২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এক ম্যাচেই রোনালদো-মেসি ভিন্ন সমীকরণ!

এক ম্যাচেই রোনালদো-মেসি ভিন্ন সমীকরণ! - ছবি : সংগৃহীত

আইসল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস করার পর আর্জেন্টিনার তারকা লিওনেল মেসির সঙ্গে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর তুলনা যেন আরো জোরেশোরে শুরু করেছেন ভক্তেরা।

মেসি যখন পেনাল্টিটি নেন তখন খেলায় ১-১ গোলে সমতা চলছিল। এতে গোল পেলে আর্জেন্টিনা এগিয়ে যেত, কিন্তু আইসল্যান্ডের গোলরক্ষক হানেস হালডর্সন সহজেই মেসির শটটি ঠেকিয়ে দেন। পুরো খেলায় মেসি মোট ১১টি শট নেন গোল লক্ষ্য করে, কিন্তু গোল হয় নি।

রোনাল্ডোর সাথে এ তুলনা আরো জোর পেয়েছে, কারণ তার আগের দিনই স্পেন-পর্তুগাল খেলায় দেখা গেছে, স্পেন তুলনামূলকভাবে শ্রেয়তর দল হলেও রোনালদো তিনটি গোল করে প্রায় একাই নিজের দেশকে জিতিয়ে আনেন।

রোনালদো ইতিমধ্যে তার দেশ পর্তুগালকে ইউরো ২০১৬-র শিরোপা জিতিয়েছেন। কিন্তু মেসির আর্জেন্টিনা এখনো বিশ্বকাপ বা লাতিন আমেরিকান কাপও জেতেনি।

পৃথিবীর বহু ফুটবল বিশ্লেষক মেসিকে 'এ যুগের শ্রেষ্ঠ' বা 'সর্বকালের সেরা' ফুটবলার ইত্যাদি নানা অভিধায় ভূষিত করেছেন। কিন্তু ক্লাব স্তরে বার্সেলোনাকে বহু সাফল্য এনে দিলেও, আন্তর্জাতিক ফুটবলে মেসির আর্জেন্টিনা শুধু অলিম্পিক ফুটবলে স্বর্ণপদক এবং অনুর্ধ-১৯ বিশ্বকাপ জিতেছে।

গত ২০১৪-র বিশ্বকাপে আর্জেন্টিনা ফাইনালে উঠেছিল, কিন্তু তারা জার্মানির কাছে ১-০ গোলে হেরে রানার্স-আপ হয়।

এবার বিশ্বকাপেও দেখা গেল, রোনাল্ডোর শট গোলকিপারের হাত থেকে ফসকে গিয়ে গোল হয়ে যাচ্ছে, আর মেসির শট উড়ে যাচ্ছে গোলপোস্টের বাইরে দিয়ে।

রোনালদো বিশ্বকাপের আগে গত ৪৪টি টুর্নামেন্ট ফ্রি-কিক থেকে গোল করতে পারেননি, কিন্তু বিশ্বকাপে ঠিকই জ্বলে উঠেছেন। লিওনেল মেসি তার ক্লাব এবং দেশের হয়ে নেয়া গত ৬টি পেনাল্টি কিকের মধ্যে তিনটি মিস করেছেন।

ইংলিশ ফুটবল বিশ্লেষক এবং সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রিও ফার্দিনান্দ বলেছেন, "সবাই অপেক্ষা করছিল মেসি কী করে দেখার জন্য । কিন্তু বলুন তো, এবার নিয়ে কতবার আমাদের বলতে হলো যে মেসির যা করার কথা তা তিনি করতে পারেননি?"

তবে তিনি বলেন, বিশ্বকাপে আগামী ম্যাচগুলোতে নিশ্চয়ই তাকে ভালো খেলতে দেখা যাবে।

মেসি পরে বলেন, পেনাল্টি মিস করাটা তাকে মর্মাহত করেছে। "গোলটা হলে সবকিছু বদলে যেত, আমরা এ্যাডভান্টেজ পেতাম। আমি কষ্ট পাচ্ছি, কারণ আমরা তিনটি পয়েন্ট পেলাম না। তবে আমরা দ্রুত এ আঘাত কাটিয়ে ওঠার চেষ্ট করবো। এখন আমাদের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচটির দিকে মন দিতে হবে।"

মেসি বলেন, আইসল্যান্ড যেভাবে খেলেছে তাতে কাজটা কঠিন হয়ে পড়েছিল। তারা ভালোভাবেই আমাদের ঠেকাতে পেরেছে।

অন্যদিকে রোনালদো স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করার পর এখন তার প্রশংসায় উচ্ছ্বসিত ফুটবলা বিশ্লেষকরা।

রিও ফার্দিনান্দ বলেছেন, শুক্রবার রাতটা ছিল রোনালদোর। তিনি একজন মহান খেলোয়াড় হয়ে ওঠার পথে অপ্রতিহত গতিতে এগিয়ে চলেছেন। বিশ্ব স্তরে তিনি যা করছেন তা অবিশ্বাস্য।

বাস্তবেই রোনালদো অনেক ম্যাচেই এটা দেখিয়েছেন যে তিনি যা করবেন সেটাই হবে শেষ কথা।

রিও ফার্দিনান্দ বলছেন, গ্রেট হয়ে ওঠার পথে রোনালদো যেভাবে এগিয়ে যাচ্ছেন তা মেসির ওপর চাপ বাড়িয়ে দিয়েছে।

রোনালদোর এখন আন্তর্জাতিক গোলের সংখ্যা ৮৪টি - যা পৃথিবীতে দ্বিতীয় সর্বোচ্চ। প্রথম স্থানে আছেন ইরানের দায়েই (১০৯টি), দ্বিতীয় স্থানে যৌথভাবে রোনালদো আর হাঙ্গেরির পুসকাস।

অনেকে এমনটাও বলছেন, রোনালদোর বয়স ৩৩ হলেও তিনি ফিটনেস ও ট্রেনিংয়ের ব্যাপারে এতটাই যত্নবান যে হয়তো আগামি বিশ্বকাপেও তিনি খেলতে পারবেন।

আরো পড়ুন :
ফুটবলারদের আজব বাতিক

ফুটবলারের অনেক রকম সংস্কার থাকে যা তারা প্রতি খেলার সময়ই পালন করে থাকেন। কোনো কোন ফুটবলার এটা স্বীকার করেন, তবে অনেকেই এ নিয়ে পালন করেন নীরবতা। তবে এটা এখন অনেকেই জেনে গেছেন যে বহু পেশাদার ফুটবলারেরই আছে বিচিত্র সব বাতিক ও কুসংস্কার, যা তারা নিষ্ঠার সাথে প্রতিটি ম্যাচেই পালন করে থাকেন।

এসব সংস্কারে আসলেই কোনো কাজ কাজ হয় কিনা - তা বলা নিশ্চয়ই খুবই মুশকিল। তবে ফুটবলাররা নিশ্চিত যে এগুলো গুরুত্বপূর্ণ, এতে কাজ দেয়।

খেলায় সৌভাগ্য এনে দেবে - এই আশায় পৃথিবীর সেরা ফুটবলাররা কী ধরণের বিচিত্র সব কাজ করেন - তা কিছু দেখে নিন এখানে।

খেলার আগে যা করবেন : একটি রুশ 'ক্লাসিক'
গেন্নারো গাত্তুসো ছিলেন ইতালি আর এসি মিলানের দুর্দান্ত মিডফিল্ডার। জার্মানিতে ২০০৬ সালের বিশ্বকাপে তার খেলা ইতালির শিরোপা জয়ের পেছনে বড় ভুমিকা রেখেছিল।

খেলার আগে গাত্তুসো করতেন এক বিচিত্র কাজ। তিনি ম্যাচ শুরু হবার আগে রুশ লেখক ফিওদর দস্তয়েভস্কির বই পড়তেন। দস্তয়েভস্কির 'ক্রাইম এ্যান্ড পানিশমেন্ট', 'দি ব্রাদার্স কারামাজভ' ও 'দি ইডিয়ট।'

তিনি কেন এটা করতেন তা স্পষ্ট নয়, কিন্তু এটা তার জন্য নিয়ম হয়ে গিয়েছিল।

তিনি ফিফাকে বলেছেন, তিনি নিজে খেলার সময় যে সব সংস্কার মেনে চলতেন - বিশ্বকাপে সেগুলো করা কঠিন।

"প্রতিদিন আমি সেই একই সোয়েটার পরে থাকতাম - যা আমি প্রথম দিন পরেছিলাম। আমি দরদর করে ঘামতাম, কিন্তু ওটা আমি গা থেকে খুলতেও পারতাম না। তাই আমার মেজাজ সব সময় খিঁচড়ে থাকত।"

"আমার মনে ছিল কুসংস্কারের বাসা। যেমন, চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে খেলার আগে আমি দেশে ফিরে যাবার জন্য ব্যাগ গুছিয়েছিলাম। আর এর পর থেকে প্রতিটি খেলার আগেই আমি এ কাজ করতে শুরু করলাম। কিছুতেই নিজেকে থামাতে পারছিলাম না। এটা চলেছিল টুর্নামেন্ট শেষ হওয়া পর্যন্ত।

সব সময় ডান পা
ব্রাজিলের উজ্জ্বলতম ফুটবল তারকাদের একজন রোনালদো। তিনি বিশ্বকাপ জিতেছেন, গোল্ডেন বল আর বর্ষসেরা খেলোয়াড়সহ বহু পুরস্কার পেয়েছেন।
তার সংস্কার ছিল: মাঠে ঢোকার সময় প্রথম ডান পা ফেলা।

অন্য আরো কিছু ফুটবলার এটা মেনে চলেন।

তাদের একজন ব্রাজিলিয়ান আরেক তারকা রবার্টো কার্লোস।

এমনকি আরেক রোনালদো - পর্তুগাল ও রেয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদো - তিনিও এক সাক্ষাতকারে স্বীকার করেছেন যে তিনিও এটা মেনে চলেন।

"অন্য অনেক খেলোয়াড়ের মতো আমারও কিছু কুসংস্কার আছে" - ২০১৬ সালে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, "এর একটা হলো প্রথম ডান পা ফেলে মাঠে ঢোকা।"

"আমি আরো কিছু রুটিন অনুসরণ করি। বিশেষ করে আগের ম্যাচে যেসব মানায় ভালো ফল হয়েছে - সেগুলো মেনে চলার চেষ্টা করি।"

জাদুর ব্যান্ডেজ
চিলির ফুটবলার হুয়ান কার্লোস পেরাল্টা বলেছিলেন, তার সংস্কার হচ্ছে ডান পায়ে ব্যান্ডেজ বেঁধে রাখা। এটা এই জন্য নয় যে আমি আহত হয়েছি। কিন্তু প্রথম যেদিন আমি পায়ে ব্যান্ডেজ বেঁধে খেলতে নেমেছিলাম - সেদিন জিতেছিলাম। তার পর থেকে আমি এটা করে আসছি।

তার দল কোলো কোলো-র আরেক খেলোয়াড় ইভান জামোরানোও ব্যান্ডেজ বেঁধে খেলতে নামতেন - তবে পায়ে নয়, ডান হাতে কব্জিতে।

জামোরানো হাতে চোট পাবার কারণে একদিন ব্যান্ডেজ বেঁধে মাঠে নেমেছিলেন, এবং সেদিন তিনি তিনটি গোল করেছিলেন। তার পর থেকেই এটা তার স্থায়ী বাতিকে পরিণত হয়।

মাঠে চিহ্ন দিয়ে রাখা
দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালের বিশ্বকাপ জেতা স্পেন ও রিয়াল মাদ্রিদের গোলকিপার ইকার কাসিয়াসও নানা রকমের কুসংস্কার মেনে চলেন।

তার নানা রকমের বাতিক এতই বেশি যে মারকা নামে একটি স্প্যানিশ ওয়েবসাইট একবার মন্তব্য করে, কাসিয়াস হচ্ছেন পৃথিবীর সবচেয়ে বেশি কুসংস্কারাচ্ছন্ন খেলোয়াড়দের অন্যতম।

"তিনি তার জার্সির হাত কেটে বাদ দেন, মোজা উল্টা করে পরেন, আর প্রতি খেলার আগে তিনি গোল লাইন পর্যন্ত তার এলাকায় বাঁ পা দিয়ে দাগ টেনে চিহ্নিত করে রাখেন।"

"তা ছাড়া তার দল যখনই গোল করে, তখন তিনি গোল মুখে ফিরে এসে ছোট একটা লাফ দেন এবং বাঁ হাত দিয়ে গোল পোস্ট স্পর্শ করেন।

'মুড আনার জন্য' প্রতিবার একই গান শোনা
নিজের মাঠে ফ্রান্স বিশ্বকাপ জিতেছিল ১৯৯৮ সালে। ওই দলে ছিলেন লরাঁ ব্লাঁ, জিনেদিন জিদান, ফ্যাবিয়ান বার্থেজ-এর মতো তারকারা।

এই দলেরও সৌভাগ্যের পেছনে কিছু সংস্কারের ভুমিকা ছিল, এমনই মনে করতেন তাদের অনেকে।

তার একটা হলো - চেঞ্জিং রুমে এই দলের খেলোয়াড়রা একটি মাত্র গান বাজাতেন। সেটা হলো গ্লোরিয়া গেনরের 'আই উইল সারভাইভ'।

পরেই গানটি বিশ্বকাপজয়ী ফেঞ্চ দলের প্রতীকী গানে পরিণত হয়।

শুধু ফরাসি ড্রেসিংরুমে নয়, টিম বাসে এবং ট্রেনিংএর সময়ও এটা বাজানো হতো।

নীল অন্তর্বাস
এটা একটা খুবই সাধারণ সংস্কার। কলম্বিয়ার গোলকিপার ছিলেন রেনে হিগুইতা। তিনি প্রত্যেক খেলায় পরতেন নীল আন্ডারওয়্যার।

এর কারণ ব্যাখ্যা করে তিনি ফিফার ওয়েবসাইটে একবার বলেছিলেন, ১৯৮০র দশকের শেষ দিকে তাদের দল এটলেটিকো নাসিওনাল যাতে মিলোনারিওসের বিরুদ্ধে জিততে পারে - সে জন্য আমরা এক মহিলা গণকের কাছে গিয়েছিলাম - যিনি ভাগ্যে কি আছে বলতে পারেন।

তিনি বললেন, "আমাদের ওপর অভিশাপ লেগেছে। তিনি একটি বেল্ট এবং সব খেলোয়াড়ের পরার জন্য নীল আন্ডারওয়্যার পাঠালেন।"

"এর পরই সব ঠিক হয়ে গেল । আমরা কাপও জিতেছিলাম ।"

মারিও গোমেজ ছিলেন দারুণ গোলস্কোরার। তিনি স্টুটগার্ট, বায়ার্ন মিউনিখ, ফিওরেন্টিনা, আর বেসিকটাসের হয়ে খেলেছেন। চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন।

তাকে বলা হয় জার্মান ফুটবলের 'সুপার মারিও'।

তবে তার অভ্যাস যে শুধু গোল করার ক্ষেত্রেই তা নয়। ফিফার ওয়েবসাইট অনুযায়ী, খেলোয়াড়দের চেঞ্জিং রুমে তিনি সবসময়ই প্রস্রাব করার জন্য বাঁ দিকের একেবারে শেষ ইউরিনালটি ব্যবহার করেন।

সাবেক আর্জেন্টাইন গোলরক্ষক সেরজিও গয়কোচিয়া হলেন আরেক ফুটবল তারকা - যার টয়লেট 'বাতিক' রয়েছে।

