১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিল আজ জিততে না পারলে কী হবে

ব্রাজিলকে আজ জিততেই হবে কোস্টারিকার বিরুদ্ধে - ছবি : সংগ্রহ

শুরুতেই উল্টেপাল্টে গেছে এবারের বিশ্বকাপের সব সমীকরণ। ফেবারিটরা সবাই তটস্থ নিজেদের বিশ্বকাপ ভাগ্য নিয়ে। এই অবস্থার মধ্যে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলছে ব্রাজিল। কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধে তারা কোন গোল আদায় করতে পারেনি। দ্বিতীয়ার্ধও যদি লক্ষ্য ভেদ না করতে পারে তাহলে কি ঘটবে ব্রাজিলের বিশ্বকাপ ভাগ্যে?

ফেবারিট জার্মানি প্রথম ম্যাচেই হেরে গেছে মেক্সিকোর কাছে, আর্জেন্টিনাও দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে রয়েছে অনিশ্চয়তায়। আরেক ফেবারিট স্পেন প্রথম ম্যাচে ড্র করে দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে বহুকষ্টে। সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে যাদের ধরা হচ্ছে সেই প্রতিটি দলই এবার অনিশ্চয়তায়। এর মধ্যে ই গ্রুপে ব্রাজিল প্রথম ম্যাচে ড্র করেছে সুইজারল্যান্ডের সাথে। দ্বিতীয় ম্যাচেও যদি জয় না পায় তারা হলে তাদের বিশ্বকাপ ভাগ্যও পড়ে যাবে অনিশ্চিয়তায়।
শুক্রবারের ম্যাচে কোস্টারিকার সাথে ড্র করলে ব্রাজিলের পয়েন্ট হবে দুই ম্যাচে ২। আর জিতলে হবে চার। জিততে না পারলে দুই ম্যাচে পয়েন্ট থাকবে মাত্র এক। তখন অপেক্ষায় থাকতে হবে শেষ ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে জয়ের, সেখানে জয় পেলে হবে চার পয়েন্ট। সার্বিয়া প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে জয় পেয়েছে। তাদের পয়েন্ট এক ম্যাচে তিন। এখন পর্যন্ত সার্বিয়াই এই গ্রুপের শীর্ষে আছে।

কোস্টারিকার বিরুদ্ধে ব্রাজিল হেরে গেলে তাদের বিশ্বকাপ ভাগ্যও আর্জেন্টিনার মতো ঝুলে যাবে। তখন শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। সেই সাথে প্রার্থনা করতে হয়ে অন্য দলগুলো পরাজয় নিয়ে। বিশেষ করে সুইজারল্যান্ডের বিরুদ্ধে সার্বিয়ার জয় চাইতে হবে নেইমারদের।
যদিও আজ নেইমাররা কোস্টারিকার ওপর চাপ সৃষ্টি করছে, তাতে তাদের জয়ের সম্ভাবনাই ব্যাপক। জিতলে তাদের দ্বিতীয় রাউন্ডের সমীকরণ অনেকটাই সহজ হয়ে যাবে। প্রসঙ্গত ফুটবলে প্রতি ম্যাচে জয়ের জন্য বিজয়ী দল ৩ পয়েন্ট আর ড্রয়ের জন্য উভয় দল ১ পয়েন্ট করে পায়।

প্রথমার্ধে  গোলের দেখা পায়নি ব্রাজিল
ব্রাজিলের খেলায় আগের সেই ছন্দ নেই। পুরোপুরি ফিট নন নেইমারও। এই দল নিয়ে বিশ্বকাপে ‘ই’গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও কোস্টারিকা। প্রথমার্ধের খেলায় ব্রাজিল বেশ কিছু সুযোগ তৈরি করলেও কোনো গোলের দেখা পায়নি। 

সেন্ট পিটার্সবার্গে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৬টায়। ম্যাচের ৩ মিনিটে ভালো একটি সুযোগ পেয়েছিলেন ব্রাজিলের ফিলিপে কুতিনহো। কিন্তু বক্সের সামনে থেকে বল বারের ওপর দিয়ে উড়িয়ে মারেন তিনি।  

১৩ মিনিটে লিড নেওয়ার ভালো একটি সুযোগ এসেছিল কোস্টারিকার সামনে। ডান দিক থেকে দারুণ একটি পাস দিয়েছিলেন বোর্গেস। কিন্তু বক্সের ভেতর থেকে বল পোস্টের বাইরে দিয়ে মারেন গাম্বোয়া।  

২৬ মিনিটে মার্সেলোর নিচু পাস নিয়ন্ত্রণে নিয়ে বল জালে জড়িয়ে দিয়েছিলেন গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু অফ সাইডের কারণে গোলটা বাতিল করেন রেফারি।      

ব্রাজিল একাদশ: অ্যালিসন; ফাগনার, সিলভা, মিরান্ডা, মার্সেলো; কাসেমিরো, পাওলিনহো, কুতিনহো, উইলিয়ান, হেসুস, নেইমার। 

কোস্টারিকা একাদশ: নাভাস, দুয়ারতে, গঞ্জালেজ, অ্যাকস্তা, গাম্বোয়া, বোর্গেস, গুজমান, কালভো, রুইজ, ভেনেগাস, উরেনা।

নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল ব্রাজিল। আর কোস্টারিকা সার্বিয়ার কাছে হেরে যায় ১-০ গোলে। এ ম্যাচে হারলে গ্রুপপর্ব থেকে বিদায় ঘণ্টা বেজে যাবে তাদের।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল