১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কেন থুতনিতে দাড়ি রাখছেন রোনালদো?

কেন থুতনিতে দাড়ি রাখছেন রোনালদো? - ছবি : সংগৃহীত

তিনি যা করেন, সেটাই ‘‌ফ্যাশন স্টেটমেন্ট’‌ হয়ে যায় ভক্তদের কাছে। তার ওপরে চলতি বিশ্বকাপে আগুনে ফর্মে রয়েছেন। ক্রিশ্চিয়ানো রোনালদোর নতুন দাড়ি নিয়েও চলছে তাই চর্চা। ভক্তদের মধ্যে অনেকেই বলছে, এই নতুন ছাঁটের দাড়ি খুবই পয়া রোনালদোর জন্য। সাধারণত গোঁফদাড়ি নিখুঁতভাবে কামিয়ে রাখতেই পছন্দ করেন রোনালদো। তাহলে কেন পর্তুগিজ মহাতারকা রাখলেন এই নতুন দাড়ি?‌ রোনালদো নিজেই জানিয়েছেন সেই কারণ।

সোশ্যাল মিডিয়ায় প্রথমে জল্পনা ছিল, হয়তো দাড়িতে হাত বুলিয়ে মনঃসংযোগ বাড়ান রোনালদো। কারণ যে দু’‌টি ম্যাচ এখন পর্যন্ত পর্তুগাল খেলেছে, সেই দু’‌টিতেই ফ্রি–কিক মেরেছেন রোনালদো। দু’‌বারই ফ্রি–কিক মারার আগে দাড়িতে হাত বোলাতে দেখা গেছে তাকে। কিন্তু এই দাড়িতে হাত বুলিয়ে মনঃসংযোগ করার সম্ভাবনাকে খারিজ করে দিয়েছেন রোনালদো নিজেই। সি আর সেভেন বলেছেন, ‘‌সতীর্থ রিকার্ডো কুয়ারেসমার সঙ্গে বাজি রেখেই থুতনিতে দাড়ি রাখছি।

একটা প্র্যাক্টিস ম্যাচে রিকার্ডো রসিকতা করে বলেছিল, আমি যদি গোল করতে পারি, তাহলে বাকি টুর্নামেন্টে দাড়ি রাখা উচিৎ। আমিও মজা করে বলে বলেছিলাম, যদি গোল করতে পারি তাহলে দাড়ি রাখব।’‌ শুধু ওই প্র্যাক্টিস ম্যাচেই নয় বিশ্বকাপের দু’‌টি ম্যাচেই গোল পেয়েছেন তিনি। তাই আপাতত সি আর সেভেনকে দাড়ি ছাড়া দেখার কোনো সম্ভাবনা নেই বললেই চলে।


আরো পড়ুন :
সর্বোচ্চ আন্তর্জাতিক গোল স্কোরারের তালিকায় দ্বিতীয় স্থানে রোনালদোচলমান রাশিয়া বিশ্বকাপে দলের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে হ্যাটিট্রিকসহ তিন গোল করেন পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। আজ ‘বি’ গ্রুপে দলের দ্বিতীয় ম্যাচে মরক্কের বিপক্ষে একটি গোল করেন রোনালদো। তার একমাত্র গোলে জয়ও পেয়েছে পর্তুগাল। টুর্নামেন্টে এখন পর্যন্ত দু’ম্যাচে মোট ৪টি গোল করলেন রোনালদো।

ফলে আন্তর্জাতিক অঙ্গনে জাতীয় দলের জার্সি গায়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের তালিকায় হাঙ্গেরির ফেরেন্সে পুসকাসকে পেছনে ফেলে দ্বিতীয়স্থানে উঠে এলেন রোনালদো। স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে পুসকাসকে স্পর্শ করেছিলেন রোনালদো। মরক্কোর বিপক্ষে গোল করে পুসকাসকে ছাড়িয়ে যান তিনি। ১৫২ ম্যাচে ৮৫ গোল হলো রোনালদোর। হাঙ্গেরির হয়ে ৮৫ ম্যাচে ৮৪ গোল করেছেন পুসকাস। এই তালিকায় সবার উপরে রয়েছেন ইরানের আলী দায়ি। ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেন দায়ী। এছাড়া প্রথম ম্যাচে হ্যাটট্রিক করে বহু রেকর্ডের মালিক হয়েছেন রোনালদো। পর্তুগালের প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েন তিনি। ২০০৬ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে নেমে এক গোল করেন রোনাল্ডো। পরের বিশ্বকাপেও ১টি গোল ছিল তার। ২০১৪ বিশ্বকাপের এক গোলের বেশি করতে পারেননি রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়।

আর এবার ২১তম বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে তিন গোল করে রেকর্ড করেন রোনালদো।টানা চার বিশ্বকাপে গোল করার রেকর্ড আরও আছে- জার্মানির উই সিলার,মিরোস্লাভ ক্লোসা ও ব্রাজিলের পেলের। এছাড়াও বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের রেকর্ডও গড়েছিলেন রোনালদো। ৩৩ বছর ১৩১ দিনে হ্যাটট্রিক করেন তিনি। আগের রেকর্ডটি ছিলো রব রেনসেনব্রিঙ্কের । ৩০ বছর ৩৩৫ দিনে ১৯৭৮ বিশ্বকাপে ইরানের বিপক্ষে হ্যাটট্রিক করে রেকর্ড গড়েন রব রেনসেনব্রিঙ্কে । আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল করা শীর্ষ পাঁচ খেলোয়াড় : খেলোয়াড় ম্যাচ গোলআলী দায়ি (ইরান) ১৪৯ ১০৯, ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল) ১৫২ ৮৫, ফেরেন্স পুসকাস (হাঙ্গেরি) ৮৯ ৮৪, কুনিশিগে কামামোতো (জাপান) ৮৪ ৮০, গডফ্রে চিতালু (জাম্বিয়া) ১১১ ৭৯।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল