১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিতর্কিত জয়ে শুভ সূচনা ফ্রান্সের

বিতর্কিত জয়ে শুভ সূচনা ফ্রান্সের - ছবি : সংগৃহীত

বিতর্কিত জয় দিয়ই বিশ্বকাপ মিশন শুরু করল শিরোপাপ্রত্যাশী ফ্রান্স। আসরের অন্যতম ফেভারিত দলটিকে জিততে হয়েছে ঘাম ঝরিয়েই। সেইসাথে বিতর্কও ছিল। অ্যান্তোনিও গ্রিজম্যান ও পল পগবার গোলে ফ্রান্স জিতেছে ২-১ ব্যবধানে।
আতোয়াঁ গ্রিজমান-কিলিয়ান এমবাপেতে গড়া বিশ্বকাপের এবারের আসরে অন্যতম ফেভারিট দল ফ্রান্স। শনিবার অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে দিদিয়ে দেশমের শিষ্যরা। ফ্রান্সের হয়ে গোল পেয়েছেন গ্রিজমান ও পল পবগা। অন্যদিকে অস্ট্রেলিয়ার একমাত্র গোলটি করেছেন মিলে জেদিনাক। এদিন কাজানে ‘সি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশ সময় বিকাল ৪টায় মুখোমুখি হয়েছিল দুই দল।

শনিবার ভিআর প্রযুক্তিতে প্রথম পেনাল্টিটি পায় ফ্রান্স। ম্যাচের ৫৫ মিনিটে ডি-বক্সের ভেতর আতোয়াঁ গ্রিজমানকে অবৈধ ট্যাকেল করেন অস্ট্রেলিয়ার ডিফেন্ডার জশ রিসডন। ভিআর (VAR) প্রযুক্তি ব্যবহার করে ফাউলের বাঁশি বাজান রেফারি। আর স্পটকিক থেকে গোল করতে মোটেও ভুল করেননি আথলেতিকো মাদ্রিদের তারকা গ্রিজমান। তবে এই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ফরাসিরা। মাত্র ১৮৭ সেকেন্ড পরই পেনাল্টি পায় অস্ট্রেলিয়া। স্পটকিক থেকে গোল করে অস্ট্রেলিয়াকে সমতায় ফেরান মিলে জেদিনাক। দলের হয়ে এটি তার ১৯তম গোল। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম সময়ের ব্যবধানে দুই দলে পেনাল্টি পাওয়ার ঘটনা এটি।

আরো পড়ুন :
২০২৬ বিশ্বকাপের স্বত্ব নিয়ে ম্যারাডোনার অসন্তুষ্টি

২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে মেক্সিকো, কানাডা ও যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার সদস্যভুক্ত দেশগুলো। কিন্তু আয়োজক হিসেবে কোনভাবেই এই তিন দেশকে সমর্থন করতে পারছেন না আর্জেন্টাইন কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা। দেশগুলোর সাফল্যের অভাব ও ক্রীড়ার প্রতি অনুরাগের ঘাটতি রয়েছে বলেই মনে করেন এই ফুটবল লিজেন্ড।]
গত বুধবার বিশ্বকাপের ২১তম আসর শুরু হওয়ার একদিন আগে ফিফা ২০২৬ সালের আয়োজক দেশের নাম ঘোষণা করে। এই আসরেই প্রথমবারের মতো বিশ্বকাপে ৪৮টি দেশ অংশ নিতে যাচ্ছে। উত্তর আমেরিকার দেশগুলোতে ভাগাভাগি করে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৬০টি ও কানাডা ও মেক্সিকোতে ১০টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।]

এই নিয়ে প্রথম দেশ হিসেবে তৃতীয়বারের মতো মেক্সিকোতে বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। কিন্তু ম্যারাডোনা মনে করেন বিশ্বকাপে মেক্সিকোর ফলাফল মোটেই সন্তোসজনক নয়। টানা ছয়টি টুর্নামেন্টে মেক্সিকানরা শেষ ১৬ থেকে বিদায় নিয়েছে। ম্যারাডোনা বলেন, আমি এটা মোটেই পছন্দ করছি না। মেক্সিকোর এটা প্রাপ্য নয়।
১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপেই ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা বিশ্বকাপ জয় করেছিল।


আরো সংবাদ



premium cement