২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ক্রোয়েশিয়ার কাছে হারার পর যা বললেন আর্জেন্টিনার কোচ

ফুটবল
আর্জেন্টিনার কোচ সাম্পাওলি - ছবি : এএফপি

ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩ গোলে হেরে ম্যাচ শেষে নিজের পরিকল্পনার ভুল স্বীকার করে নিলেন আর্জেন্টাইন কোচ সাম্পাওলি। হারের দায়টা নিজ কাঁধে নিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাম্পাওলি বলেন, ‘ম্যাচের সিদ্ধান্তগুলো নেয়ার দায় আমার। কাবায়েরো (আর্জেন্টিনার গোলরক্ষক) এখানে দায়ী নয়। আমি খুবই আশাবাদী ছিলাম এবং আমার পরিকল্পনা সাজিয়েছিলাম।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে আর্জেন্টিনার বিশ্বকাপ থেকে বিদায় ঘন্টাই দেখছেন কোচ সাম্পাওলি। অনেক, যদির উপর তাকিয়ে থাকতে হবে মেসিদের। শেষ ম্যাচ নাইজেরিয়ার সাথে জিততেই হবে।

নিজের পরিকল্পনা যর্থাথ ছিল না জানিয়ে আর্জেন্টাইন কোচ বলেন, ‘এই হারে আমি অনেক বেশি কষ্ট পেয়েছি। সম্ভবত আমি ম্যাচের পরিস্থিতি ঠিকভাবে ধরতে পারিনি। এই ম্যাচের আগে আমরা দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করার জন্য মুখিয়ে ছিলাম। অথচ ম্যাচ শেষে আমাদের বিদায়ের ঘণ্টা বাজার প্রস্তুতি সম্পন্ন হল।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর প্রথম পর্বেই বাদ পড়ার খুব কাছেই দাঁড়িয়ে আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডের টিকিট পেতে বেশ কিছু সমীকরণ মিলতে হবে তাদের।

আরো পড়ুন :
গ্যালারি যেন শোকের সাগর
শেষ বাঁশি বাজার সাথে সাথে উত্তেজিত কোচ হোর্হে সাম্পাওলি চলে গেলেন ডাগ আউট ছেড়ে। কি সব বলতে বলতে রাগে গড়গড় করে হাঁটতে লাগলেন ড্রেসিং রুমের দিকে। এক স্বেচ্ছাসেবক তার সামনে পড়লো, ধাক্কা দিয়ে তাকে সরিয়ে দিয়ে চলে গেলেন আর্জেন্টাইন বস। খেলার দ্বিতীয়ার্ধের শুরু থেকেই যখন আর্জেন্টিনা দল ছন্নছাড়া হয়ে যায়, তখন থেকেই দেখা গেছে উত্তেজিত সাম্পাওলি। ডাগআউটের এ মাথা থেকে ও মাথা শুধু হেঁটেছেন, আর শীর্ষদের ধমকের সুরে কি সব বলেছেন।

গ্যালারি আকাশী সাদা সমুদ্রের তখন অশ্রুর বান। হতাশ এক বালক কান্নায় ভেঙে লুটিয়ে পড়লো তার পাশে থাকা বয়স্ক লোকটির গায়ে। হয়তো বাবা বা অন্য কোন অভিভাবকের কাছে সান্ত্বনা পেতে চাইলো, নয়তো লজ্জায় মুখ লুকালো। পুরো গ্যালারিতেই একই অবস্থা। যেখানেই ক্যারে ধরা হলো সবার মুখ মলিন। কেউ আফসোসের সুরে বিলাপ বকছেন, কেউ কাঁদছেন। এ যেন শোকের সাগর। হাজার হাজার আর্জেন্টাই সমর্থক যেন সবাই ভাষা হারিয়ে ফেলেছেন।

কে কাকে সান্ত্বনা দেবেন? সবারই তো একই কথা। কী হয়ে গেল? একি সত্যি? হয়তো কেউ গায়ে চিমটি কেটেও দেখে থাকবেন -এটা কি স্বপ্ন নাকি সতি? এই পরাজয়ের পর আর্জেন্টির বিশ্বকাপ ভাগ্যই ঝুলে গেল।

শেষ ম্যাচে জিতলেও দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে কিনা তার ঠিক নেই। অবশ্য পারফরম্যান্সের যা হাল, নাইজেরিয়ার বিপক্ষে জেতার কথাও জোর দিয়ে বলা যায় না।

অবশ্য মাঠ ও গ্যালারির আরেক প্রান্তে তখন উৎসবের বান এসেছে। তবে দর্শক সংখ্যা ক্রোয়েশিয়ার অংশটা তত ভারী নয়, যতটা আর্জেন্টিনার। তাই পুরো স্টেডিয়ামকেই যেন ছুয়ে গেল শোকের আবহ।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল