২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেসিরাই ফাইনালে যাবে : জোরালো ভবিষ্যদ্বাণী

মেসিরাই ফাইনালে যাবে : জোরালো ভবিষ্যদ্বাণী - ছবি : সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড-আর্জেন্টিনাকে দেখছেন সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড বেকহ্যাম। ইংল্যান্ড জয় দিয়ে রাশিয়া আসর আসর শুরু করার পর আশাবাদী হয়ে ওঠা বেকহ্যাম ফাইনালে নিজ দেশ ও আর্জেন্টিনাকেই দেখছেন।

নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড ২-১ গোলে তিউনিশিয়াকে হারানোর পর ইংলিশদের নক আউট পর্বে যাওয়ার সম্ভাবনা উজ্জল হওয়ায় চীনে এক প্রমোশনাল অনুষ্ঠানে কথা বলছিলেন বেকহ্যাম।
দীর্ঘ দিন যাবত আন্তর্জাতি ফুটবলে ইংল্যান্ডের সাফল্য নেই। বেকহ্যাম অধিনায়ক থাকাকালীন সর্ব শেষ ২০০৬ বিশ্বকাপে কোয়ার্টাফাইনালে পৌঁছতে সক্ষম হয়েছিল ইংল্যান্ড। নিজ মাঠ ওয়েম্বলিতে জার্মানিকে হারিয়ে একবারই ১৯৬৬ বিশ্বকাপ শিরোপা জিতেছিল ইংল্যান্ড।

চীনের কলেজ ফুটবল লীগের এক অনুষ্ঠানে বেকহ্যাম বলেন, ‘আমার বিশ্বাস আর্জেন্টিনা ফাইনালে ইংল্যান্ডের মোকাবেলা করবে।’
তিনি আরো বলেন, ‘অবশ্যই আমি চাইব ইংল্যান্ড শিরোপা জয় করুক। তবে সেটা হবে দেশের জন্য আমার পক্ষপাতিত্ব।’

তবে গ্যারেথ সাউথগেটের দলটিকে কঠিন রাস্তা পাড়ি দিতে হবে বলে সতর্ক উচ্চারণ করেন ম্যানচেস্টার ইউনাইটেডও রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডার এবং তিনটি বিশ্বকাপ খেলা বেকহ্যাম।
তিনি বলেন, ‘গ্রুপের প্রথম ম্যাচে দল জয়ী হওয়ায় আমি অত্যন্ত খুশি। ইংল্যান্ড তারুণ্য নির্ভর একটি দল এখনো তাদের অভিজ্ঞতা খুব বেশি হয়নি এবং বিশ্বকাপে তাদের পথটা কঠিন থেকে কঠিনতর হবে। কেননা টুর্নামেন্টে ভালো ভালো অনেক দল অংশ নিচ্ছে।’

মেক্সিকোর কাছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির পরাজয়সহ টুর্নামেন্টের শুরুর দিকে শীর্ষ কয়েকটি দল ধুকতে থাকাটাও বেকহ্যামের এমন ধারনার পিছে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
বিশ্বের অন্যতম শীর্ষ তারকা লিওনেল মেসির পেনাল্টি মিসের পর প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র করা আর্জেন্টিনার সঙ্গে সেমিফাইনাল কিংবা ফাইনালে ইংল্যান্ডের দেখা হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

আরো পড়ুন :

মা নাকি বাবা’র দলের সাপোর্ট করবে, বুঝতে পারল না ছেলেটি
রাশিয়া বিশ্বকাপের ১৮তম ম্যাচে গতকাল মুখোমুখি হয়েছিলো পর্তুগাল ও মরক্কো। ‘বি’ গ্রুপের ম্যাচ ছিলো সেটি। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ঐ ম্যাচে পর্তুগাল ১-০ গোলে হারায় মরক্কোকে।

স্টেডিয়ামের গ্যালারি ছিল পরিপূর্ণ। প্রায় ৭৮ হাজার দর্শক গ্যালারিতে উপস্থিত থেকে উপভোগ করেছে পর্তুগাল-মরক্কো ম্যাচটি। প্রায় সকলের হাতেই ব্যানার-ফেস্টুন-পতাকা-খাবার-জার্সি ছিল। নিজ নিজ দলকে সমর্থন যুগিয়েছেন ফুটবলপ্রেমিরা।

তবে এরমধ্যে এক তরুণ ছিল ব্যতিক্রম। ওই তরুণ খেলা দেখতে এসে সমস্যায় পড়ে যান। কী সমস্যা সেটি ব্যানারে তুলেও ধরেন ওই তরুণ।
ব্যানারে সেই তরুণ নিজের সমস্যার কথা তুলে ধরে লিখেছেন, ‘মা মরক্কান, বাবা পর্তুগিজ। মা ও বাবার মধ্য থেকে আমি কাউকে বেছে নিতে পারছি না।’

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল