২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণের জন্য আল্লাহকে ধন্যবাদ : সালাহ

সালাহ, বিশ্বকাপ, ফুটবল
মোহাম্মদ সালাহ - সংগৃহীত

অনেক জল্পনা-কল্পনার পর বিশ্বকাপের মঞ্চ কাঁপাতে রাশিয়ায় পা রেখেছেন মিসরের রাজপুত্র মোহাম্মদ সালাহ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দুঃস্বপ্নের পর তার বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেঙে যেতে বসেছিল। কিন্তু আত্মবিশ্বাসী সালাহ নিজেকে দ্রুতই সামলে নিয়েছেন। তার ফলাফল, এখন রাশিয়ায় তিনি। তাকে রাশিয়ায় দেখে ভক্তরা আবার উজ্জীবিত হয়েছেন। আর সালাহ? তিনি ধন্যবাদ জানিয়েছেন মহান আল্লাহকে। এক সাক্ষাৎকারে তিনি এভাবেই মনের কথা জানান।

প্রশ্ন : রাশিয়ায় জীবনের প্রথম বিশ্বকাপে খেলতে নামার আগে আপনি কতটা উত্তেজিত?
সালাহ : সত্যি বলতে কী, বিশ্বকাপে খেলার জন্য আমি রীতিমতো ছটফট করছি। প্রত্যেক ফুটবলারেরই স্বপ্ন থাকে বিশ্বকাপে খেলার। ১৯৯০ সালের পর আবার আমাদের দেশ বিশ্বকাপের মূলপর্বে খেলছে। মিসরকে মূলপর্বে তুলতে পারায় আমরা সবাই দারুণ খুশি।

প্রশ্ন: মিসর এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের মূলপর্বে খেলছে। এর আগে যে দু’বার মূলপর্বে খেলেছে, সেই দু’বারই ((১৯৩৪ এবং ১৯৯০) বিশ্বকাপের সংগঠক ছিল ইতালি। কিন্তু মজার ব্যাপার হল, এবার রাশিয়ায় ইতালিই নেই!

সালাহ : হ্যাঁ, ইতালির সমর্থকদের কাছে সত্যি এটা খুবই দুঃখের বিষয়। ইতালি হলো বিশ্ব ফুটবলের অন্যতম শক্তি। চিলি এবং হল্যান্ডের সমর্থকদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে, আমাদের সমর্থকরা আপ্রাণ চেষ্টা করবেন বিশ্বকাপের আসর মাতিয়ে দিতে। বুঝতেই পারছেন, দীর্ঘ ২৮ বছর পর আমরা আবার বিশ্বকাপের মূলপর্বে খেলছি বলে এখন থেকেই সমর্থকরা আনন্দে গা ভসিয়েছেন।

প্রশ্ন : চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সেই দুর্ভাগ্যজনক ঘটনার পর গুরুতর চোট পেয়ে আপনাকে মাঠ ছাড়তে হয়েছিল। এরপরই জল্পনা শুরু হয়েছিল যে আপনি বিশ্বকাপে নাও খেলতে পারেন।

সালাহ: হ্যাঁ, ঘটনাটি ছিল অত্যন্ত দুর্ভাগ্যজনক। কিন্তু আশার বিষয় হলো, বিশ্বকাপে খেলার জন্য আমি রাশিয়ায় পৌঁছে গিয়েছি। মূলপর্বে ওঠার পর আমি খেলতে না পারলে সেটা অত্যন্ত হতাশার বিষয় হতো। আল্লাহকে ধন্যবাদ, উনি আমাকে বিশ্বকাপে খেলার সুযোগ দিয়েছেন। আমার স্বপ্ন পূরণের সুযোগ করে দিয়েছেন।

প্রশ্ন : সংগঠক রাশিয়া, সৌদি আরব এবং উরুগুয়ের সাথে একই গ্রুপে রয়েছে মিসর। পরের রাউন্ডে যাওয়ার বিষয়ে আপনি কতটা আশাবাদী?