ইতালিতে ১৯৯০ বিশ্বকাপে যুগোশ্লাভিয়ার বিরুদ্ধে ম্যাচে পেনাল্টির আগে তার বাথরুমে যাবার দরকার হয়েছিল, কারণ তিনি প্রচুর পানীয় খেয়েছিলেন। গয়কোচিয়া বলছিলেন, কিন্তু তার টয়লেটে যাবার সময় সময় ছিল না। তাই তিনি মাঠের মধ্যেই প্রস্রাব করেছিলেন।

এর পর আর্জেন্টিনা পেনাল্টিতে ম্যাচটি জিতে গেল। এর পর সেমিফাইনালে আর্জেন্টিনার খেলা ছিল ইতালির বিরুদ্ধে, এবং সে খেলাও পেনাণ্টিতে চলে গেল। তখন গয়কোচিয়া করলেন ঠিক সেটাই - যা তিনি আগের ম্যাচে করেছিলেন।

তিনি আবার মাঠের মধ্যে প্রস্রাব করলেন।

পেনাল্টিতে আবার আর্জেন্টিনাই জিতেছিল। গয়কোচিয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি এমনভাবে কাজটা করতেন যে কেউ তা বুঝতে পারতো না।

টেপ প্যাঁচানো মোজা পরেন টেরি
ইংলিশ ডিফেন্ডার জন টেরি ইংল্যান্ডের হয়ে কোন ট্রফি জেতেন নি। তবে তার ক্লাব চেলসির হয়ে তিনি প্রিমিয়ার লিগ, এফএ কাপ, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ - সবই জিতেছেন।

"আমি সব সময়ই টিম বাসে নির্দিষ্ট একটি সিটে বসি। আমার প্রতিটি মোজার চারদিকে তিনটি পাক দিয়ে টেপ লাগাই। আমি স্টেডিয়ামে যাবার পথে একটি নির্দিষ্ট সিডিই বাজিয়ে গান শোনেন। খেলার আগে স্ট্যামফোর্ড ব্রিজে এসে একই জায়গায় তার গাড়ি পার্ক করেন।

এর পর আরো আছে।

টেরিও খেলার দিন চেলসির চেঞ্জিং রুমে একই ইউরিনাল ব্যবহার করতেন। তবে সেটা মারিও গোমেজের মতো বাঁ দিকেরটা নয়, ডান দিকে একেবার শেষ মাথার ইউরিনাল।

সবার শেষে বেরুতেন ববি মুর
ইংলিশ ফুটবল কিংবদন্তী ববি মুর চাইতেন সবার শেষে চেঞ্জিং রুম থেকে বের হতে।

কারণ তিনি তার শর্টস পরতেন সবার শেষে - যাতে ভাঁজ পড়ে না যায়।

আরেক ইংলিশ খেলোয়াড় পল ইন্স-ও ড্রেসিংরুম থেকে বেরুতেন সবার শেষে। তিনি বেরিয়েই মাঠের দিকে দৌড় দিতেন এবং তার মধ্যেই তিনি গায়ে জার্সিটি পরতেন। একবার ২০০৯ সালে আর্সেনালের হয়ে লিগে খেলার সময় তাকে উইলিয়াম গালাসের বদলি হিসেবে নামানো হয়েছিল।

কিন্তু তিনি মাঠে ঢোকেন দু'মিনিট পর। তার ফলে দ্বিতীয়ার্ধের প্রথম দুই মিনিট আর্সেনালকে ৯ জন নিয়ে খেলতে হয়েছিল।

শটের 'অপচয়' করতেন না লিনেকার
ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছেন স্ট্রাইকার গ্যারি লিনেকার। তিনি ওয়ার্ম-আপের সময় গোলে শট নিতেন না। কারণ তার ধারণা ছিল, এতে আসল খেলার সময় তার গোল করার সম্ভাবনা কমে যাবে।

একই বাতিক ছিল মেক্সিকো আর রেয়াল মাদ্রিদের কিংবদন্তী হুগো সানচেজের। তিনিও ওয়ার্ম-আপে গোলে শট নিতে চাইতেন না। কারণ তিনি মনে করতেন, এতে শটের 'অপচয়' হবে।

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল