২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

থমথমে দিল্লি, নিহতের সংখ্যা বেড়ে ৪২

মুসলমানদের বিরুদ্ধে রক্তক্ষয়ী দাঙ্গার নিন্দা ওআইসির; মুসলিম গণহত্যায় মেতেছে ভারতের হিন্দুরা : এরদোগান; দিল্লির পুলিশ কমিশনার বদল
-

দাঙ্গা সহিংসতার পর ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন স্থানে এখন থমথমে পরিস্থিতি বিরাজ করছে। দিল্লির উত্তর-পূর্বের যেসব এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে সেখানকার লোকজন এখনো চাপা উত্তেজনা আর আতঙ্কে দিন কাটাচ্ছে। গুরুগ্রামে জারি হয়েছে হাই অ্যালার্ট। সহিংসতা তদন্তে দু’টি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী (সিএএ) আইনকে কেন্দ্র করে গত রোববার থেকে দিল্লির উত্তর-পূর্বের বিভিন্ন শহরে দাঙ্গা-সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে এখন পর্যন্ত ৪২ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে তিন শতাধিক মানুষ। এ দিকে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ভারতে মুসলিমবিরোধী রক্তক্ষয়ী দাঙ্গার নিন্দা জানিয়েছে। অন্য দিকে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, মুসলিম গণহত্যায় মেতেছে ভারতের হিন্দুরা। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা, বিবিসি ও আলজাজিরার।
গত রোববারের ঘটনার পরেই অ্যালার্ট জারি হয়েছিল গুরুগ্রামে। তবে এবার শুক্রবারের জুমার নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে সেই অ্যালার্টই আরো কঠোর করা হয়েছে। এ দিন অবশ্য দোকানবাজার কিছুক্ষণ খোলা রাখার জন্য কোথাও কোথাও কারফিউ কয়েক ঘণ্টার জন্য শিথিল করা হয়েছে।
সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে সহিংসতার ঘটনায় কারা কারা জড়িত, কারা অর্থ জোগাচ্ছে, তা খুঁজে বের করার জন্য দিল্লি হাইকোর্ট শুক্রবার কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে নোটিশ দিয়েছে। আগামী ৩০ এপ্রিল, পরবর্তী শুনানির দিন কেন্দ্র, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে এ ব্যাপারে জানাতে বলেছে হাইকোর্ট। এ দিকে দিল্লিতে পুলিশের ভূমিকা নিয়ে বিতর্কের মধ্যেই কমিশনার বদল করা হয়েছে। দিল্লির নতুন পুলিশ কমিশনার হচ্ছেন এস এন শ্রীবাস্তব।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত ৩৬ ঘণ্টায় দিল্লির কোথাও বড় কোনো ঘটনা ঘটেনি। মানুষের উচিত হবে গুজবে কান না দেয়া এবং যে দুষ্কৃতরা সাম্প্রদায়িক উত্তেজনা বাড়াতে চাইছে তাদের ফাঁদে পা না দেয়া। এর আগে গত রোববার থেকে ছড়িয়ে পড়া অশান্তিতে টানা কয়েক দিন পরিস্থিতি ছিল উত্তপ্ত। ১৪৪ ধারা অমান্য করে লোকজন রাস্তায় বন্দুক, লোহার রড, লাঠি হাতে নেমে আসে। পরিস্থিতি ক্রমেই খারাপ হয়েছে। আগুন লাগিয়ে দেয়া হয়েছে বহু বাড়ি ও দোকানে। উন্মত্ত জনতার হাতে প্রাণ ঝরে গেছে অনেক। ভাঙচুর হয়েছে গাড়িও।
বুধবার রাতেও মুসলিম অধ্যুষিত উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর ও কারাওয়াল নগরে অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা ঘটে। এর কয়েক ঘণ্টা আগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল উত্তর-পূর্ব দিল্লির সহিংসতাকবলিত এলাকাগুলো পরিদর্শন করে ‘সরকার শান্তি ফিরিয়ে আনবে’, ব্যক্তিগতভাবে এমন আশ্বাস দিয়ে গেলেও শান্তি ফিরে আসেনি। অগ্নিসংযোগের খবর আসে ভজনপুরা, মৌজপুর ও কারাওয়াল নগর এলাকাগুলোতে। জোহরাপুরী-ভজনপুরায় বুধবার নতুন করে দাঙ্গা হয়েছে। উত্তরপ্রদেশ লাগোয়া জোহরাপুরীতে পুলিশের সাথেও বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। মধ্য রাতে ব্রহ্মপুরী ও মুস্তাফাবাদ থেকেও অশান্তির খবর আসে।
চাঁদবাগ পুলিয়ায় সংঘর্ষকবলিত এলাকায় একটি নর্দমা থেকে পুলিশ বুধবার উদ্ধার করে ইনটেলিজেন্স ব্যুরোর (আইবি) অফিসার অঙ্কিত শর্মার লাশ। তিনি উত্তর-পূর্ব দিল্লির খাজুরি খাস এলাকার বাসিন্দা। বুলেটবিদ্ধ হয়ে অঙ্কিতের মৃত্যু হয়েছে। তার দেহে রয়েছে মারধরের আঘাতের চিহ্ন। অঙ্কিত খুনে আপ নেতা তাহির হুসেনের নাম জড়িয়েছে। তবে তাহির হুসেন কোনো কিছুতেই জড়িত নন বলে জানিয়েছেন।
এ দিকে আরেকটি উদ্বেগজনক বিষয় ছিল মুসলিমদের ওপর এসিড হামলা। মুস্তাফাবাদ এলাকায় বৃহস্পতিবার বেশ কিছু আহত হাসপাতালে ভর্তি হন, যাদের অনেকের চোখে এসিড ঢালা হয়েছিল। এতে দৃষ্টি হারিয়েছেন চারজন। খুরশিদ নামে একজনের দুই চোখই নষ্ট হয়। দুই চোখসহ পুরো মুখ ঝলসে যায় ওয়াকিল নামের আরেকজনের।
এনডিটিভি জানায়, জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিবিড়ভাবে দিল্লি পরিস্থিতি নজরে রেখেছেন। বিক্ষোভকারীদেরকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে দেয়া এবং নিরাপত্তা বাহিনীর সংযত থাকা উচিতÑ এ বিষয়টির ওপরই অ্যান্তোনিও গুতেরেস জোর দিয়েছেন। সেই সাথে যত দ্রুত সম্ভব শান্ত পরিবেশ ও স্বাভাবিকতা ফিরিয়ে আনা জরুরি বলেও তিনি মত দেন।
দাঙ্গা শুরুর তিন দিন পর চতুর্থ দিন প্রথমবারের মতো এক বিবৃতিতে ‘শান্তি ও ভ্রাতৃত্বের’ ডাক দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিরাপত্তা কর্মকর্তাদের সাথে একের পর এক রিভিউ মিটিং করে গেলেও দাঙ্গা নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।
দাঙ্গা পরিস্থিতি নিয়ে ক্ষুব্ধ দিল্লি হাইকোর্ট পুলিশকে ঘৃণা ও উসকানিমূলক বক্তব্য দেয়া ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করতে বলেছে। চার বিজেপি নেতার বক্তৃতার ভিডিও দেখার পর আদালত এমন নির্দেশনা দেয়। ওই বিজেপি নেতাদের মধ্যে কেন্দ্রের মোদির সরকারের মন্ত্রী অনুরাগ ঠাকুর ও স্থানীয় নেতা কপিল মিশ্রও আছেন। রোববার বিকেলে এই কপিল মিশ্রের সমাবেশ থেকেই সহিংসতা শুরু হয় বলে অভিযোগ আছে।
দাঙ্গা থামিয়ে দিল্লিতে শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব দেয়া হয়েছিল নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে। বুধবার সন্ধ্যায় তিনি দ্বিতীয়বারের মতো নগরীর দাঙ্গাকবলিত এলাকাগুলোতে যান। দাঙ্গায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর একটি জাফরাবাদ এলাকায় পুলিশের গাড়িবহর নিয়ে হাঁটার সময় উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, ‘ইনশা আল্লাহ, এখানে শান্তি ফিরে আসবে।’
এর কিছুক্ষণের মধ্যেই এক তরুণী এসে তার সামনে দাঁড়িয়ে সাহায্যের জন্য করুণ আর্তি জানান। দাঙ্গাকারীদের সবাইকে ধরা হবে বলে তিনি তরুণীকে আশ্বাস দেন।
বুধবার দিল্লির বিধানসভায় দেয়া এক বক্তৃতায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘সহিংসতায় হিন্দু বা মুসলিম, কারো লাভ হবে না। দিল্লির সামনে এখন দু’টি পথ খোলা আছে : লোকজন সবাই মিলেমিশে পরিস্থিতির উন্নতি ঘটাতে পারে অথবা তারা একে অপরকে আঘাত করে হত্যা করতে পারে।’
এই সহিংসতার জন্য বহিরাগত ও রাজনৈতিক উসকানিকে দায়ী করেন তিনি। এর আগে দাঙ্গা পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছিলেন তিনি, কিন্তু অমিত শাহের দায়িত্বে থাকা ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার দাবি প্রত্যাখ্যান করে। দাঙ্গা নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর তীব্র সমালোচনা করেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। ব্যর্থতার দায় স্বীকার করে অমিত শাহর পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেন তিনি। সোনিয়া দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালেরও সমালোচনা করেছেন। রোববার সংঘর্ষ শুরু হওয়ার পর কেন্দ্রীয় সরকার ও দিল্লির সরকার উভয়েই পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।
পুলিশের নিষ্ক্রিয়তায় উদ্বেগ
নয়াদিল্লিতে টানা চার দিন ধরে চলা সাম্প্রদায়িক সহিংসতায় প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। মানবাধিকার বিষয়ক ৪৩তম অধিবেশনে তিনি বলেন, মুসলমানদের ওপর যখন হামলা চলছে, তখন পুলিশের নিষ্ক্রিয়তা ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগের ঘটনায় আমি উদ্বিগ্ন।
এ দিকে দিল্লিতে মুসলমানদের বিরুদ্ধে দাঙ্গা নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসঙ্ঘ। গান্ধীর অহিংসার চেতনার কথা স্মরণ করে বৃহস্পতিবার দিল্লির বিভিন্ন এলাকায় সাম্প্রতিক সম্প্রীতি ফিরিয়ে আনার আহ্বান জানান সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, সারাজীবন গান্ধীর চেতনায় আমি গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি। কাজেই যে কোনো সময়ের চেয়ে আজ গান্ধীর অনুপ্রেরণা বেশি দরকার। আজ সত্যিকারের সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরিয়ে আনা দরকার বলেও মনে করেন জাতিসঙ্ঘ মহাসচিব। তিনি বলেন, কয়েক দিন ধরে আমি যে মৃত্যুর খবর শুনছি, তাতে ব্যথাহত। সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, নয়াদিল্লির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন অ্যান্তোনিও গুতেরেস। শান্তিপূর্ণ বিক্ষোভের অনুমতি দেয়া উচিত বলেই তিনি মনে করেন। এ ছাড়া নিরাপত্তা বাহিনীকে সংযমের পরিচয় দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব।
মুসলমানদের বিরুদ্ধে রক্তক্ষয়ী দাঙ্গার নিন্দা ওআইসির
ভারতে মুসলমানদের বিরুদ্ধে সাম্প্রতিক প্রাণঘাতী দাঙ্গার কঠোর নিন্দা জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। এতে দিল্লিতে মসজিদ ও মুসলিম মালিকানাধীন সম্পত্তি ভাঙচুরের নিন্দা এবং এই সহিংসতার শিকার পরিবারের প্রতি শোক প্রকাশ করা হয়। গত বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে হত্যা ও হামলায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসতে ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এই সংস্থা। ওআইসি ভারতে সব মুসলমান নাগরিক ও ধর্মীয় পবিত্র স্থানের সুরক্ষা নিশ্চিত করতে ভারতের প্রতি অনুরোধ জানায়।
ওআইসির বিবৃতি দায়িত্বজ্ঞানহীন : ভারত
দিল্লিতে সহিংসতার ঘটনায় ৫৪টি মুসলিম রাষ্ট্রের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক করপোরেশনের (ওআইসি) বিবৃতির সমালোচনা ও নিন্দা জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ওআইসির বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যায়িত করা হয়েছে।
বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘ভারতে মুসলিমদের ওপর সহিংসতার যে অভিযোগ করেছে ওআইসি, তা দায়িত্বজ্ঞানহীন। দিল্লিতে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। সংগঠনগুলোর কাছে আবেদন জানাচ্ছি, এ ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য থেকে বিরত থাকুন।’
মুসলিম গণহত্যায় মেতেছে ভারতের হিন্দুরা : এরদোগান
দিল্লির সহিংসতার তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বৃহস্পতিবার তিনি বলেন, ‘ভারত বর্তমানে এমন একটি দেশে পরিণত হয়েছে, যেখানে ব্যাপক আকারে গণহত্যা চলছে। কোন গণহত্যা? মুসলিম গণহত্যা। কারা করছে? হিন্দুরা।’ দিল্লিতে প্রাইভেট পড়তে যাওয়া শিশুরাও দাঙ্গাবাজদের কবল থেকে রক্ষা পাচ্ছে না বলে অভিযোগ করেছেন এরদোগান। তিনি বলেছেন, ‘শিশুদের ধাতব লাঠি দিয়ে হত্যার উদ্দেশ্যে মারধর করা হয়েছে।’ তুর্কি এই প্রেসিডেন্ট আরো বলেন, ‘এ ধরনের মানুষ কিভাবে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করবে? এটি অসম্ভব।’ দ্রুত এই গণহত্যা বন্ধের আহ্বান জানান তিনি।
মোদির নাগরিকত্ব আইন সাম্প্রদায়িক : রজার ওয়াটার্স
ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) বর্ণবাদী ও সাম্প্রদায়িক আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়েছেন কিংবদন্তি রক ব্যান্ড পিংক ফ্লয়েডের সহপ্রতিষ্ঠাতা রজার ওয়াটার্স। সম্প্রতি দিল্লির বিক্ষোভকারীদের প্রতি একাত্মতা প্রকাশ করে লন্ডনে সংহতি জানিয়েছেন বিশ্ববিখ্যাত গিটারিস্ট রজার। তিনি বলেন, ‘ভারতে মোদি সরকারের নেতৃত্বে সিএএ নামক ফ্যাদিবাদী আইন চাপিয়ে দেয়া হচ্ছে। হাজার হাজার মানুষ ওই আইনের বিরুদ্ধে সোচ্চারে প্রতিবাদ করছেন।’ এর পরই একটি কাগজ হাতে তুলে নেন রজার। তিনি বলেন, ‘এটি ভারতের এক তরুণ কবির লেখা। আমরা হয়তো তাকে চিনি না। তার নাম আমির আজিজ। তিনিও একজন আন্দোলনকারী।’ এর পরই মাইকের সামনে দাঁড়িয়ে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমির আজিজের কবিতা আবৃত্তি করেন তিনি। এর আগেও রজারকে বিভিন্ন আন্দোলনে রাস্তায় নামতে দেখা গিয়েছে। অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলনের সময়ে যুক্তরাষ্ট্রের রাস্তায় রাতের পর রাত জেগেছিলেন এই ব্রিটিশ শিল্পী।
৬ মুসলিম প্রতিবেশীকে বাঁচিয়ে নিজেই মৃত্যুর সাথে লড়ছেন প্রেমকান্ত
দিল্লিতে মুসলিম প্রতিবেশীদের সুরক্ষা দিতে গিয়ে নিজেই মৃত্যুর সাথে লড়ছেন প্রেমকান্ত বাঘেল নামের এক ব্যক্তি। প্রেমকান্ত মুসলিম প্রতিবেশীকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন। এতে প্রাণে বেঁচে যান ছয়জন। তবে উগ্রবাদীদের সাথে লড়াইয়ে মারাত্মক আহত হয়েছেন তিনি। দিল্লির শিববিহার এলাকায় থাকেন প্রেমকান্ত। তিনি জানান, দীর্ঘ দিন ধরেই সেখানে হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে সুসম্পর্ক রয়েছে। তবে সম্প্রতি দাঙ্গার সময় দুর্বৃত্তরা তার প্রতিবেশী মুসলিমদের বাড়িতে পেট্রলবোমা দিয়ে আগুন ধরিয়ে দেয়। এ খবর পাওয়ার সাথে সাথে ঘর থেকে বেরিয়ে আসেন তিনি। জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েন প্রতিবেশীদের প্রাণরক্ষায়। আগুনে জ্বলতে থাকা ঘরগুলো থেকে একে একে বের করে আনেন আটকে পড়া ব্যক্তিদের। এক বন্ধুর বয়স্ক মাকে বাঁচাতে গিয়ে তিনিও অগ্নিদগ্ধ হন। তবে প্রেমকান্তকে বাঁচাতে প্রতিবেশীরা অ্যাম্বুলেন্সে খবর দিলেও পাওয়া যায়নি তা। শরীরের ৭০ শতাংশ পুড়ে গেলেও সারা রাত নিজের বাড়িতেই যন্ত্রণায় কাতরাচ্ছিলেন তিনি। স্বজনরা তাকে বাঁচানোর আশাও ছেড়ে দিয়েছিলেন। অবশেষে পরদিন সকালে কোনোরকমে স্থানীয় হাসপাতালে নেয়া হয় আহত প্রেমকান্তকে। তার চিকিৎসা চলছে, তবে জীবন এখনো সঙ্কটাপন্ন। হাসপাতালে এমন সঙ্কটাপন্ন অবস্থাতেও প্রেমকান্তের মনে স্বস্তি। তিনি খুশি যে বন্ধুর বয়স্ক মাকে বাঁচাতে পেরেছেন।
দিল্লিতে সহিংসতার নিশানা মুসলিমরা : মার্কিন কমিশনের অভিযোগ
দিল্লিতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ছড়িয়ে পড়া সংঘর্ষে বেছে বেছে মুসলিমদের ওপর হামলা চালানো হচ্ছে। সব দেখেও সরকার নীরব বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন (ইউএসসিআইআরএফ)। ভারত সফরে থাকাকালে দিল্লির পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো মন্তব্য না করলেও তিনি ফিরে যাওয়ার পরই গোটা ঘটনায় কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে এ অভিযোগ তুলল ইউএসসিআইআরএফ।
এনডিটিভি জানিয়েছে, মার্কিন কমিশন বলেছে, ‘মুসলিমদের ওপর আঘাতের আবহে ভারত সরকারের উচিত ধর্মের ঊর্ধ্বে উঠে তাদের সুরক্ষার ব্যবস্থা করা।’ তাছাড়া, সহিংসতা নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ধর্মীয় স্বাধীনতা বিষয়ক এ কমিশন। কমিশনের মতে, নৃশংস এবং লাগামছাড়া সহিংসতা ঠেকিয়ে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে সরকার ব্যর্থ হয়েছে।
তবে মার্কিন কমিশনের এমন অভিযোগ খারিজ করে ‘দায়িত্বজ্ঞানহীন মন্তব্য’ করা থেকে বিরত থাকতে বলেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। দিল্লির পরিস্থিতি নিয়ে দেশের ভেতরেও কেন্দ্রীয় সরকার এরই মধ্যে সমালোচনার শিকার হচ্ছে। তবে মার্কিন কমিশনের মন্তব্যের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার টুইটারে বলেছেন, ‘ইউএসসিআইআরএফের অভিযোগ সঠিক নয়, বিভ্রান্তিমূলক। বিষয়টির রাজনীতিকরণই তাদের উদ্দেশ্য বলে মনে হচ্ছে। সহিংসতা ঠেকিয়ে স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে কাজ করছে আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকা আমাদের সব সংস্থা। সরকারের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা বিষয়টি দেখভাল করছেন। প্রধানমন্ত্রী শান্তি এবং ভ্রাতৃত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন। এমন সংবেদনশীল সময়ে দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য না করার অনুরোধ জানাচ্ছি।’


আরো সংবাদ



premium cement