সালাহ: নক-আউট পর্বে কোয়ালিফাই করার কথা বেশি না ভেবে আমাদের উচিত নিজেদের সেরাটা মেলে ধরার দিকে নজর দেয়া। আমাদের প্রস্তুতি ভালোই হয়েছে। এখন গ্রুপের তিনটি ম্যাচে পরিকল্পনামাফিক সব কিছু উজাড় করে দিতে হবে। আর সেটাই যদি হয়, তাহলে ফল আপনা থেকেই আসবে। তবে, বিশ্বকাপে খেলাটা আনন্দের সঙ্গে উপভোগ করাও সমান গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : আপনাদের প্রথম ম্যাচই উরুগুয়ের বিরুদ্ধে। যারা টুর্নামেন্টে বহু দূর পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে।

সালাহ : উরুগুয়ে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন। ২০১০ সালের বিশ্বকাপে ওরা সেমি ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল। ওদের দলে লুই সুয়ারেজ, এডিনসন কাভানির মতো প্লেয়ার রয়েছে। উরুগুয়ের খেলা দেখে যতটুকু বুঝেছি, ওদের কোনোমতে খালি জায়গা ছেড়ে দেয়া চলবে না। হাড্ডাহাড্ডি লড়াইয়ের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। আমরা যদি গোল করে দিতে পারি, তাহলে ওদের পক্ষে কিন্তু আমাদের রক্ষণ ভেঙে গোল শোধ করা সহজ হবে না।

প্রশ্ন: চূড়ান্ত কোয়ালিফাইং গ্রুপে আপনাদের প্রতিপক্ষ ছিল ঘানা। বিশ্বকাপে খেলার প্রশ্নে ওরা কিন্তু ফেবারিট ছিল!

সালাহ : ঘরের মাঠে ওদের হারানোর জন্য আমরা দারুণ লড়েছিলাম। আর অ্যাওয়ে ম্যাচে ড্র করেছিলাম। সেই কারণেই গ্রুপ শীর্ষে থেকে রাশিয়ায় খেলায় ছাড়পত্র আদায় করতে পেরেছিলাম। আমাদের গ্রুপে ছিল উগান্ডা এবং কঙ্গো। আমরা একমাত্র উগান্ডার কাছেই হেরেছিলাম।

প্রশ্ন: বলা হচ্ছে, এবারের বিশ্বকাপে যে সব ফুটবল তারকার দিকে নজর রয়েছে, সেই তালিকায় লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার এবং আন্দ্রে ইনিয়েস্তার সাথে রয়েছে আপনার নামও।

সালাহ : এই সব ফুটবলারই কিংবদন্তি। আন্তর্জাতিক সাফল্য এবং তারকা হওয়ার বিচারে আমি এখনও সেই পর্যায়ে পৌঁছাতে পারিনি। আল্লাহর কৃপায়, ইউরোপের পেশাদারি ফুটবল দুনিয়ায় আমার অভিযান শুরু হয়েছে। আগামী কয়েক বছর ধরে আমি মাঠে নিজের ধারাবাহিকতা ধরে রাখতে চাই। কিন্তু, এই তারকারা নিজেদের সর্বকালের সেরার পর্যায়ে নিয়ে গিয়েছেন। মেসি, রোনালদো, নেইমাররা বিশ্বকাপ জেতার জন্য আপ্রাণ চেষ্টা চালাবে। আর ইনিয়েস্তা চাইবে ২০১০ সালের সাফল্যের পুনরাবৃত্তি ঘটানোর। দয়া করে এই তারকাদের সাথে আমাকে একই তালিকায় রাখবেন না!

 

আরো পড়ুন : রাশিয়ায় পৌঁছালেন হাস্যজ্জল সালাহ

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইনজুরিতে পড়লেও বিশ্বকাপে মিসর জাতীয় দলে সুযোগ পান মোহাম্মদ সালাহ। তবে তার খেলা নিয়ে গুঞ্জন এখনও সর্বত্র। কিন্তু এসবের মাঝে দলের সাথে রাশিয়ায় পৌঁছালেন সালাহ। বিমানে চড়ে রাশিয়া যাওয়ার সময়ের ছবি সামাজিক মাধ্যম টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট করেছেন তিনি। ছবিতে দলের অন্যান্য সতীর্থদের সাথে হাসিমুখেই দেখা গিয়েছে সালাহকে।

২৮ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত পর্বে মিসর। তাই এবারের বিশ্বকাপ নিয়ে মিশরের স্বপ্ন অনেক বড়। সাথে যোগ হয়েছে সদ্যই পার করে আসা সালাহ’র দুর্দান্ত পারফরমেন্সের মৌসুম। ইংলিশ লিগে লিভারপুলের হয়ে ৩২টি গোল করেছেন তিনি। ইংলিশ লিগে সর্বোচ্চ গোলদাতা তিনিই।

ফলে ফুটবল রাইটার্স এসোসিয়েশনের বর্ষসেরা ও প্রফেশনাল ফুটবলার অ্যাসোসিয়েশনের (পিএফএ) সেরা খেলোয়াড় নির্বাচিত হন সালাহ। এছাড়া প্রথম খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগের এক মৌসুমে তিনবার ‘প্লেয়ার অব দ্য মান্থ’য়ের পুরস্কার জিতেন সালাহ।

তবে চ্যামিম্পয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের সার্জিয়ো রামোসের আঘাতে ইনজুরিতে পড়ায় বিশ্বকাপের সালাহ’র খেলা নিয়ে এখনও সংশয় রয়েছে। তবে সালাহ’কে খেলানোর ব্যাপারে ইঙ্গিত দিয়ে রেখেছেন মিসর ফুটবল অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য খালিদ লতিফ। তিনি বলেন, ‘আমি মনে করি প্রথম ম্যাচের শুরুর লাইন আপে থাকবে না সে। তবে ম্যাচের যেকোনো সময় নামতে পারে সে। কারণ সে দ্রুত সুস্থ হয়ে উঠেছে। রাশিয়ায় মিসরের প্রথম অনুশীলনে দেখা যাবে সালাহকে।’

 

আরো পড়ুন : অনুশীলন করেননি সালাহ

শনিবার কায়রোতে মিসর জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন। তবে রাশিয়াগামী ফারাও বিশ্বকাপ দলের সঙ্গে অনুশীলন করতে দেখা যায়নি এই লিভারপুল তারকাকে।

মিশরের রাত্রিকালীন চুড়ান্ত অনুশীলন দেখতে এ সময় হাজার হাজার সমর্থক সেখানে হাজির হয়ে বুনো উন্মাদনায় মেতে উঠে এবং দলকে সমর্থন দেয়। স্থানীয় সময় রাত ঠিক ১০টা বাজার আগ মুহূর্তে শুরু হয় অনুশীলন।

এ সময় দলের সদস্যরা মাঠে অনুশীলনে মেতে উঠলেও মাঠের মাঝখানে বসে ড্রেসিং সামগ্রী নিয়ে ব্যকরুম স্টাফদের সঙ্গে আলাপ আলোচনায় মেতেছিলেন সালাহ। রেকর্ড সংখ্যক সাতবার আফ্রিকা অঞ্চলের এই চ্যাম্পিয়ন দল এই নিয়ে তৃতীয়বারের মত বিশ্বকাপের চুড়ান্ত আসরে অংশ নিতে যাচ্ছে। মিসর সর্বশেষ বিশ্ব মঞ্চে যোগ দিয়েছিল ১৯৯০ সালে।

আগামী ১৫ জুন দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশণ শুরু করবে ফারাওরা। ইনজুরিতে থাকা সত্বেও দলটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে সালাহকে। গত মাসে লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে রিয়াল মাদ্রিদের মোকাবেলা করার সময় কাঁধের ইনজুরিতে পড়েন সালাহ। ম্যাচে ৩-১ গোলে জয়লাভ করেছে রিয়াল। ওই ইনজুরির কারণে সালাহ’র বিশ্বকাপে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে।

রোমা থেকে লিভারপুলে যোগ দিয়ে গত মৌসুমে ইংলিশ ক্লাবের হয়ে ৪৪ গোল করা সালাহ আসন্ন বিশ্বকাপে মিশরের আশাভরসার প্রতীক। আহত হবার পরপরই মিসরীয় ফুটবল ফেডারেশন সালাহর ইনজুরি সেরে উঠতে অন্তত তিন সপ্তাহ সময় লাগতে পারে বলে ঘোষণা দেয়।। যার মানে এ’গ্রুপ থেকে মিসরের প্রথম ম্যাচে যে সালাহ খেলতে পারছেননা সেটি প্রায় নিশ্চিত। সৌদি আরব ও রাশিয়ার বিপক্ষে গ্রুপের বাকি দুই ম্যাচে তার অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে।

জাতীয় ফুটবল দলের চিকিৎসক মোহাম্মদ আবু আল ইলা অন স্পোর্টস টিভিকে বলেন, সালাহ কখন পুরোপুরি সুস্থ হবেন তা অচিরেই জানা যাবে। এ বিষয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন,‘ দুটি দিন না যাওয়া পর্যন্ত আমরা কিছুই বলতে পারব না।’


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে

সকল