পাল্লা দিচ্ছেন তিনি। ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনের পাশাপাশি তাকে ঘিরেই আবর্তিত হচ্ছে বেলজিয়াম অনুরাগীদের আশার বৃত্ত। কিন্তু, রোমেলু লুকাকুর এই উত্থান মোটেই সহজ ছিল না। ছেলেবেলায় মারাত্মক আর্থিক অনটনই ছিল তার সঙ্গী। ঠিক মতো দু'বেলা খেতে পেতেন না তিনি।

বিশ্বকাপের আগে এক সাক্ষাৎকারে ছোটবেলার স্মৃতিচারণ করেন লুকাকু, ‘প্রতিদিনই লাঞ্চের মেনুতে থাকত স্রেফ রুটি আর দুধ। তবে সেই দুধ খাঁটি নয়। তা থাকতো পানি মেশানো। স্কুল থেকে বাড়ি ফিরে মায়ের কাছে খেতে চেয়েছিলাম। সামান্য দেরি হচ্ছে দেখে রান্নাঘরে ঢুকে দেখি, দুধের গ্লাসে পানি মেশাচ্ছেন মা। আমি ঢুকতেই কেঁদে ফেললেন। তারপর আমায় বুকে জড়িয়ে ধরে বেড়ে গেল কান্নার তীব্রতা। মায়ের সেই ছবি এখনও স্পষ্ট মনে আছে। বাড়িতে ছিল না বিদ্যুৎও। কারণ, সেই সময় বেলজিয়ামে বিদ্যুতের দাম ছিল প্রচণ্ড। তাই বিল কমানোর জন্য রাতের বেলায় অন্ধকারে থাকারই অভ্যাস হয়ে গিয়েছিল। তারই মধ্যে আমরা দুই ভাই মিলে মাকে সান্ত্বনা দিতাম, এই অভাবের দিন তাড়াতাড়ি কাটবে।’

প্রথম দুটি ম্যাচে চার গোল করে অনেকের কাছেই নায়কের মর্যাদা পাচ্ছেন লুকাকু। কিন্তু, বেলজিয়াম সমর্থকদের একাংশ এখনও তাকে অন্য চোখে দেখেন। এলিট ক্লাসের ফুটবলার হিসেবে মানতে চান না। কারণ একটাই। ইউরোপের এই দেশে গরিব হয়ে জন্মালে অবহেলা তার নিত্যসঙ্গী। সমাজের তথাকথিত ধনীরা দরিদ্রকে দেখে তুচ্ছ-তাচ্ছিল্য, অবহেলার চোখে। তাই বেলজিয়ামের হয়ে গোলের পর গোল করলেও কেভিন ডি ব্রুইন-ইডেন হ্যাজার্ডদের মতো ভালোবাসা এখনও লুকাকুর অধরা। বর্তমানে ফুটবল খেলে যথেষ্ট রোজগার করলেও ধূসর অতীতের মধ্যে দিয়েই তাকে চেনেন অনেকে। সুযোগ পেলেই ভরিয়ে দেন সমালোচনায়।

প্রচণ্ড আর্থিক অনটনের মধ্যে বড় হলেও ফুটবলের প্রতি প্রেমই বেঁচে থাকার অনুপ্রেরণা হয়ে ওঠে লুকাকুর। প্রতিটি ম্যাচেই গোল করতে চাইতেন তিনি। ভাবতেন, এই চামড়ার বলই তার হাতে তুলে দেবে সাফল্যের পেয়ালা। শনিবার তিউনিসিয়ার বিরুদ্ধে মাঠে নামার ২৪ ঘণ্টা আগে আক্ষেপের সুরে লুকাকুকে বলতে শোনা যায়, ‘বেলজিয়ামের অনেকেই চান আমি বিশ্বকাপে ব্যর্থ হই। এ নিদারুণ যন্ত্রণা... যা আমাকে আরো গোল করতে প্রতি মুহূর্তে উৎসাহ দেয়।’

রোমেলু লুকাকুর মা-বাবা, দু’জনেই কঙ্গোলিজ। আর্থিক অনটনকে জয় করার লক্ষ্যেই তারা বেলজিয়ামে চলে আসেন। বাবা রজার লুকাকু পেশাদার ফুটবলার হলেও সৌভাগ্যের খোঁজে দেশ ছাড়ায় সেই স্বপ্নের অকালমৃত্যু ঘটে। তাই তিনি চাইতেন, দুই ছেলেই যেন নামী খেলোয়াড় হতে পারেন। তবে চাইলেই তো আর সবকিছু পাওয়া যায় না!

রোমেলু ছোটবেলা থেকেই প্রচণ্ড জোরে বলে শট নিতে পারে। সেই সময় অবশ্য কোনো ট্রেনিং সেন্টারে ছেলেকে ভর্তি করানোর মতো সামর্থ ছিল না রজারের। ১৬ বছর বয়সে এক বন্ধুর সহযোগিতায় রোমেলু যোগ দেন অ্যান্ডারলেখটে। তারপর চেলসি, এভার্টন ঘুরে তিনি এখন হোসে মরিনহোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে।

তবে ক্লাব ফুটবল নয়, এই মুহূর্তে লুকাকুর মনে একটাই স্বপ্ন। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া। পানামা ও তিউনিসিয়ার বিরুদ্ধে দুটি করে গোল পেয়ে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে তার। মনের কোণে রয়েছে স্বপ্ন, দেশকে বিশ্বকাপ জেতাতে পারলে হয়তো ধূসর অতীত ভুলে গিয়ে তাকে প্রাপ্য সম্মানটুকু দেবেন বেলজিয়ামবাসীরা।

 

আরো পড়ুন : ম্যারাডোনা জিতেছেন বিশ্বকাপ আমি তো কিছুই পাইনি : লুকাকু

রফিকুল হায়দার ফরহাদ, রাশিয়া থেকে

কার সাথে তুলনা চলবে রোমেলু লুকাকুর? বেলজিয়ামের এই তারকা টানা দুই ম্যাচে জোড়া গোল করে এখন সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে। তার মতোই এবারের বিশ্বকাপে চার গোল পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোর। এ অর্জনের চেয়েও এখন আরো বড় কৃতিত্বের মালিক লুকাকু। আর্জেন্টিনার দিয়েগো আরামান্দো ম্যারাডোনার পরই তিনি বিশ্বকাপে পরপর দুই ম্যাচে দু’টি করে গোল করেছেন। ম্যারাডোনার ওই অর্জন ছিল ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে এবং সেমিফাইনালে লুকাকুরই দেশ বেলজিয়ামের বিপক্ষে। এবার লুকাকু সেই কৃতিত্বে ভাগ বসালেন প্রথম ম্যাচে পানামা এবং গত পরশু মস্কোর স্পটার্ক স্টেডিয়ামে তিউনিসিয়ার বিপক্ষে মোট চার গোল করে। রোনালদোর সাথে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড় প্রসঙ্গটা এড়িয়ে গেলেন লুকাকু। তবে ম্যারাডোনা পরই টানা দুই ম্যাচে জোড়া গোল প্রসঙ্গে বললেন, ম্যারাডোনা সর্বকালের সেরা একজন ফুটবলার। তিনি তো বিশ্বকাপ জিতেছেন। কিন্তু আমি তো কিছুই পাইনি।

ম্যাচ শেষে এই ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ডের প্রতি মিক্সড জোনে বেশি আগ্রহ বেলজিয়ামের সাংবাদিকদের মতো ইংলিশ মিডিয়াকর্মীদেরই। কারণ তিনি যে ম্যান ইউর তারকা। আর পরের ম্যাচেই দেখা হবে ইংল্যান্ডের সাথে বেলজিয়ামের। যেখানে ফয়সালা হবে ‘জি’ গ্রুপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের। তবে ২৮ জুন কালিনিনগ্রাডের ওই ম্যাচে লুকাকুর খেলা নিয়ে সংশয় আছে। ম্যাচ শেষে জানান, ‘আমি আমার পায়ের ইনজুরি নিয়ে বেশ চিন্তিত। জানি না সে ম্যাচে খেলা হবে কি না। তবে সে খেলায় দুই দলেরই জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি।’ একই সাথে নিজের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করলেন।

ম্যারাডোনার মতোই গোল করা নিয়ে আরো জানান, আমি এখন রেকর্ড নিয়ে ভাবছি না। আমার মাথায় শুধুই বর্তমান দল। আমাদের আরো উন্নতি করতে হবে। তবে প্রথম ম্যাচের চেয়ে ভালো করেছি তিউনিসিয়ার বিপক্ষে।’ দুই জয়ে আমাদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। ফলে ইংল্যান্ডের বিপক্ষে আমরা এখন চাপমুক্ত হয়ে খেলতে পারব। অবশ্য গ্রুপের শেষ ম্যাচটা হবে অন্য যেকোনো ম্যাচের মতোই। তবে আমাদের লক্ষ্য থাকতে জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া- বলেন তিনি।

নক আউট পর্বে ব্রাজিলের সাথে দেখা হতে পারে বেলজিয়ামের। এ নিয়ে অবশ্য টেনশন নেই লুকাকুর। বললেন, ব্রাজিল সব সময়ই কঠিন প্রতিপক্ষ। তবে বেলজিয়াম ঠিকমতো খেললে জেতা অসম্ভব নয়।

বেলজিয়ামকে কেউই শিরোপার জন্য ফেবারিট ভাবেনি। কিন্তু দুই ম্যাচে ৭ গোল দিয়ে তারা এখন ৭০ শতাংশ বিশ্ব জয়ের দাবিদার। এ বিষয়ে দলের ডিফেন্ডার আলদের উইরেল্ডের বক্তব্য, আমরা বেশ ভালো দল। ক্রমেই উন্নতি করছে টিম। সবাই সেরাটা দেয়ার চেষ্টা করছে। তবে আরো উন্নতি বাকি রয়েছে।

লুকাকু ২০১০ সাল থেকে বেলজিয়াম জাতীয় দলে খেলেছেন। ৭১ ম্যাচে তার গোল ৪০টি। বেলজিয়াম জাতীয় দলে তার মতো এত বেশি গোল কেউ করতে পারেনি। ইংলিশ প্রিমিয়ার লিগে তিনি সেই পাঁচ ফুটবলারের একজন যারা ২৩ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই ৫০ গোল আদায় করেছেন। ম্যানইউর আগে তিনি চেলসি, এভারটন ও ওয়েস্টব্রমউইচের জার্সি গায়ে তোলেন।

গত বিশ্বকাপে তার গোল ছিল দ্বিতীয় রাউন্ডে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। সে ম্যাচে ২-১ গোলে জয় ছিল বেলজিয়ামের। কোয়ার্টারে অবশ্য আর্জেন্টিনার কাছে হার।


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল