১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

'হৃদয় ভঙ্গ হয়েছে মেসির'

ম্যারাডোনা ও মেসি - ফাইল ছবি

দিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনার জন্য যা করেছেন, লিওনেল মেসির জন্য তা করা কঠিন বলে মনে করেন দেশটির সাবেক খেলোয়াড় ক্লাউদিয়ো ক্যানিজিয়া। ২১তম বিশ্বকাপের আগে বার্সেলোনার সুপারস্টারকে নিয়ে এমন মন্তব্য করেন কানিগিয়া।

ক্লাব ফুটবলে সর্বোচ্চ সম্মান ও পাঁচবার ব্যালন ডি’অর জয় কলেও এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক বড় কোন ট্রফি জিততে পারেননি তিনি।
কোপা আমেরিকা ও বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছেও হৃদয় ভঙ্গ হয়েছে মেসির।
যে কারণে ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা আইকন ম্যারাডোনার পাশে এখনো বসতে পারেননি মেসি।

১৯৯০ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে ম্যারাডোনার সাথে খেলেছিলেন ক্যানিজিয়া। তার বিশ্বাস আলবিসেলেস্তেদের প্রতিনিধিত্ব করার সময় এবং দশ নম্বর জার্সি পড়লেও ম্যারাডোনার ন্যায় দলকে অনপ্রানীত করাটা মেসির জন্য কাজটি অনেক বেশি কঠিন।

আর্জেন্টিনার হয়ে ৫০ ম্যাচ খেলা ক্যানিজিয়া ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে বলেন, ‘ম্যারাডোনার মতো মেসি তার সতীর্থদের কাছ থেকে একই রকম সমর্থন পান না। আমার মনে হয় এটিই সত্যি।
ক্যানিজিয়ার মত্যে মেসিকেই প্রত্যাশা পূরণের ভার বহন করতে হলেও এই ‘গ্রীস্মে রাশিয়ায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার সক্ষমতা আর্জেন্টিনার রয়েছে।

আর্জেন্টিনার কোচ জরগি সাম্পোলির দল ফেভারিট না হলেও কিন্তুগঞ্জালো হিগুইয়েন, পাওলো ডিবালা, সার্জিয়ো আগুয়েরো এবং অ্যাঞ্জেল ডি মারিয়া ভালো অবস্থায় রয়েছেন।
২০১৮ বিশ্ব্কাপে দলের মান সম্পর্কে ক্যানিজিয়া আরো বলেন, ‘আমাদের শক্তিশালী বিভাগ হচ্ছে আমাদের আক্রমণ ভাগ। যারা যে কোন দলকে কাউকে ভয় ধরিয়ে দিতে পারে। আমাদের দুর্বল দিক হলো রক্ষণ ভাগ। ’

আসন্ন বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। গ্রুপের অন্য দলগুলো হলো- আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন বিশ্বকাপে যাত্রা শুরু করবে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে

আসন্ন বিশ্বকাপে প্রত্যাশার থেকেও বেশী কিছু করে ফেলতে পারে নাইজেরিয়া। আন্ডারডগ হিসেবে রাশিয়ায় তাদের বিবেচনা করা হলেও বাছাইপর্বে যে লড়াকু মনোভাব ও টিমওয়ার্ক নিয়ে নাইজেরিয়া খেলেছে তার থেকেই আত্মবিশ্বাসী মন্তব্য করেছেন অধিনায়ক মিকেল জন ওবি।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ৪৭তম স্থানে রয়েছে সুপার ঈগলসরা। গ্রুপ-ডি’তে প্রতিপক্ষ আর্জেন্টিনা (৫ম), ক্রোয়েশিয়া (১৮তম) ও আইসল্যান্ডের (২২তম) তুলনায় যা বেশ খানিকটা নীচে। কিন্তু চেলসির সাবেক তারকা ওবি মনে করেন এসব পরিসংখ্যান কোন বিষয় নয়। রাশিয়ায় শেষ ১৬ নিশ্চিত করে আগের টুর্নামেন্টগুলোর সব ব্যর্থতা ঘোচাতে এবার পুরোপুরি প্রস্তুত নাইজেরিয়া। অভিজ্ঞ এই মিডফিল্ডার এবার নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আসরে খেলতে যাচ্ছেন।

এক সংবাদ সম্মেলনে ওবি বলেছেন, ‘আন্ডারডগ তকমাটা আমাদের জন্য ভালই হয়েছে। এর অর্থ হচ্ছে আমাদের হারানোর কিছু নেই, বরং চাপমুক্ত থেকে আমরা নিজেদের সেরাটা দেবারই চেষ্টা করবো। আমাদের অবশ্যই নিজেদের পরিকল্পনা ঠিক রাখতে হবে। বিশেষ করে সমর্থকরা আমাদের কাছে যা আশা করছে তার থেকে ভালো কিছু করতে চাই।’

তিনি আরো বলেন, ‘আগে যা করেছি তার থেকে অবশ্যই আমাদের আরো ভাল করতে হবে। যদিও এই চ্যালেঞ্জটা দারুন কঠিন। কারণ আমরা শক্ত গ্রুপে পড়েছি। সে কারণেই ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। এই ম্যাচে জেতাটাও গুরুত্বপূর্ণ।’

বিশ্বকাপকে সামনে রেখে আগামী সোমবার পোর্ট হারকোর্টে কঙ্গোর বিপক্ষে একটি অনুশীলন ম্যাচ খেলবে নাইজেরিয়া। এজন্য নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর উইয়োতে প্রস্তুতি নিচ্ছে সুপার ঈগলসরা। আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন ও আলজেরিয়াকে কঠিন গ্রুপে হারিয়ে শীর্ষ স্থান নিয়েই বাছাইপর্ব থেকে রাশিয়ার টিকেট নিশ্চিত করেছিল নাইজেরিয়া। ওবি বলেছেন, একটি বিষয় এক্ষেত্রে আমাদের সহযোগিতা করেছে। আমরা একসাথে একটি দল হিসেবে খেলেছি। যে লড়াকু মনোভাব আমাদের মধ্যে ছিল সেটা রাশিয়ায় ধরে রাখা জরুরি। আমাদের দলটি তরুণ, সে কারণেই খেলোয়াদের মধ্যে উদ্দীপনাটাও বেশি।

একমাত্র লক্ষ্য ‘জয়’ নিয়ে রাশিয়া বিশ্বকাপে যাচ্ছে মেক্সিকো

মেক্সিকো ডিফেন্ডার হেক্টর মোরেনো বলেছেন, স্পষ্ট উদ্দেশ্য ফাইনালে পৌঁছা এবং শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই রাশিয়া বিশ্বকাপে যাচ্ছে তার দল।

আগামী সোমবার প্যাসাডেনার রোজ বোলে ওয়েলসের বিপক্ষে মেক্সিকোর প্রস্তুতি ম্যাচকে সামনে রেখে রিয়াল সোসিয়েদাদের এ ডিফেন্ডার বলেন, ‘জয়ের উদ্দেশ্যেই আমরা বিশ্বকাপ খেলতে যাচ্ছি।’
তিনি বলেন, ‘আমরা জানি আমরা ফেবারিট নই। মেক্সিকো চ্যাম্পিয়ন হবে কেউ সেটা ভাবছে না আমরা জানি। আমি মনে করি মেক্সিকো দল প্রস্তুত।’

চলতি মাসে কোচ হুয়ান কার্লোস ওসোরিও কর্তৃক বিশ্বকাপের জন্য ঘোষিত ২৮ সদস্যের প্রাথমিক দলের সদস্য ৩০ বছর বয়সী মোরেনো।
দক্ষিণ আফ্রিকা ২০১০ এবং ২০১৪ ব্রাজিল আসরের পর তৃতীয় বিশ্বকাপে খেলার আশা করছেন তিনি।

গত ছয় বিশ্বকাপে শেষ ১৬ থেকে বিদায় নিলেও রাশিয়া বিশ্ব্কাপে বিস্ময়কর কিছু ঘটানোর সম্ভাবনা দেখছেন কোচ ওসোরিও নিজেও।
ওসোরিও বলেন, ‘আমার বিশ্বাস আমরা ফাইনাল পর্যন্ত যেতে পারি। একজন ক্রীড়াবিদ এবং মানুষ হিসেবে এটা বিশ্বাস করার অধিকার আমাদের আছে। কেননা এ জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। আমাদের দলটা সব সময়ই জয়ের জন্য খেলবে।’

বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে মেক্সিকার প্রতিপক্ষ হিসেবে রয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন।
বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে মেক্সিকো।
মোরেনো বলেন,‘ বড় দলগুলোর বিরুদ্ধে মেক্সিকো সব সময়ই ভালো খেলে।’


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল