২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেসির সাথে ওরা মিশে না...

মেসি, বিশ্বকাপ
লিওনেল মেসি - সংগৃহীত

ক্রোয়েশিয়ার বিপক্ষে ০-৩ গোলে বিপর্যস্ত হওয়ার পরে বৃহস্পতিবার রাতে সংবাদ সম্মেলনে প্রশ্নবাণে জর্জরিত ছিলেন আর্জেন্টিনা কোচ সাম্পাওলি। মেসির দেশের সাংবাদিকদের মুখে তখন প্রশ্ন কম, ক্ষোভই ঝরছিল বেশি। সেই প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করেছেন সাম্পাওলি।

• আর্জেন্টিনার চার কোটি মানুষ এই হারে আপনাকেই দায়ী করছেন।

সাম্পাওলি : সেটাই স্বাভাবিক। আমি নিজে দায় স্বীকারও করছি। আমিই দায়ী। ম্যাচ সংক্রান্ত সব সিদ্ধান্ত আমিই নিয়েছিলাম।

• অথচ আপনার দলে লিওনেল মেসি নামে এক ফুটবলার আছেন।

সাম্পাওলি : বাস্তবকে স্বীকার করে নেয়াই ভাল। আমাদের এই দলটায় মেসির অসাধারণত্বের সাথে পাল্লা দেয়ার লোকের অভাব আছে। যে কারণে মেসির খেলাও সীমাবদ্ধ হয়ে যাচ্ছে। ওকে যথার্থ সঙ্গ দেয়ার মতো লোক পাওয়া যায়নি। প্রথম থেকেই আমি এটা বুঝেছি। মেনেও নিতে হয়েছে। তা ছাড়া এই দলে এসে কিছু ফুটবলার মানিয়ে নিতেও পারেনি।

• মানিয়ে নিতে পারেনি বলতে?

সাম্পাওলি : অনেকে আবার মেসির সাথে ঠিক মতো মেশে না। তাই বোঝাপড়া গড়া নিয়ে একটা সমস্যা থেকেই গিয়েছে।

• আপনি নিজে কি এ রকম ফল হবে ভেবেছিলেন?

সাম্পাওলি: সত্যিই ভাবিনি। অনেক আশা নিয়ে মাঠে গিয়েছিলাম। তাই এই হারের পরে ভীষণ কষ্ট হচ্ছে। নিশ্চিতভাবেই আমি এই ম্যাচটায় কী হতে পারে আগে থেকে বুঝতে পারিনি। যে ভাবে পরিকল্পনা নেয়া উচিত ছিল, তা-ও সম্ভবত নিতে পারিনি।

• আসল সমস্যাটা কোথায়?

সাম্পাওলি : আসল সমস্যা বোঝাপড়ার অভাব। একমাত্র সঠিক বোঝাপড়া হলেই জেতার সুযোগ ছিল।

• এই ম্যাচে রণনীতি কী ছিল?

সাম্পাওলি : একটা পরিকল্পনা নিশ্চয়ই ছিল। কিন্তু এখন মনে হচ্ছে অন্য কোনও রণনীতি নিলে হয়তো ফল ভাল হত।

• গোলরক্ষক কি আপনাকে ডুবিয়েছে?

সাম্পাওলি : আমার মনে হয় না এই হারের সব দায়িত্ব আমাদের গোলরক্ষক কাবালেরোর উপর চাপিয়ে দেয়াটা ঠিক হবে। ভুল তো হতেই পারে।

• নিজের দেশের ভক্তদের প্রতি আপনার কোনো বার্তা আছে?

সাম্পাওলি : কী আর বলব! বিশেষ করে যারা কষ্ট করে আর্জেন্টিনা থেকে এসেছেন, তাদের কথা ভাবলে খুব খারাপ লাগছে। ওরা যে মানের ফুটবল আমাদের কাছে প্রত্যাশা করেছিলেন, তা পূরণ করতে পারিনি বলে। কোচ হিসেবে এত খারাপ অভিজ্ঞতা কখনও আমার হয়নি।

• আর কোনো আশা দেখছেন?

সাম্পাওলি : আপাতত আমাদের হাতে কোনো বিকল্পই হয়তো পড়ে থাকল না। এখন দেখতে হবে অন্য দল কী করে। অন্যদের ফলের উপর ভিত্তি করে যদি কোনো সম্ভাবনা তৈরি হয়। আর শেষ সুযোগ পেলে আমাদের চেষ্টা করতে হবে নিজেদের উজাড় করে দেওয়ার।

• ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা?

সাম্পাওলি: ভেবেছিলাম আমরা প্রথম থেকেই ক্রোয়েশিয়ার উপর চাপ সৃষ্টি করব। সেটা হয়নি। তার উপর প্রথম গোলের পরে পুরো দলটাই মানসিক ভাবে ভেঙে পড়েছিল। তার পরে পুরো দলটাই যেন দাঁড়িয়ে গেল।

• দল নিয়ে আপনি কি সন্তষ্ট ছিলেন?

সাম্পাওলি : আমার কাছে দলের সব ফুটবলারই অসম্ভব মূল্যবান। এখনও বলছি, দলটা ভাল। কিন্তু ম্যাচের সময় কখনও ওরা নিজেদের এক সুরে বাঁধতে পারেনি। তবু আশা করি পরের রাউন্ডে যেতে পারব।

 

আরো পড়ুন : মেসি একা, পাশে কেউ নেই!

আর্জেন্টিনার খেলায় যা দেখলাম, তা বোধ হয় প্রত্যাশিতই ছিল। শুধুমাত্র বিশ্বকাপের দু’টি ম্যাচ দেখলেই তো হবে না, আমাদের সমস্যা শুরু হয়েছিল যোগ্যতা অর্জন পর্ব থেকেই। তখন থেকেই জঘন্য খেলেছি আমরা। শেষ পর্যন্ত আর্জেন্টিনা যে রাশিয়ায় যেতে পেরেছে, সেটাই তো ছিল অঘটন। এমন মন্তব্য করেছেন সাবেক আর্জেন্টিনা ফুটবলার মারিও ক্যাম্পাস।

তিনি তার কলামে বলেছেন, সেই একই দল তো বিশ্বকাপে খেলছে। যাদের না আছে কোনো সঠিক পরিকল্পনা, না আছে সঠিক দিশা। এর পর আর কী-ই বা আশা করা যায়? ক্রোয়েশিয়ার কাছে ০-৩ হারের পরে তাই আর্জেন্টিনা ভক্তদের মনে আশা কমছে, রাগ আর অপমান বাড়ছে। আমি বিশ্বাস করার শক্তি হারিয়ে ফেলেছি যে, আমরা নক-আউট পর্বে যাব।

ভেবেছিলাম, প্রথম ম্যাচটা ড্র করার পরে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় দারুণ লড়াকু একটা আর্জেন্টিনা দলকে দ্বিতীয় ম্যাচে দেখতে পাব। বাস্তবে যেটা দেখলাম, তা প্রথম ম্যাচের চেয়েও খারাপ। খুবই হতাশাজনক পারফরম্যান্স।

লিওনেল মেসিকে খলনায়ক বাছা মোটেও ঠিক হবে না। আর্জেন্টিনার জার্সিতে ও সর্বস্ব দেয়ার চেষ্টা করে, কিন্তু কোনো সমর্থনই পায়নি দলের থেকে। মেসিকে খুব একা মনে হচ্ছিল। ওরা প্রত্যেকে মাঠের বাইরে খুব ভালো বন্ধু। কিন্তু মাঠের মধ্যে আর্জেন্টিনার ফুটবলারদের দেখে মনে হচ্ছিল, কেউ কাউকে চেনে না। সত্যিই খুব লজ্জার ব্যাপার। সাবেক কোচদেরও এর দায় নিতে হবে। মেসিকে সব একা সহ্য করতে হয়। ম্যারাডোনার সঙ্গে তুলনা, রোনালদো সেরা না ও সেরা, বিশ্বকাপ জিতবে কি জিতবে না, সব কিছু। কিন্তু বিশ্বের সেরা ফুটবলারেরও কিছু সীমাবদ্ধতা থাকতে পারে।

এই বিশ্বকাপে আর্জেন্টিনার পরের রাউন্ডে যাওয়াটা এখন শুধুই ভাগ্যের ব্যাপার। তাই সেটাকে খুব একটা আর ধরছি না। কাতার বিশ্বকাপের সময় মেসির বয়স হবে ৩৫। তাই রাশিয়াই শেষ স্টেশন না-ও হতে পারে। ৩৫ বছর বয়সেও বিশ্বকাপ খেলা যায় এবং জেতাও যায়। কেন নয়? আমি কাতারেও মেসিকে দেখতে পাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেব না। তবে ওর সাফল্য অনেকটাই নির্ভর করবে কেমন দল পাচ্ছে, তার উপর।

এই মুহূর্তে কোনো অজুহাতই অবশ্য কেউ শুনবে না। হতে পারে আর্জেন্টিনা ফুটবল সংস্থা সুসংগঠিত নয়। হতে পারে গত দু’বছরে আটজন কোচ বদল হয়েছে। এবং, ওরা কেউ কোনো সাফল্যই আনতে পারেনি। এখনকার ফুটবলাররা বেশির ভাগই ইউরোপে খেলছে। রাজার মতো সেখানে থাকে তারা। কোনো সমস্যাই নেই জীবনে। এই বিপর্যয়ের দায় তাই আর্জেন্টিনার ফুটবলার এবং কোচের। অন্য কানো নয়। ক্রোয়েশিয়ার সঙ্গে যে আর্জেন্টিনাকে দেখলাম, তাকে দেখে চেনার উপায় ছিল না। এই অবস্থা থাকলে শেষ ম্যাচেও কিছু আশা না করাই ভাল।

আর্জেন্টিনায় এখনো লোকে ১৯৮৬-র বিশ্বকাপ জয়ী দলকে নিয়ে গর্ব করে। সেই দলকে নেতৃত্ব দিয়েছিল দিয়েগো ম্যারাডোনা। তবে মনে রাখা দরকার, দিয়েগোর সঙ্গে অনেক ভালো ফুটবলার ছিল। মেসির সঙ্গে তেমন কেউ নেই। এটাও ঠিক যে, জাতীয় দলের হয়ে খুব কমই খেলে মেসি। আমার কাছে এই আর্জেন্টিনা ড্রেসিংরুমটা খুব গোলমেলে জায়গা লাগছে।

পরের ম্যাচের আগে যে তিন দিন সময় পাওয়া যাচ্ছে, সেটাকে কাজে লাগিয়ে কোচকে এই ব্যাপারটাকে আগে ঠিক করতে হবে। আমার মনে হয়, কোচের উচিত ফুটবলারদের সঙ্গে কথা বলে এই পরিস্থিতি থেকে বেরোনোর রাস্তা খুঁজে বার করা। এই ফলাফলটা একেবারেই প্রত্যাশিত ছিল না। তাই ধাক্কাটা বেশি লাগবে। তবু উঠে দাঁড়াতেই হবে দেশের গর্বের কথা ভেবে। আর্জেন্টিনার পক্ষে একটিও ম্যাচ না জিতে বিশ্বকাপ থেকে বিদায় নেয়াটা হবে আমাদের ফুটবল ইতিহাসে সব চেয়ে লজ্জার।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল