১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জার্মানিকে যেভাবে বোকা বানানো হয়েছিল

জার্মানিকে যেভাবে বোকা বানানো হয়েছিল - ছবি : সংগৃহীত

লুজনিয়াকি স্টেডিয়ামের বাইরে গাছের নিচে ব্যস্ত জারেড বোর্গেত্তি। কিন্তু মেক্সিকান সমর্থকদের কারণে কথাই বলতে পারছিলেন না। পেছনে থেকে মেক্সিকান সমর্থকদের চিৎকার, চেঁচামেচি , উল্লাস ধ্বনি বারবার তাকে থামিয়ে দিতে বাধ্য হচ্ছিল। এরপর দেশের এই ফুটবল পাগলেদের উদ্দেশে অনুরোধ করলেন, ‘ভাই তোমাদের চিৎকারের জন্য তো টিভিতে লাইভ দিতে পারছি না।’ ওই অনুরোধ কী কানে তোলার সময় আছে ‘মেহিকো মেহিকো’ স্লোগানে মুখরিত করা উত্তর আমেরিকার দেশটির নাগরিকদের। তারাও যেচায় তাদের উল্লাসের দৃশ্য সরাসরি দেখানো হোক। যে অসাধ্য তারা সাধন করেছে সে আনন্দ উদযাপন করার সময় কী বোর্গত্তির অনুরোধ শোনান সময় আছে। শেষ পর্যন্ত ওই অবস্থার মধ্যেই টিভি প্রোগাম শুরু করলেন এই সাবেক মেক্সিকান স্ট্রাইকরা। একইসাথে ফাঁকে ফাঁকে ‘বোর্গত্তি বোর্গেত্তি বলে ডাকতে থাকা সমর্থকদের সাথে ছবি তোলার অনুরোধ রাখতে তাকে ছুটে আসতে হচ্ছিল পাশেই।

ওই সময়েই ইএসপিএন মেক্সিকোর উপস্থাপক জন অটক্লিপটের সহায়তায় কয়েকটি প্রশ্ন করার সুযোগ বোর্গেত্তিকে। পরশু তার সাথে কথা বলার আগেই কী অসাধারণ কাজই না করে ফেলেছে মেক্সিকো। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম জার্মানির বিপক্ষে জয় মেক্সিকোর। জারেড বোর্গত্তিও এই জয়কে ঐতিহাসিক বলে উল্লেখ করলেন। মেক্সিকোর পক্ষে কী এবার বিশ্বকাপ জেতা সম্ভব? বোর্গেত্তির উত্তর, কেন নয়।

‘এফ’ গ্রুপের এই জয়ে মেক্সিকোর এখন অনেকটা সহজ হলো নক আউট পর্বে যাওয়ার। অন্য দিকে অনিশ্চিত জার্মানি। দুই দলেরই পরের দুই খেলা বাকি দক্ষিণ কোরিয়া এবং সুইডেনের বিপক্ষে। বর্গেত্তির মতে,‘জয়টা এখন বেশ এগিয়ে নিলো মেক্সিকোকে। আশা করি, এই জয় অতীতের সব হতাশা কাটিয়ে এবার মেক্সিকানদের স্বপ্ন পূরণ করবে। এখন মেক্সিকোর ভালো সুযোগ তৈরি হলো দ্বিতীয় রাউন্ডে যাওয়ার।’

উল্লেখ্য দুইবারের বিশ্বকাপের আয়োজক মেক্সিকো এখনো বিশ্বচ্যাম্পিয়ন হতে পারেনি। অথচ ২০১২ সালের অলিম্পিক ফুটবলে স্বর্ণ জয়ী তারা। আরো যোগ করেন, বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে জয় এটা অনেক বড় ঘটনা আমদের জন্য। আমরা অতীতে কখনো হারাতে পারিনি জামার্নদের। ১-০ গোলের এই জয় মেক্সিকোর জন্য ব্রেকিং পয়েন্ট।’

গোলের জন্য তিনি পুরো কৃতিত্ব দিলেন হাভিয়ার হার্নান্দেজকে। বোর্গেত্তির মতে, তার উপস্থিতি দলের জন্য ছিল বাড়তি প্রেরনা। প্যারিস সেন্ট জার্মেইতে খেলা এই ফুটবলারের খেলা বুঝতেই পারেনি জার্মানরা। তার দ্রুত গতির পাসে বোকা বনে যায় প্রতিপক্ষরা। আর এই সুযোগেই গোল।

জানান, বিশ্বকাপের মতো বড় আসরে জার্মানির মতো দলের বিপক্ষে জয় মেক্সিকোর জন্য উড়ন্ত সূচনা। আমি অভিভূত ৩০ হাজার মেক্সিকান এসেছেন এই খেলা দেখতে। অবশ্য তিনি মনে করছেন না হারের ফলে সম্ভাবনা শেষ হয়ে গেছে জার্মানির। বললেন জার্মানদের সামনে এখনও রাস্তা তৈরি। এজন্য তাদের পরের দুই খেলায় জিততে হবে।

১৯৯৭ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত মেক্সিকো জাতীয় দলে খেলেছেন বোর্গেত্তি। জাতীয় দলের হয়ে ৮৯ ম্যাচে ৪৬ গোল করেছেন তিনি। ২০০৫ সালের ফিফা কনফেডারেশন কাপে তার তিন গোল ব্রাজিল ও জার্মানির বিপক্ষে। তার গোলেই ব্রাজিলকে ১-০তে হারিয়েছিল মেক্সিকো। ২০০২ বিশ্বকাপে তার হেডেই ইতালির বিপক্ষে লিড নিয়েছিল স্প্যানিশ ভাষাভাষী দেশটি। পরে অবশ্য ১-১-এ ড্র হয় খেলা।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল