২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গোল করেই থুতনি চাপড়ালেন, মেসিকে কটাক্ষ!

গোল করেই থুতনি চাপড়ালেন, মেসিকে কটাক্ষ! - সংগৃহীত

ক্রিশ্চিয়ানো রোনালদো মানেই রেকর্ডের পর রেকর্ড। অলৌকিক সব গোল বেরোয় তার পা থেকে। চাপে পড়লেই কথা বলে রোনালদোর পা। শুক্রবার রাতেও সেটাই দেখা গেল।

বিশ্বকাপের ইতিহাসেও অন্যতম সেরা ম্যাচ হিসেবে হয়তো জায়গা করে নিলো পর্তুগাল-স্পেন ম্যাচ। পেন্ডুলামের মতো দু’ প্রান্তে ম্যাচটা দুলল। পেনাল্টি থেকে রোনালদো প্রথমে এগিয়ে দেন পর্তুগালকে। দিয়েগো কোস্তা সমতা ফেরান। বিরতির ঠিক আগে রোনালেদোর বাঁ পায়ের শট আবারো এগিয়ে দেয় পর্তুগিজদের। বিরতির ঠিক পরেই কোস্তা আবার সমতা ফিরিয়ে আনেন। তার পরেই নাচো ফার্নান্দেজের শট এগিয়ে দেয় স্পেনকে। যে মুহূর্তে মনে হচ্ছে ম্যাচটা স্পেনের ক্যাম্পে ঢুকে পড়েছে, ঠিক তখনই এক হ্যাঁচকায় ম্যাচটা বের করে নিলেন রোনালদো

খেলা শেষ হওয়ার মিনিট তিনেক আগে রোনালদোর অবিশ্বাস্য ফ্রি কিকে স্পেনের জালে জড়িয়ে দেন তিনি। হেরে যাওয়া ম্যাচে সমতা ফিরিয়ে আনে পর্তুগাল। বিশ্বকাপের ইতিহাসে ৫১ নম্বর হ্যাটট্রিক করলেন সিআর সেভেন। রোনাল্ডো করে ফেললেন তার কেরিয়ারের ৫০ তম হ্যাটট্রিকটি।

নিন্দুকরা বলছেন, তার প্রবলতম প্রতিপক্ষ লিওনেল মেসিকে মাঠে নেমেই চাপে ফেলে দিলেন পর্তুগিজ-তারকা। শনিবার মেসি মাঠে নামছেন। তার আগেই রোনালদোর হ্যাটট্রিক কি চাপে ফেলে দিল মেসিকে?

স্পেনের বিরুদ্ধে প্রথম গোলের পরে রোনাল্ডো যেভাবে উদযাপন করলেন তাতে কিন্তু সবাই প্রশ্ন তুলছেন, রোনালদো নিজের চিবুকে বার কয়েক আঘাত করে কী বোঝাতে চাইলেন?

কেউ বলছেন, পেনাল্টি থেকে দাভিদ দ্য খেয়াকে বোকা বানিয়ে গোল করার পরে রোনালদো আসলে ‘আওয়াজ’ দিলেন স্পেনের বিশ্বখ্যাত গোলকিপার দ্য খেয়াকে। পেনাল্টি মারার অব্যবহিত আগে পেনাল্টি স্পটে বসানো বলের সামনে গিয়ে দাঁড়িয়েছিলেন দ্য খেয়া। দ্য খেয়াকে উলটো দিকে ফেলে দিয়ে রোনালদো বল জড়ান জালে। তার পরেই ওইরকম সেলিব্রেশন। দ্য খেয়াও দাড়ি রখেন। চিবুকে আঘাত করে আসলে রোনালদো বোঝাতে চাইলেন দাঁড়িওয়ালা দ্য খেয়াকে, ‘‘কেমন বোকা বানালাম বলো তো!’’

আবার অনেকে বলছেন, আসলে তো মেসিকেই কড়া বার্তা দিয়ে রোনালদো জানিয়ে দিলেন, আমিই GOAT। এর অর্থ হলো, গ্রেটেস্ট অফ অল টাইম। অর্থাৎ সবর্কালের সেরা আমিই। মেসি নন। পর্তুগিজ তারকাই সেরার সেরা। দ্য খেয়াকে বোকা বানিয়ে এটাও হয়তো বুঝিয়ে দিলেন রোনালদো। সেই সঙ্গে মেসির উপরে বাড়িয়ে দিলেন পাহাড়প্রমাণ চাপ।

আরো পড়ুন :

স্পেনের জয় রুখে দিলো পর্তুগাল
রোনালদোর দুর্দান্ত হ্যাট্টিকে বিশ্বকাপ ফুটবলে গতকালের তৃতীয় ও শেষ ম্যাচে স্পেনের নিশ্চিত জয় রুখে দিলো পর্তুগাল। ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত ৩-২ গোল পিছিয়ে ছিলো পর্তুগাল। ৮৮ মিনিটে ফ্রি-কিক থেকে বাঁকানো কোনাকুনি শটে গোল করে পর্তুগালকে নিশ্চিত হার থেকে রক্ষা করেন রোনালদো। শেষ পর্যন্ত ম্যাচটি ৩-৩ সমতায় শেষ হয়।
মস্কোর সোচি স্টেডিয়ামে ম্যাচের ৪ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। পেনাল্টি থেকে গোল করেন দলের সেরা খেলোয়াড় ও অধিনায়ক রোনালদো। ২৪ মিনিটে গোল পরিশোধ করে স্পেন। ডিয়াগো কস্তার গোলে ম্যাচে ফিরে স্প্যানিশরা।

তবে প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষ হবার এক মিনিট আগে আবারো লিড নেয় পর্তুগাল। এবারও গোলদাতার নাম রোনালদো। তাই ২-১ গোলে এগিয়ে ম্যাচের বিরতিতে যায় পর্তুগাল।

পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করলেও, দ্বিতীয়বারের মতো ম্যাচে সমতা আনতে খুব বেশি সময়ক্ষেপণ করেনি স্পেন। ৫৫ মিনিটে আবারো স্পেনকে ম্যাচে ফেরান কস্তা। এতে ম্যাচে ২-২ সমতা আনে স্পেন।
সমতা পেয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠে স্পেন। তাই ৪ মিনিট পরই নাচোর গোলে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় তারা। ৩-২ গোলে এগিয়ে ম্যাচ জয়ের পথেই ছিলো স্পেন। কিন্তু ৮৮ মিনিটে স্প্যানিশদের আশা ভঙ্গ করেন রোনালদো।

ফ্রি-কিক থেকে ডান-পায়ের দুর্দান্ত শটে স্পেনের গোলরক্ষককে বোকা বানিয়ে গোল আদায় করে ম্যাচে সমতা আনার পাশাপাশি নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। শেষ পর্যন্ত ৩-৩ সমতায় শেষ হয় ম্যাচটি। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে হ্যাটিট্রিক করেন রোনালদো। ৩৩ বছর ১৩১ দিনে হ্যাটট্রিক করেন তিনি।

‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ২০ জুন মরক্কোর বিপক্ষে খেলবে পর্তুগাল। একই দিন ইরানের বিপক্ষে মাঠ নামবে স্পেন। গতকাল এই গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ইরান ১-০ গোলে হারায় মরক্কোকে।

 


আরো সংবাদ



premium cement