২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রতিশোধ নিতে মরিয়া নেইমার

প্রতিশোধ নিতে মরিয়া নেইমার - সংগৃহীত

নিজেদের মাঠে গত ফুটবল বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হেরেছিলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গতকাল থেকে শুরু হওয়া বিশ্বকাপের ২১তম আসরে জার্মানিকে প্রতিপক্ষ হিসেবে পেলে মধুর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়ে রাখলেন ব্রাজিলের অধিনায়ক নেইমার। তিনি বলেন, ‘এ বার আসরে জার্মানিকে সামনে পেলে আমরা জিততে চাই। যদি জার্মানিকে হারাতে পারি তবে সেটা হবে সবচেয়ে বড় প্রতিশোধ এবং ব্রাজিলের জন্য সবচেয়ে আনন্দের দিন।’

ব্রাজিলের ফুটবল কালো দাগ ২০১৪ সালের ৮ জুলাই। গত বিশ্বকাপে বেলো হরিজন্তে অনুষ্ঠিত সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ হারের লজ্জা বরণ করে। ঐ হারের লজ্জা এখনও বিদ্যমান। রাশিয়ায় চলমান বিশ্বকাপেও অতীতের স্মৃতি ফিরে এলো। বিষাক্ত ঐ হারকে এখন কিভাবে দেখছে ব্রাজিল? এমন প্রশ্নের উত্তরে ব্রাজিলের সেরা তারকা নেইমার বলেন, ‘বেলো হরিজন্তের সেই হার আমরা এখনো ভুলতে পারিনি। আমাদের দেশের ফুটবলে লজ্জার একটি দিন। সেই কালো দিন মুছতে ফেলতে আমরা প্রস্তুত। যদি এবার জার্মানিকে সামনে পেয়ে যাই, তাদের সাথে ঐ হারের হিসাব-নিকাশ চুকিয়ে ফেলবো। আমি একবার তাদের বিপক্ষে খেলতে চাই। এবার হলে খুব ভালো হবে এবং ফল অন্যরকম হবে।’

গত বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে কলম্বিয়ার বিপক্ষে পিঠের চোটে পড়েন নেইমার। তাই জার্মানির বিপক্ষে সেমিফাইনালের লড়াইয়ে খেলতে পারেননি তিনি। তবে ঐ ম্যাচে তার উপস্থিতি থাকলে ব্রাজিলকে এমন হার বরণ করতে হতো না বলে জানান নেইমার, ‘সে দিন আমি মাঠে থাকলে এমন হার ব্রাজিলকে বরণ করতে হতো না। ফলাফল অন্য রকম হতো।’

পঞ্চম ও শেষবারের মতো ২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল। ব্রাজিল। ষষ্ঠবারের মত বিশ্বকাপ জয়ের জন্য রাশিয়ার সোচিতে বেসক্যাম্প করেছে তারা। চলমান বিশ্বকাপে দল ভালো করবে বলে জানিয়ে দিলেন নেইমার, ‘আগের চেয়ে এবার আমাদের দল অনেক বেশি শক্তিশালী। আমরা এবার ভালো ফল করবো। সেই লক্ষ্য নিয়েই রাশিয়ায় এসেছি। আমরা দল হিসেবে খেলবে সাফল্য পেতে মরিয়া হয়ে আছি।’
‘ই’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্ট রিকা ও সার্বিয়া। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ব্রাজিল।

আরো পড়ুন :
বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু রাশিয়ার
বড় জয় দিয়ে নিজেদের মাঠে বিশ্বকাপে যাত্রা শুরু করলো রাশিয়া। বৃহস্পতিবার ২১তম বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়া ৫-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে সৌদি আরবকে। দলের পক্ষে ডেনিস চেরিশেভ ২টি, ইউরি গাজিন্সকাই-আরটেম দিজিউবা ও আলেক্সান্ডার গোলেভিন ১টি করে গোল করেন।
মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ৩০ মিনিটের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখী হয় স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। নিজেদের মাঠের সুবিধা নিয়ে শুরু থেকেই সৌদি আরবকে চাপে রাখে রাশিয়া। ৪-২-৩-১ ফরম্যাটে দ্রুতই গোল আদায় করে নেয় স্বাগতিকরা।

১২ মিনিটে বাঁ-প্রান্ত দিয়ে গলোভিনের ক্রস থেকে হেডের সহায়তায় গোল করেন গাজিন্সকাই। রাশিয়ার জার্সি গায়ে সপ্তম ম্যাচে নিজের প্রথম গোল করেন ২৮ বছর বয়সী এই মিডফিল্ডার। প্রথম গোলের পর খেলোয়াড়দের উৎসাহ দিতে আরও বেশি জোড়ালো কন্ঠে চিৎকার করতে থাকেন রাশিয়ার ফুটবলপ্রেমিরা। এমন অবস্থায় বেশ কিছু মুহুর্মুহু আক্রমণ দিয়ে সৌদি আরবের মনোবল ভেঙ্গে দেন রাশিয়ার খেলোয়াড়রা।

প্রথমার্ধের খেলা শেষ হবার ২মিনিট আগে ব্যবধান দ্বিগুণ করেন চেরিশভ রোমান জবনিন বক্সের সামনে থেকে বাঁ-প্রান্ত দিয়ে বল যোগান দেন চেরিশভকে। সৌদি আরবের দুই ডিফেন্ডারকে পরাস্ত করে বাঁ পায়ের জোরালো শটে বলকে প্রতিপক্ষের জালে প্রবেশ করেন চেরিশভ। গাজিন্সকাই’র মত চেরিশভেরও এটি ছিলো রাশিয়ার হয়ে প্রথম গোল। জাতীয় দলের হয়ে ১১টি ম্যাচ খেলেছেন এই উইঙ্গার। এই গোলের মাধ্যমে ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় রাশিয়া।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় রাশিয়া। তাই নিজেদের ঘর সামলাতে ব্যস্ত হয়ে পড়ে তারা। তবে ৬৫ মিনিটে ম্যাচের সেরা সুযোগ পেয়েছিল সৌদি আরব। কিন্তু সেটি কাজে লাগাতে পারেননি সৌদি আরবের স্ট্রাইকার মোহাম্মেদ আল-সালাবি।
তবে ৭১ মিনিটে গোল করে রাশিয়াকে ৩-০ গোলের লিড দেন দিজিউবা। ৩-০ গোলে এগিয়ে গিয়ে ম্যাচ জয়ের প্রহর গুণছিল রাশিয়া। ম্যাচের নির্ধারিত সময়ও শেষ হয়ে ইনজুরি সময়ে চলছে ম্যাচ। ঠিক তখুনি ইনজুরি সময়ের প্রথম মিনিটে দিজিউবার যোগান দেয়া বলে হেডে গোল করেন চেরিশভ। ম্যাচে এটি তার দ্বিতীয় গোল ছিল।

চেরিশভের গোলের রেশ কাটতে না কাটতে চতুর্থ মিনিটে ফ্রি-কিক থেকে ম্যাচে প্রথমবারের মত গোল করেন প্রথম গোলের যোগানদাতা গলোভিন। ফলে শেষ পর্যন্ত ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া। বিশ্বকাপ আসরে নিজেদের ৬৩তম ম্যাচে ৩৯তম জয় পেল রাশিয়া।
‘এ’ গ্রুপের ম্যাচে আগামী ১৯ জুন মিসরের মুখোমুখী হবে রাশিয়া। পরের দিন, অর্থাৎ ২০ জুন উরুগুয়ের বিপক্ষে এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে সৌদি আরব।

 


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল