২৪ সেপ্টেম্বর ২০১৮

বিশ্বকাপে ইরানের চমক

বিশ্বকাপে ইরানের চমক - ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর অনুষ্ঠিত হবে রাশিয়ায়। ফুটবলের সবচেয়ে মর্যাদাকর আসর বিশ্বকাপে অংশ নিতে প্রথম দল হিসেবে রাশিয়ার মাটিতে পা রাখলো ইরান। বাংলাদেশ সময় অনুযায়ী গতকাল রাতে রাশিয়ার রাজধানী মস্কোর ভনুকোভো বিমানবন্দরে পা রাখে এশিয়া অঞ্চল থেকে সুযোগ পাওয়া ইরান ফুটবল দল।
বিশ্বকাপে এই নিয়ে পঞ্চমবারের মত অংশ নিতে যাচ্ছে ইরান। ১৯৭৮ সালে প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয় তারা। ঐবার প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ইরান। এরপর ১৯৯৮, ২০০৬ ও ২০১৪ সালের বিশ্বকাপ খেলে তারা। প্রত্যকবারই প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয় তাদের।

বিশ্বকাপে এখন পর্যন্ত ১২টি ম্যাচ খেলেছে ইরান। ১টি জয়, ৩টি ড্র ও ৮টি ম্যাচে ড্র করে তারা। ১৯৯৮ সালের আসরে বিশ্বকাপের মঞ্চে একমাত্র জয়টি পায় ইরান। যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়েছিলো তারা।
২০১৮ রাশিয়া বিশ্বকাপে টিকিট পেতে এশিয়া অঞ্চল থেকে প্রথম দল হিসেবে যোগ্যতা অর্জন করেছিল ইরান। বাছাই পর্বে ১০ খেলায় ৬ জয়, ৪ ড্র’তে সর্বোচ্চ ২২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ইরান।

রাশিয়ার মস্কোর লোকোমোতিভ বাকোভকা অনুশীলন সেন্টারে বিশ্বকাপের বেজ ক্যাম্প করবে ইরান। আসন্ন বিশ্বকাপে ‘বি’ গ্রুপে রয়েছে ইরান। গ্রুপে তাদের প্রতিপক্ষ পর্তুগাল, স্পেন ও মরক্কো। আগামী ১৫ জুন মরক্কোর বিপক্ষে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে কার্লোস কুইরোজের শিষ্যরা।

রাশিয়া পৌঁছে ইরান কোচ কুইরোজ বলেন, ‘রাশিয়ায় এসে ইরানিয়ান ফুটবলের স্বপ্ন সত্যি হলো। আমরা কঠোর শ্রম ও ত্যাগের বিনিময়ে বিশ্বকাপের খেলার টিকিট অর্জন করেছি। এজন্য ইরানিরা ও আমরা সম্মানিত বোধ করছি। এবারের আসরে আমরা নিজেদের সেরাটাই দিতে চাই। প্রথম রাউন্ডের বাঁধা টপকে যাওয়াই আমাদের প্রধান লক্ষ্য। তবে কাজটি অনেক কঠিন হবে। কারণ আমাদের গ্রুপে পর্তুগাল-স্পেনের মত বড় দল আছে। তারপরও আমাদের চেষ্টার কমতি থাকবে না। আশা করছি, দারুণ একটি বিশ্বকাপ হবে। এজন্য সবাইকে শুভ কামনা জানাই।’

আরো পড়ুন :
বিশ্ব এবার পর্তুগালের জার্সিতে আমার চমক দেখবে : রোনাল্ডো
বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর শুরু হতে বাকী ৮ দিন। এর আগে আর একটি প্রীতি ম্যাচ রয়েছে পর্তুগালের। আগামীকাল আলজেরিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

ঐ ম্যাচকে সামনে রেখে দলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। বিশ্বকাপের আগে নিজেকে শেষবারের মত ঝালিয়ে নেয়ার সুযোগ হয়েছে তার। তাই অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে নিজের ছবি পোষ্ট করেছেন রোনাল্ডো। টুইটারে লিখেছেন, ‘বিশ্ব এবার পর্তুগালের জার্সিতে আমার চমক দেখবে।’

রোনাল্ডোকে ছাড়া শনিবারের প্রস্তুতি ম্যাচে ছন্দহীন ছিলো পর্তুগাল। বেলজিয়ামের সাথে গোলশুন্য ড্র করে তারা। শুধুমাত্র বেলজিয়ামের সাথেই জয়হীন থাকেনি তারা। গত ২৮ মে তিউনিশিয়ার বিপক্ষেও জয়হীন মাঠ ছাড়তে হয় পর্তুগালকে। ঐ ম্যাচটি ২-২ গোলে ড্র করে তারা।
রোনাল্ডো ফেরার পর্তুগাল ক্যাম্পও চাঙ্গা হয়ে উঠেছে বলে জানান দলের কোচ ফার্নান্দো সান্তোস। তিনি বলেন, ‘রোনাল্ডো দলের জন্য প্রাণ ভোমরা। সে দলে ফেরায়, সবাই চাঙ্গা হয়ে উঠেছে। আশা করছি শেষ প্রীতি ম্যাচে আমরা নিজেদের ভালোভাবে ঝালিয়ে নিতে পারবো।’
বিশ্বকাপের ২১তম আসরে ‘বি’ গ্রুপে রয়েছে পর্তুগাল। স্পেন, মরক্কো ও ইরানের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ খেলতে হবে পর্তুগালকে।


আরো সংবাদ